প্রথম দেশ হিসেবে কান চলচ্চিত্র উৎসবে বিশেষ সম্মান পাচ্ছে ভারত

06:44 PM May 04, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কান চলচ্চিত্র উৎসবে (Cannes film festival 2022) বিশেষ সম্মান পেল ভারত। মে মাসের ১৭ তারিখ থেকে শুরু হতে চলা এই চলচ্চিত্র উৎসবের ‘কান্ট্রি অফ অনার’ হিসেবে বেছে নেওয়া হল ভারতকে। ভারত-ফ্রান্সের কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছর পূর্তির উপলক্ষেই ভারতকে এই সম্মান দিল ফ্রান্স। খবর অনুযায়ী, কান চলচ্চিত্র উৎসবের ফিল্ম মার্কেটে ৫ স্টার্টআপ কোম্পানি বৈঠকে অংশ নিতে পারবে। শুধু তাই নয়, ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে আর মাধবন অভিনীত ছবি ‘রকেট্রি’র। মঙ্গলবার এক সাংবাদিক বৈঠকে এ খবর জানান, কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর।

Advertisement

এখানেই শেষ নয়, ‘কান ফিল্ম ফেস্টিভ্যাল’-এ (Cannes Film Festival) প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়েছে সত্যজিৎ রায়ের ছবি ‘প্রতিদ্বন্দ্বী’। ১৯৭০ সালে তৈরি এই ছবি মূলত সামাজিক অস্থিরতার মধ্যে আটকে পড়া একজন শিক্ষিত মধ্যবিত্ত মানুষের গল্প বলে। এই ছবিটি চলচ্চিত্র উৎসবের ‘ক্লাসিক’ বিভাগে দেখানো হবে।

Advertising
Advertising

[আরও পড়ুন: ইদ পার্টিতে সলমনকে জড়িয়ে ধরে চুমু শেহনাজের, লাজে রাঙা বলিউডের সুলতান]

সুখবর রয়েছে আরও। কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (Cannes Film Festival) ভারতের হয়ে প্রতিনিধিত্ব করবেন বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোন। আসন্ন ৭৫ তম চলচ্চিত্র উৎসবে মোট ন’জন জুরি বা বিচারক বেছে নেবেন সেরা ছবি। ২১টি সিনেমা কাঁটাছেড়ার পর সেরা ছবিকে পামে ডি’অর পুরস্কারে সম্মানিত করা হবে।

দীপিকা ছাড়াও ন’সদস্যের প্যানেলে রয়েছেন রেবেকা হল, নুমি রেপেস, ইটালির বিখ্য়াত পরিচালক জ্যাসমিন ট্রিঙ্কা, ইরানি পরিচালক আসঘর ফারাদি, ফ্রান্সের এল লাই, মার্কিনি জেফ নিকোলস এবং নরওয়ের জোয়াকিম ট্রায়ার। এবার এই বিচারকদের প্যানেলের নেতৃত্বে থাকবেন ফরাসি অভিনেতা ভিনসেন্ট লিন্ডন। চলতি বছর ১৭ মে শুরু কান ফিল্ম ফেস্টিভ্য়াল। চলবে ২৮ মে পর্যন্ত।

[আরও পড়ুন: ‘আর ফিরবে না কফি উইথ করণ!’ মন খারাপের খবর শেয়ার করলেন খোদ সঞ্চালক]

Advertisement
Next