shono
Advertisement

অস্কারে ঠাঁই পেল ‘দ্য কাশ্মীর ফাইলস’! সোশ্যাল মিডিয়ায় উচ্ছ্বাস বিবেকের

তালিকায় রয়েছে 'গঙ্গুবাই', 'আর আর আর', 'কান্তারা' ছবিও।
Posted: 12:55 PM Jan 10, 2023Updated: 05:13 PM Jan 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্ক পেরিয়ে গত বছরে বক্স অফিসে রেকর্ড ব্যবসা করেছিল পরিচালক বিবেক অগ্নিহোত্রীর ছবি ‘দ্য কাশ্মীর ফাইলস’। নানা মহলের সমালোচনার মুখেও পড়েছিলেন বিবেক। তবে এবার সেই সমালোচনার যেন জবাব দিলেন বিবেক। ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবির মুকুটে উঠল নতুন পালক। ২০২৩ সালের অস্কারের শর্ট লিস্টে উঠে এল ‘দ্য কাশ্মীর ফাইলস’। অস্কার কর্তৃপক্ষের তরফ থেকে খবরটা জানতেই টুইট করলেন বিবেক। তবে শুধু ‘দ্য কাশ্মীর ফাইলস’ নয়। অস্কারের এই তালিকায় জায়গা করে নিল ‘গঙ্গুবাঈ’, ‘আরআরআর’, ‘কান্তারা’, ‘ছেল্লো শো’ ছবিও জায়গা করে নিয়েছে এই তালিকায়।

Advertisement

প্রতিবছরই বিশেষ কিছু ছবিকে নিয়ে রিমাইন্ডার লিস্ট তৈরি করা হয় অ্য়াকাডেমির তরফ থেকে। এবার ৩০১ টি ছবিকে নিয়ে তৈরি হয়েছে এই বিশেষ তালিকা। যার মধ্যে জায়গা করে নিল বিবেক অগ্নিহোত্রীর ‘দ্য কাশ্মীর ফাইলস’। এই তালিকায় এমন সব ছবি সম্মান জানানো হয়, যা কিনা অস্কারের প্রধান মনোনয়নের তালিকায় জায়গা করে নিতে পারে। এক্ষেত্রে এই তালিকা অস্কারের শর্ট লিস্টও বলা হয়।

প্রসঙ্গত, পরিচালক বিবেক অগ্নিহোত্রীর ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) ছবি বক্স অফিসে ঝড় তুলেছিল। বেশিরভাগ সিনে পরিচালকরা এই ছবির প্রশংসা করলেও, বলিউডের জনপ্রিয় চিত্রনাট্যকার সইদ আখতার মির্জার কাছে ‘দ্য কাশ্মীর ফাইলস’ একেবারেই জঞ্জাল! সম্প্রতি এক সাক্ষাৎকারে এই ছবির নিন্দায় মুখর হলেন সইদ।

বলিউডে বহুদিন ধরেই কাজ করছেন চিত্রনাট্যকার। ‘মোহন যোশী হাজির হো’, ‘অ্যালবার্ট পিন্টো তো গুসসা কিউ আতা হ্যায়’, ‘সলিম লংরে পে মত রোট, ‘নসিমে’র মতো বহু জনপ্রিয় ছবির চিত্রনাট্য লিখেছেন তিনি। অন্য়দিকে, জনপ্রিয় টিভি ধারাবাহিক ‘নুক্কর’ ও ‘ইন্তেজারে’র পরিচালনাও করেছেন তিনি। তবে আজকাল বলিউড থেকে শতহস্ত দূরে থাকেন সইদ।

বলিউড সিনেমা নিয়ে বলতে গিয়েই ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবির প্রসঙ্গ ওঠে। সেখানেই চিত্রনাট্যকার জানান, ”দ্য় কাশ্মীর ফাইলস ছবিটি একেবারে জঞ্জাল। যে ঘটনার কথা সিনেমায় তুলে ধরা হয়েছে। তাতে শুধু হিন্দুরা নয়, ভয়ঙ্কর অবস্থার মুখোমুখি হয়েছিল মুসলিমরা। কিন্তু সেগুলো দেখানো হয়নি। এ ছবি একেবারে প্রোপাগান্ডা। ভুল তথ্যে ভরা। যা সিনেমার মতে মাধ্যমকে নষ্ট করে।”

[আরও পড়ুন: পিঠ খোলা ছবি পোস্ট করে বিজেপি নেত্রীকে কটাক্ষ উরফির, লিখলেন, ‘I Love you’!]

টুইটারে তর্কে জড়িয়ে ছিলেন অনুরাগ কাশ্যপ ও বিবেক অগ্নিহোত্রী। বলিউডের এই দুই পরিচালকের তর্ক এত দূর এগিয়ে গেল যে দুম করে বিবেকের ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবি নিয়ে প্রশ্ন তুললেন অনুরাগ। টুইটারে বিবেকের ‘দ্য কাশ্মীর ফাইলস’কে (The Kashmir Files) ইঙ্গিত করে অনুরাগ লিখলেন, সঠিক গবেষণার দরকার ছিল!

ঠিক কী ঘটেছে?

বিতর্ক শুরু অনুরাগের এক সাক্ষাৎকারকে কেন্দ্র করেই। যেখানে অনুরাগ বলেছিলেন,”বলিউডের সবাই যদি প্যান-ইন্ডিয়া ছবি বানাতে শুরু করে তাতে সাফল্য ৫-১০ শতাংশে এসে দাঁড়াবে। ‘কান্তারা’ এবং ‘পুষ্পা’র মতো ছবি সাহস দেয় নিজেদের গল্প বলার। ‘কেজিএফ ২’ যদিও বড় সাফল্য। কিন্তু তার মানে তো এই নয় যে, সবাই এই ধরনের ছবি বানাতে শুরু করবে। তাহলে ভারি মুশকিল। মৌলিক বিষয় নির্বাচনের সাহস রাখতে হবে” এই সাক্ষাৎকারের উল্লেখ করে বিবেক অনুরাগের উদ্দেশে লেখেন, ”বলিউডের এক এবং একচ্ছত্র অধীশ্বর ওরফে অনুরাগের থেকে আমি পুরোপুরি ভিন্ন মত পোষণ করি, আপনি কি তা মানবেন স্যর?”

ব্যস, বিবেকের এই টুইটেই ক্ষেপে লাল অনুরাগ। সঙ্গে সঙ্গে তাঁর পালটা টুইট। অনুরাগ লিখলেন, ”ভুল আপনার নয়। আপনার সিনেমার। গবেষণাটা এমন করে করা হয়েছে, যেন আপনার-আমার এই এখনকার টুইট। ঠিক আছে, আর একটু যত্ন নিয়ে করবেন এর পর।”

তবে এই টুইট দেখে কিন্তু চুপ থাকেননি বিবেক। তিনিও দিলেন অনুরাগকে পালটা। দ্য় কাশ্মীর ফাইলস ছবির প্রসঙ্গ তুলে বিবেক লিখলেন, ”হে ভগবান! দয়া করে এই ছবির জন্য করা ৪ বছরের সব গবেষণা ভুল প্রমাণ করে দাও। গিরিজা টিকু, বিকে গঞ্জু, বায়ুসেনা হত্যা, নদীমার্গ সব কিছু ভুল ছিল। কাশ্মীরের পণ্ডিতদের উপর নির্যাতনের ৭০০ ভিডিয়ো, সব মিথ্যা! প্রমাণ করে দাও আগে, তার পর আমিও জানাব, এই ভুল আর কখনও করব না।”

বিবেকের এই টুইটের পরে অবশ্য আর কোনও টুইট করেননি অনুরাগ কাশ্যপ। বরং পুরো বিষয়টাকে এড়িয়েই যেতে চেয়েছেন। অন্যদিকে, এই টুইট তরজা ভুলে নতুন ছবি দ্য ভ্যাক্সিন ওয়ার-এর শুটিংয়ে মগ্ন বিবেক অগ্নিহোত্রী।

[আরও পড়ুন: পিঠ ‘কাজ হারানোর ভয় পাই না’, বকেয়া না পেয়ে প্রযোজনা সংস্থার বিরুদ্ধে গর্জে উঠলেন শ্রীতমা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement