shono
Advertisement

‘গান্ধী গডসে’ছবি মুক্তি পেলে খুন হবেন! প্রাণনাশের হুমকি পেয়ে পুলিশের দ্বারস্থ পরিচালক রাজকুমার সন্তোষী

সম্প্রতি মুক্তি পেয়েছে 'গান্ধী গডসে: এক যুদ্ধ' ছবির টিজার।
Posted: 09:47 AM Jan 24, 2023Updated: 09:47 AM Jan 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খুনের হুমকি পেলেন বলিউডের জনপ্রিয় পরিচালক রাজকুমার সন্তোষী। সোমবার অতিরিক্ত নিরাপত্তা চেয়ে পুলিশের কাছে আবেদনও জানান রাজকুমার। আবেদনপত্রে রাজকুমার পুলিশকে জানান, সম্প্রতি ‘গান্ধী গডসে: এক যুদ্ধ’ ছবির প্রচার অনুষ্ঠানের মাঝেই বহুবার ছবির মুক্তি আটকানোর জন্য হুঁশিয়ারি ফোন আসতে থাকে। এমনকী, আমাকে ও আমার পরিবারকে প্রাণনাশের হুমকিও দেওয়া হয়।’

Advertisement

গত আট বছর যেন আশি বছর! বদলে গেছে দেশ। হিন্দু, হিন্দুত্ব, হিন্দুরাষ্ট্র এখন সংবাদমাধ্যমের নিত্য ব্যবহৃত শব্দ। বিজেপি (BJP) ক্ষমতায় আসার পর, নরেন্দ্র মোদি (Narendra Modi) প্রধানমন্ত্রী হওয়ার পরে সামনের সারিতে গেরুয়া সংগঠন আরএসএস (RSS)। সঙ্ঘপ্রধান মোহন ভাগবৎ (Mohan Bhagwat) মাঝেমাঝেই দেশবাসীকে বার্তা দেন, ভারতে সকলেই হিন্দু, এমনকী মুসলমানরাও। প্রকাশ্যে ওঠে হিন্দুরাষ্ট্রের দাবি। এবং মহাত্মা গান্ধীর হত্যাকারী (Mahatma Gandhi) নাথুরাম গডসে (Nathuram Godse) চোখের সামনে শয়তান থেকে ভগবান! এই আবহে আগামী ২৬ জানুয়ারি মুক্তি পাচ্ছে বলি পরিচালক রাজকুমার সন্তোষীর (Rajkumar Santoshi) নতুন ছবি ‘গান্ধী-গডসে এক যুদ্ধ’ (Gandhi Godse Ek Yudh)। ১১ জানুয়ারি বুধবার যার ট্রেলার মুক্তি পেল। যেখানে স্পষ্ট, নরমপন্থী গান্ধী ও চরমপন্থী গডসের মতাদর্শের ভিন্নতা নিয়েই এই সিনেমা। কিন্তু পরিচালক কার পক্ষে? কোন দিকে পাল্লা ঝুঁকে?

[আরও পড়ুন: সম্পত্তি নিয়ে অশান্তি, বউমা আলিয়ার বিরুদ্ধে থানায় অভিযোগ নওয়াজউদ্দিন সিদ্দিকির মায়ের]

গত কয়েক বছরে হিন্দুত্ববাদের ছায়া পড়েছে বলিউডেও। প্রধানমন্ত্রী মোদিকে নিয়ে ছবি হয়েছে। শোরগোল ফেলে দিয়েছিল গত মার্চে মুক্তি পাওয়া বিবেক অগ্নিহোত্রী পরিচালিত ‘দ্য কাশ্মীর ফাইলস’। ছবিতে ১৯৯০-এ সংঘটিত কাশ্মীরি পণ্ডিতদের উপর অত্যাচারের কাহিনি তুলে ধরা হয়। ঘটনাটিকে একপেশে নৃশংস ধর্মীয় গণহত্যা হিসাবে তুলে ধরা হয় বলে অভিযোগ ওঠে। অনেকেরই বক্তব্য ছিল, গেরুয়াবাদী রাজনৈতিক উদ্দেশ্যে এই ছবি তৈরি করা হয়। এমন আবহে সাধারণতন্ত্র দিবসে ‘গান্ধী-গডসে এক যুদ্ধ’-এর মুক্তি তাৎপর্যপূর্ণ। কারণ এই ছবিতে গডসের হামলার পরেও বেঁচে যান গান্ধী। এমনকী জেলে গিয়ে হামলাকারীর সঙ্গে দেখা করেন। শুরু হয় উভয়ের কাল্পনিক আলাপচারিতা।

‘গান্ধী-গডসে এক যুদ্ধ’-এর চিত্রনাট্যকার ও পরিচালক কি গান্ধীর পক্ষ নিয়েছেন? ছবিতে একটি দৃশ্যে জওহরলাল নেহরু বলেন, গডসে হতে একদিন সময় লাগে, একজন মহাত্মা গান্ধী হয়ে উঠতে কয়েক জন্ম লেগে যায়। সম্ভবত উগ্র গেরুয়াপন্থী গডসের ভক্তদের স্পষ্ট বার্তা দিয়েছেন পরিচালক। তবে সবটা স্পষ্ট হবে আগামী সাধারণতন্ত্র দিবসে।

সিনেমায় অভিনয় করেছেন দীপক আন্তানি, চিন্ময় মন্ডলেকার, আরিফ জাকারিয়া এবং পবন চোপড়ার মতো বড় পর্দায় তুলনামূলক অপরচিত অভিনেতারা। উল্লেখ্য, এই সিনেমা দিয়েই বলিউডে ডেবিউ করতে চলেছেন রাজকুমার সন্তোষীর মেয়ে তানিশা সন্তোষী। ছবির সংগীত পরিচালনা করেছেন এ আর রহমান।

[আরও পড়ুন: সাতপাকে বাঁধা পড়লেন রাহুল-আথিয়া, মিষ্টি বিতরণ কনের বাবা সুনীল শেট্টির, দেখুন ভিডিও ]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement