Nirmala Mishra: নির্মলা মিশ্রের প্রয়াণে শোকস্তব্ধ সংগীত জগত, কেওড়াতলা মহাশ্মশানে শিল্পীর শেষকৃত্য

08:43 PM Jul 31, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  কেউ হারালেন মাকে। কেউবা ভাবতেই পারছেন না নির্মলা মিশ্র (Nirmala Mishra) পাড়ি দিয়েছেন চিরঘুমের দেশে। বাঙালির গানের তোতাপাখির মৃত্যুতে শোকস্তব্ধ সংগীত জগত। শোকের সাগরে ভাসছেন তাঁর গুণমুগ্ধ অনুরাগীরা। রবিবার কেওড়াতলা মহাশ্মশানে তাঁর শেষকৃত্য।  

Advertisement

বেশ কয়েক বছর ধরে শারীরিক অসুস্থতায় ভুগছিলেন শিল্পী। নির্মলা মিশ্রর ছেলে শুভদীপ দাশগুপ্ত বলেন, “২০১৫ সালে সেরিব্রাল অ্যাটাক হয়। তারপর থেকেই মা আংশিক পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েন। বিছানায় শুয়েই থাকতেন। ২০১৮ সাল থেকে মায়ের শারীরিক অবস্থার ক্রমশ অবনতি হয়। হাসপাতাল আর বাড়ি করতে হয়েছে বহুবার। শনিবার সকালে অসুস্থতা বাড়ে। মায়ের খুব শ্বাসকষ্ট হচ্ছিল। রাতে সব শেষ হয়ে গেল। চোখের সামনে চলে গেল মা।”

[আরও পড়ুন: কুসংস্কার সরিয়ে নতুন সমাজ গড়বে ‘লক্ষ্মী ছেলে’রা, কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবির ট্রেলারে স্পষ্ট বার্তা]

শনিবার শারীরিক অসুস্থতা বাড়ায় শিল্পীকে কলকাতা এক বেসরকারি হাসপাতালে ভরতি করা হয়েছিল। রাতভর সেখানেই ছিল তাঁর দেহ। রবিবার সকালে নার্সিংহোম থেকে দেহ প্রথমে চেতলায় শিল্পীর বাড়িতে নিয়ে যাওয়া হবে। এরপর রবীন্দ্রসদনে শায়িত রাখা হবে দেহ। শেষ শ্রদ্ধা জানাতে পারবেন তাঁর গুণমুগ্ধরা। রাজ্য সংগীত অ্যাকাডেমি হয়ে এরপর কেওড়াতলা মহাশ্মশানে নিয়ে যাওয়া হবে শিল্পীর মরদেহ।

Advertising
Advertising

এদিকে, নির্মলা মিশ্রর প্রয়াণে শোকে ভাসছে সংগীত জগত। তাঁর মৃত্যু যেন মানতেই পারছেন না কেউ। ইমন সোশ্যাল মিডিয়ায় লেখেন, “এই কন্ঠের কোনও মৃত্যু নেই।” তাঁর গাওয়া গানের দু’টি কলি উদ্ধৃত করে নির্মলা মিশ্রের আত্মার শান্তি কামনা করেছেন সংগীতশিল্পী সিধু। শিলাজিৎ মজুমদার খানিকটা স্মৃতিচারণার ভঙ্গিমায় সোশ্যাল মিডিয়ায় লেখেন, “খুব কম মিশলেও, মনে হয়েছিল মানুষটার মধ্যে শিল্পীদের মতো খ্যাপামি আছে। যখনই দেখা হয়েছে, মনে হয়নি মানুষটা দূরের। দেখা হলেই উনি আশীর্বাদ করছেন।” সংগীত শিল্পী মনোময় ভট্টাচার্য শোকপ্রকাশ করে সোশ্যাল মিডিয়ায় লেখেন, “নির্মলা মিশ্র কষ্ট থেকে মুক্তি পেলেন…।”

[আরও পড়ুন: ‘প্রায় রাতেই স্যরের বাড়ি পৌঁছে দিতাম ম্যাডামকে’, পার্থ-অর্পিতার সম্পর্ক নিয়ে বিস্ফোরক চালক]

Advertisement
Next