shono
Advertisement

অস্কারে ‘দ্য কাশ্মীর ফাইলস’, ‘এটাই নিন্দুকদের যোগ্য জবাব’, সাফ কথা মিঠুন চক্রবর্তীর

আর কী বললেন মিঠুন?
Posted: 03:29 PM Jan 11, 2023Updated: 03:32 PM Jan 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছরে পরিচালক বিবেক অগ্নিহোত্রীর দ্য কাশ্মীর ফাইলস ছবি বক্স অফিসে রেকর্ড ব্যবসা করেছিল। তবে তীব্র সমালোচনার মুখেও পড়েছিল এই ছবি। কিন্তু সেই সব সমালোচনাকে ফুৎকারে উড়িয়ে অ্যাকাডেমিতে প্রকাশিত প্রথম মনোনয়নের তালিকায় জায়গা করে নিয়েছে ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files)। ছবির টিমের মতে নিন্দুকদের চুপ করাতে এর থেকে বড় আর কোনও কিছু হতে পারে না!

Advertisement

তবে শুধু দেশে নয়, ইজরায়েলের পরিচালক নাভাদ লাপিদ এই ছবিকে অশ্লীল, হিংসাত্বক বলে সম্বোধন করেছিলেন।

ঠিক এই সুরই শোনা গেল অভিনেতা মিঠুন চক্রবর্তীর মুখে। সম্প্রতি এক সংবাদমাধ্যমে মিঠুন চক্রবর্তী জানান, ‘অ্যাকাডেমি পুরস্কারে মনোয়ন পেয়েছে ‘দ্য কাশ্মীর ফাইল‌্‌স’ ছবিটি, জেনেই ভাল লাগছে, সমালোচকরা যথার্থ জবাব পেলেন।’’

[আরও পড়ুন: বিশ্বমঞ্চে বিরাট প্রাপ্তি, গোল্ডেন গ্লোবে পুরস্কৃত RRR ছবির এই গান, শুভেচ্ছা জানালেন মোদি]

মিঠুন আরও বলেন, ‘‘আমি বিতর্কিত কিছু বলতে চাই না। যখন ছবিটি ভারতের অনেক সিনেমা হলে মুক্তি আটকে ছিল, দুঃখ পেয়েছিলাম। তবে ভারতীয় ছবি অনেকটা পথ পেরিয়ে এসেছে। আমি সকলকে অভিনন্দন জানাতে চাই।’’

বিতর্ক পেরিয়ে গত বছরে বক্স অফিসে রেকর্ড ব্যবসা করেছিল পরিচালক বিবেক অগ্নিহোত্রীর ছবি ‘দ্য কাশ্মীর ফাইলস’। নানা মহলের সমালোচনার মুখেও পড়েছিলেন বিবেক। তবে এবার সেই সমালোচনার যেন জবাব দিলেন বিবেক। ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবির মুকুটে উঠল নতুন পালক। ২০২৩ সালের অস্কারের শর্ট লিস্টে উঠে এল ‘দ্য কাশ্মীর ফাইলস’। অস্কার কর্তৃপক্ষের তরফ থেকে খবরটা জানতেই টুইট করলেন বিবেক। তবে শুধু ‘দ্য কাশ্মীর ফাইলস’ নয়। অস্কারের এই তালিকায় জায়গা করে নিল ‘গাঙ্গুবাঈ’, ‘আরআরআর’, ‘কান্তারা’, ‘ছেল্লো শো’ ছবিও জায়গা করে নিয়েছে এই তালিকায়।

প্রতিবছরই বিশেষ কিছু ছবিকে নিয়ে রিমাইন্ডার লিস্ট তৈরি করা হয় অ্য়াকাডেমির তরফ থেকে। এবার ৩০১ টি ছবিকে নিয়ে তৈরি হয়েছে এই বিশেষ তালিকা। যার মধ্যে জায়গা করে নিল বিবেক অগ্নিহোত্রীর ‘দ্য কাশ্মীর ফাইলস’। এই তালিকায় এমন সব ছবি সম্মান জানানো হয়, যা কিনা অস্কারের প্রধান মনোনয়নের তালিকায় জায়গা করে নিতে পারে। এক্ষেত্রে এই তালিকা অস্কারের শর্ট লিস্টও বলা হয়।

প্রসঙ্গত, পরিচালক বিবেক অগ্নিহোত্রীর ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) ছবি বক্স অফিসে ঝড় তুলেছিল। বেশিরভাগ সিনে পরিচালকরা এই ছবির প্রশংসা করলেও, বলিউডের জনপ্রিয় চিত্রনাট্যকার সইদ আখতার মির্জার কাছে ‘দ্য কাশ্মীর ফাইলস’ একেবারেই জঞ্জাল! সম্প্রতি এক সাক্ষাৎকারে এই ছবির নিন্দায় মুখর হলেন সইদ।

[আরও পড়ুন: জন্মদিনেই রোশন পরিবারে সুখবর, সাবা আজাদকেই বিয়ে করতে চলেছেন হৃতিক! ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement