shono
Advertisement

‘ভাষা অনেক, কিন্তু আমরা ঐক্যবদ্ধ’, হিন্দি বিতর্কে সরব কমল হাসান

কমল হাসানের মতে, দক্ষিণী বা বলিউড বলে কিছু নেই সব ছবিই ভারতীয়।
Posted: 08:11 PM May 26, 2022Updated: 08:42 PM May 26, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভাষা বিতর্কে এবার সরব হলেন অভিনেতা কমল হাসান (Kamal Haasan)। বৃহস্পতিবার এক অনুষ্ঠানে স্পষ্টই তিনি জানালেন, ”ভারত নানা ভাষার দেশ। আর এই বৈচিত্র্যই ভারতকে অন্যান্য দেশ থেকে আলাদা করে। আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের মতো নই। ভাষা অনেক, কিন্তু আমরা ঐক্যবদ্ধ।”

Advertisement

এই প্রসঙ্গে দক্ষিণী ফিল্ম ইন্ডাস্ট্রি এবং বলিউডের সাম্প্রতিক লড়াই বা বিতর্ক নিয়ে কথা বলেন কমল হাসান। কমলের কথায়, ”উত্তর-দক্ষিণ বুঝি না, আমি ভারতীয় অভিনেতা। আঞ্চলিক দলাদলির অর্থ কী? আন্তর্জাতিক স্তরে খ্যাতি অর্জন করা ভারতীয় চলচ্চিত্রের লক্ষ্য হওয়া উচিত।” উদাহরণ হিসেবে কমল টেনে আনেন ‘পড়োশন’ ও ‘মুঘল এ আজমে’র কথাও। তাঁর কাছ এই ছবিগুলো ভারতীয় ছবি। বলিউড বা শুধুমাত্র হিন্দি ছবি নয়।

হিন্দি বনাম আঞ্চলিক ভাষা বিতর্কে সরগরম দেশ। নেতা থেকে অভিনেতা সকলেই কোনও না কোনও পক্ষ নিয়ে বিতর্কে ঘি ঢালার কাজ করেছেন। এহেন পরিস্থিতিতে বিজেপি কর্মীদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) বার্তা, ‘ভাষা নিয়ে সংঘাত তৈরির চেষ্টা চলছে। নাগরিকদের সতর্ক করুন।”

[আরও পড়ুন: অনুষ্কার খোলামেলা ছবি দেখে কুপোকাত! সোশ্যাল মিডিয়ায় স্ত্রীকে আদর পাঠালেন বিরাট কোহলি ]

মোদির এই বার্তার ভূয়সী প্রশংসা করেছেন দক্ষিণী তারকা কিচ্চা সুদীপ (Kichcha Sudeep)। তাঁর কথায়, ভাষা নিয়ে আমি যেটা বলেছিলাম, প্রধানমন্ত্রীর কথাতেও সেটার উপর আলোকপাত করা হয়েছে দেখে সত্যিই খুব ভাল লাগল।

দক্ষিণী তারকা কিচ্চা সুদীপের মতে, ‘আমি কখনই ভাষা নিয়ে বিভেদ সৃষ্টি হোক, সেটা চাইনি। আমার বক্তব্য ছিল প্রত্যকেই যেন তাঁর মাতৃভাষাকে সম্মান দেখায়। যেমন, আমি কন্নড় ভাষাকে সম্মান করি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও সেই একই কথাই বলেছেন। তা শুনে আমি অভিভূত।’

প্রসঙ্গত, সম্প্রতি জয়পুরে বিজেপি কর্মীদের এক সভায় বার্তা দেন নরেন্দ্র মোদি (Narendra Modi)। সম্প্রতি দেশজুড়ে ‘ভাষাগত আধিপত্য’ বা সহজ কথায় হিন্দি ভাষার ‘আগ্রাসন’ নিয়ে জোর বিতর্ক দেখা দিয়েছে। বিরোধীদের অভিযোগ, দেশের বৈচিত্রে আঘাত হেনে আরএসএস-এর ‘হিন্দি হিন্দু হিন্দুস্তান’ নীতি কার্যকর করতে উঠেপড়ে লেগেছে বিজেপি। তাই তারা এবার দেশের মানুষের উপর ‘রাষ্ট্রভাষা’ হিসেবে হিন্দি চাপিয়ে দেওয়ার প্রয়াস করছে। এদিন সেই অভিযোগ উড়িয়ে প্রধানমন্ত্রী পালটা বলেন, “জাতীয় শিক্ষানীতিতে আমরা প্রতিটি আঞ্চলিক ভাষাকে সমান গুরুত্ব দেওয়া হয়েছে। কিন্তু ভাষা নিয়ে সংঘাত তৈরির চেষ্টা চলছে। নাগরিকদের সতর্ক করুন।”

কিছুদিন আগেই নতুন করে দেশের প্রধান ভাষা হিসেবে হিন্দির (Hindi) পক্ষে সওয়াল করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। যার বিরোধিতায় আসরে নেমেছিলেন দক্ষিণের কিংবদন্তি সঙ্গীত পরিচালক এ আর রহমান। বিতর্ক উসকে দেন ‘মক্ষি’ খ্যাত কন্নড় অভিনেতা কিচ্চা সুদীপ। বলেন, হিন্দি আর রাষ্ট্রভাষা নয়। তার পালটা দেন বলি তারকা অজয় দেবগন। তারপরই সেই বিতর্ক আরও উসকে সুদীপকে সমর্থন করে এগিয়ে আসেন কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই।

কিন্তু বিজেপির দাবি, হিন্দি নিয়ে অযথা বিতর্ক তৈরি করা হচ্ছে। এটা আসলে বিরোধীদের চক্রান্ত। গত এপ্রিল মাসে বিশ্ব স্বাস্থ্য দিবস ইপলক্ষে নিজের ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আঞ্চলিক ভাষাগুলি গুরুত্বের উপর জোর দেন। তিনি বলেন, আঞ্চলিক ভাষায় ডাক্তারি পড়ার সুযোগ চিকিৎসা বিজ্ঞান অধ্যয়নে বিপ্লবী পদক্ষেপ।

[আরও পড়ুন: সিরিয়ালের মিষ্টি প্রেমিক এবার সিনেমার ভিলেন! প্রকাশ্যে অভিনেতা শনের প্রথম ছবির পোস্টার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement