shono
Advertisement

Singer KK: কেকে’র অকাল প্রয়াণে নয়া সৃষ্টি, ‘এ তুমি কেমন তুমি’র কথা পালটে নতুন গান লিখলেন কবীর সুমন

গানটি নিজেই আগে রেকর্ড করবেন, সোশ্যাল মিডিয়া পোস্টে জানিয়েছেন সংগীতশিল্পী।
Posted: 06:39 PM Jun 06, 2022Updated: 07:15 PM Jun 06, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘সুরে সুরে ছুঁয়ে’ যেতে দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে এসেছিলেন তিনি। হারিয়েও গেলেন সেই গানের সুরেই। কলকাতার নজরুল মঞ্চে এসেছিলেন শ্রোতাদের আনন্দ দিতে। চলে গেলেন তাঁর অসংখ্য অনুরাগীকে কাঁদিয়ে। গায়ক কেকে’র অকাল প্রয়াণের ক্ষত এখনও টাটকা। রোজ নতুন নতুন করে চর্চায় উঠে আসছে কেকে’র মৃত্যু। বিতর্কও তৈরি হচ্ছে। মাত্র ৫৪ বছর বয়সে গায়কের অকাল প্রয়াণে সকলেই বেদনাতুর। কিছুতেই ভুলতে পারছেন না। নানাভাবে গায়ক কৃষ্ণকুমার কুন্নাথকে (KK) শ্রদ্ধা জানাচ্ছেন নানা জন। এবার পুরনো গানের কথা বদলে নতুন করে গান বাঁধলেন এই সময়ের অন্যতম শ্রেষ্ঠ সংগীতশিল্পী তথা বিশেষজ্ঞ কবীর সুমন (Kabir Suman)। তাঁর বিখ্যাত গান ‘এ তুমি কেমন তুমি’র আদলেই তৈরি করলেন, লিখলেন ‘এ কেকে কেমন কেকে’। নিজেই সোশ্যাল মিডিয়ায় (Social Media) সেই গান পোস্ট করে যন্ত্রণার কথা ব্যক্ত করলেন। নাগরিক কবিয়ালের নতুন গানটি নিয়ে ইতিমধ্যে সরগরম সোশ্যাল মিডিয়া।

Advertisement

২০১৪ সালে সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ‘জাতিস্মর’ ছবির সংগীত পরিচালক ছিলেন কবীর সুমন। সেই সিনেমায় ‘এ তুমি কেমন তুমি’ গানটি তাঁর পরিচালনায় গেয়েছিলেন রূপঙ্কর বাগচী। তার জন্য জাতীয় পুরস্কারও পান রূপঙ্কর। এখন কেকে’র মৃত্যুতে সবচেয়ে সমালোচিত এই শিল্পীই। কারণ, কেকে নজরুল মঞ্চে গাইতে আসার আগেই তাঁকে নিয়ে শহরবাসীর উন্মাদনা দেখে বিতর্কিত মন্তব্য করে বসেছিলেন রূপঙ্কর। ফেসবুক লাইভে তিনি বলেছিলেন, ”হু ইজ কে ম্যান? বাংলার শিল্পীদের জন্য আপনারা এমন দরদ দেখান না তো!” এই মন্তব্যের পরপরই কেকে’র মৃত্যুর ঘটনায় তুমুল জনরোষ আছড়ে পড়ে রূপঙ্করের উপর। পরে তিনি সাংবাদিক বৈঠকে ক্ষমা চেয়ে নেন। কবীর সুমনের স্নেহধন্য আজকের গায়ক রূপঙ্কর বাগচী। তাই এই ঘটনায় সুমন সেভাবে কোনও পক্ষকেই সমর্থন করছেন না। তবে গোটা পরিস্থিতি নিয়ে তাঁর হৃদয় ভারাক্রান্ত। সেই যন্ত্রণা থেকেই তিনি লিখে ফেললেন নতুন গান। তাঁর জাতীয় পুরস্কারপ্রাপ্ত গানটির কথাই অদল বদল করে।

[আরও পড়ুন: ভেসেল থেকে ভাগীরথীতে গড়িয়ে পড়ল বালিবোঝাই ট্রাক! ভিডিও দেখলে শিউড়ে উঠবেন]

”এ কেকে কেমন কেকে এই শহরে মরতে আসে/ জেনে নাও কৃষ্ণকুমার এ-গান তোমায় ভালবাসে।” ভালবাসা-স্নেহ-বেদনা যে গানে মিলে মিশে এক হয়ে যায়। ফেসবুক পোস্টে কবীর সুমন লিখেছেন – ”শান্তি খুঁজতে খুঁজতে আজ আমি গানটার কথা, লিরিক পাল্টাতে শুরু করলাম। ঐ সুরে ছন্দে এই লিরিক সমান উপযুক্ত।”

কবীর সুমনের নতুন লেখা গানটি এরকম –

এ কেকে কেমন কেকে এই শহরে মরতে আসে
জেনে নাও কৃষ্ণকুমার এ-গান তোমায় ভালবাসে।
তোমাকে চিনতাম না জানতাম না তুমি এমন
আমার এই গানের সুরে হঠাৎ পাওয়া কান্না যেমন
শেষ গান গাইছ মৃত্যু দাঁড়িয়ে আছে তোমার পাশে –
এসেছো আগেও তুমি হয়তো হয়ে ছদ্মবেশী
কোনও এক জন্মে তুমি ছিলে আমার প্রতিবেশী।
এ শহর তোমারও ঘর তোমার শহর তোমার মাটি
বাংলার লক্ষ ছেলেমেয়ের বুকে তোমার ঘাঁটি
ফিরবে তাদের কাছেই কলকাতাতেই ফিরে এসে।।

এই গান প্রথম তিনিই গাইবেন, রেকর্ড করবেন। ফেসবুক পোস্টে এমনই জানিয়েছেন সংগীতশিল্পী। তিনি লিখেছেন, ”কীপ্যাড টিপেই ঐ গানের সুরের ওপর নতুন কথা বসিয়ে দিলাম। এই গানটি আমি নিজে প্রথমে গাইব। আর কাউকে দেব না। আগে আমি গাইব, তারপর “কপিলেফট” – মোল্লা সুমনের গান যিনিই গাইতে চান গাইবেন – শুধু এই সুর ছন্দ লিরিক অবিকৃত রেখে”। এই পোস্টে তিনি কী পরিস্থিতিতে ‘এ তুমি কেমন তুমি’ গানটি রচনা করেছিলেন, তাও জানিয়েছেন। গোপন করলেন না তার প্যারোডি লেখার নেপথ্য কাহিনিও।

[আরও পড়ুন: হাই কোর্টের নতুন বেঞ্চেও ধাক্কা SSC’র, গণিত শিক্ষকের ‘বেআইনি’ চাকরি বাতিল করলেন বিচারপতি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement