shono
Advertisement

Roddur Roy: মুখ্যমন্ত্রীকে নিয়ে অশ্লীল মন্তব্যের জেরে গ্রেপ্তারি, কে এই রোদ্দুর রায়? কী তাঁর আসল নাম?

'মোক্সা রেনেসাঁ' নামের উপন্যাস লিখেছিলেন রোদ্দুর রায়।
Posted: 06:09 PM Jun 07, 2022Updated: 03:40 PM Jun 09, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বারান্দায় যা রোদ্দুর, তাতে আরাম কেদারায় বসে দু’পা নাচানোর সাহস এখন অনেকেই করবেন না। কিন্তু রোদ্দুর রায়কে (Roddur Roy) নিয়ে সোশ্যাল মিডিয়ায় চর্চার শেষ নেই। বিশেষ করে তার গ্রেপ্তারির পর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিয়ে অশ্লীল মন্তব্যের জেরে গ্রেপ্তার করা হয়েছে ইউটিউবারকে। তাতেই তোলপাড় সোশ্যাল মিডিয়া। 

Advertisement

কে এই রোদ্দুর রায়? কী তাঁর পরিচয়?

  • ইউটিউবে নিজের নামেই চ্যানেল চালান রোদ্দুর রায়। নানা ভিডিও আপলোড করেন সেখানে। রবীন্দ্রনাথ ঠাকুর, নজরুল ইসলামের গানের প্যারোডি করেছেন।  একসময় রবীন্দ্রনাথ সম্পর্কেও বিতর্কিত মন্তব্য করেছিলেন রোদ্দুর রায়। বলেছিলেন, ‘দাদুর প্রতি আমার অসীম প্রেম।’ তাঁর এই মন্তব্য ভীষণভাবে সমালোচিত হয়। 
  • যে রোদ্দুর রায়ের মুখে অশ্রাব্য গালিগালাজ শোনা যায় তাঁর আসল নাম অনির্বাণ রায়।  রামনগর কলেজ থেকে স্নাতকস্তরের পড়াশোনা করেছেন তিনি। বেশ কিছুদিন নয়ডায় তথ্যপ্রযুক্তি সংস্থার কর্মী হিসেবেও কাজ করেছেন। 

[আরও পড়ুন: জল্পনায় ইতি, প্রকাশ্যে সোনাক্ষীকে প্রেম নিবেদন বলিউড অভিনেতার! ভিডিও ভাইরাল]

  • চেতনা বিজ্ঞান নিয়ে গবেষণাও করেছেন রোদ্দুর রায়। যে ধরণের গান, কবিতা, বক্তব্যের ভিডিও তিনি আপলোড করেন তা নাকি তাঁর গবেষণার অঙ্গ। 
  • শোনা যায়, বিখ্যাত নৃত্যশিল্পী থাঙ্কমণি কুট্টির সঙ্গেও গবেষণায় কাজ করেছেন রোদ্দুর রায়। 
  • ‘মোক্সা রেনেসাঁ’ নামের একটি উপন্যাস লিখেছেন রোদ্দুর রায়। তাঁর ইউটিউবের একাধিক ভিডিওয় ‘মোক্সা’ (Moxa) শব্দের উল্লেখ করা হয়েছে। এই মতবাদে বিশ্বাসীরা নাকি মুক্তি, প্রেম এবং শান্তির প্রতিষ্ঠায় বিশ্বাস রাখেন। 
  • মনোবিজ্ঞান নিয়ে লেখা একটি বইও আছে রোদ্দুর রায়ের। বইয়ের নাম ‘অ্যান্ড স্টেলা টার্নস আ মম’।

এহেন রোদ্দুর রায়ের নামে গত ৩ জুন রোদ্দুরের বিরুদ্ধে চিৎপুর থানায় এফআইআর করেন তৃণমূল নেতা ঋজু দত্ত। কারণ? সম্প্রতি ফেসবুক লাইভে বিভিন্ন বিশিষ্টজনের সমালোচনা করেন রোদ্দুর রায়।  সেই তালিকা থেকে বাদ পড়েননি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। লাইভে মুখ্যমন্ত্রীকে অশালীন ভাষায় আক্রমণ করেন রোদ্দুর রায়। অশ্রাব্য শব্দ প্রয়োগ করা হয় তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় সম্পর্কেও। আবার গত মাসে রাজ্য সরকারের তরফে মমতা বন্দ্যোপাধ্যায়কে বিশেষ সাহিত্য পুরস্কার দেওয়া নিয়েও কুরুচিকর মন্তব্য করেছিলেন এই ইউটিউবার। মুখ্যমন্ত্রীর সম্মানহানির দায়ে তাঁর বিরুদ্ধে পাটুলি থানায় সেবার এফআইআর (FIR) দায়ের করেছিলেন তৃণমূল ছাত্র পরিষদের সদস্য অরিত্র সাহা। অশালীন ভাষার প্রয়োগ বারবারই সমালোচিত হয়েছেন রোদ্দুর রায়। এবার লিখিত অভিযোগের ভিত্তিতে তাঁকে গ্রেপ্তারই করা হল।

[আরও পড়ুন: ‘মিও আমোরে’র পর এবার রূপঙ্করকে বয়কট কলকাতার নামী রেস্তরাঁর, বাজবে না শিল্পীর গান?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement