shono
Advertisement

‘চিরনতুন কলকাতা’র গান, গাইলেন রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব বিবেক কুমার

শহরের চেনা জায়গাগুলি ঠাঁই পেয়েছে গানের ভিডিওয়।
Posted: 09:09 PM Jan 24, 2023Updated: 09:10 PM Jan 24, 2023

গৌতম ব্রহ্ম: ডাকসাইটে আমলা। রাজ্য সরকারের অতিরিক্ত মুখ্যসচিবের দায়িত্ব সামলাতে হয়। বন ও প্রাণী সম্পদ বিভাগ মতো দু-দু’টি দপ্তর দক্ষ হাতে সামলান বিবেক কুমার (Vivek Kumar)। এর পাশাপাশি আরেকটি কাজের জন্যও বেশ সুনাম রয়েছে তাঁর। অপূর্ব গানের গলা রাজ্য সরকারের এই আমলার। তাই শোনা গেল নতুন অ্যালবাম ‘চিরনতুন কলকাতা’য় (Chironatun Kolkata)।

Advertisement

 

বন ও প্রাণী সম্পদ বিভাগের দায়িত্ব পাওয়ার আগে একাধিক দপ্তর সামলেছেন বিবেক কুমার। তিনি যে এত ভাল গান গাইতে পারেন তা অনেকেই জানতেন না। তথ্য ও সম্প্রচার দপ্তরের সচিব থাকাকালীন একবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুরোধে নজরুল মঞ্চে গান গেয়েছিলেন বিবেক কুমার। তাঁর কণ্ঠ ও স্পষ্ট বাংলা উচ্চারণ শুনে উপস্থিত মানুষের পাশাপাশি মুখ্যমন্ত্রীও প্রশংসা করেছিলেন। এরপর ২০২১ সালে নিজের একক গান প্রকাশ করেছিলেন বিবেক কুমার। নাম ছিল ‘আমার কলকাতা’। সুব্রত ঘোষ রায়ের লেখা সেই গানের সুর সাজিয়েছিলেন নিজেই।

[আরও পড়ুন: যত দোষ গেরুয়া বিকিনির? অবশেষে বিতর্কিত ‘বেশরম রং’ নিয়ে মুখ খুললেন দীপিকা]

এবারও বিবেক কুমারের কণ্ঠে কলকাতার গানই শোনা যাচ্ছে। এই শহরের চেনা জায়গাগুলি ঠাঁই পেয়েছে ভিডিওয়। নতুন এই গানের কথা লিখেছেন তপন কুমার দেবনাথ। মিউজিক অ্যারেঞ্জ করেছেন কুণাল চক্রবর্তী। আর সাউন্ড রেকর্ড করেছেন বিশ্বজিৎ। ভিডিওয় বিবেক কুমারকেও দেখা গিয়েছে। কলাকাতার সুরকে আপন করে গানটি গেয়েছেন তিনি।

১৯৯১ সালে বাংলাকে কর্মক্ষেত্র হিসেবে বেছে নিয়েছিলেন IAS আধিকারিক। তারপর থেকে এই শহরের সঙ্গে তাঁর ভালবাসার সম্পর্ক গড়ে উঠেছে। সেই ভালবাসাই যেন সরকারি আমলার গানে প্রতিফলিত হয়েছে। এ বিষয়ে তাঁর বক্তব্য, “যে শহরকে ভালবেসেছি সেই শহরকে নিয়ে এটা আমার হৃদয়ের শ্রদ্ধা নিবেদন। আমি আশাবাদী এই গান সমস্ত শ্রোতার মনকে স্পর্শ করবে।” কলকাতা শুধু রাজ্যের রাজধানী নয়, কলকাতা হল পশ্চিমবঙ্গের মুখ। সেই কারণেই গানের মাধ্যমে এই রাজ্যকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেছেন বলে জানিয়েছেন তিনি।

[আরও পড়ুন: অস্কারের মূল পর্বে মনোনীত ‘নাতু নাতু’, লড়াইয়ে বাঙালি পরিচালকের তথ্যচিত্রও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement