Advertisement

CAA’র প্রচারে ‘কোমলগান্ধার’, বিবৃতি জারি করে আপত্তি তুলল ঋত্বিক ঘটকের পরিবার

04:59 PM Dec 25, 2019 |

সংবাদ প্রতিদিন ডিজিটৈল ডেস্ক: সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধিতায় যখন উত্তাল গোটা দেশ। পালটা প্রচারে বঙ্গ বিজেপির হাতিয়ার হয়ে উঠেছিল ঋত্বিক ঘটক। সেই ঋত্বিক! ক্ষণজন্মা প্রতিভা। যাবতীয় নিয়ম কানুন, ব্যাকরণ বইকে বুড়ো আঙুল দেখিয়ে দর্পিত জীবন কাটানো বিপ্লবী। এবং আজন্ম বামপন্থী! রাজনৈতিক ভাবাদর্শে বিপরীত মেরুর বাসিন্দা বাংলা চলচ্চিত্রের সেই বিদ্রোহী রাজকুমারের সৃষ্টিকেই রাজ্যের CAA বিরোধী বিক্ষোভ সামলাতে প্রচারার্থে ব্যবহার করেছিল বঙ্গ বিজেপি। যার বিরুদ্ধে প্রতিবাদে সোচ্চার হয়েছে ঘটক পরিবারের সদস্যরা।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

রাজনৈতিক প্রচারের কাজে ঋত্বিক ঘটকের মতো একজন চলচ্চিত্র পরিচালককে কেন হাতিয়ার করা হচ্ছে? প্রশ্ন তুলল ঋত্বিক ঘটকের পরিবারের সদস্যরা। নতুন সংশোধিত নাগরিকত্ব আইনের (Citizenship Amendments Act) সপক্ষে ঘটকের ছবির ক্লিপিংস ব্যবহার করে প্রচার চালিয়েছিল ভারতীয় জনতা যুবমোর্চা। দেশভাগ, উদ্বাস্তু-শরণার্থী সমস্যা নিয়ে তৈরি ঋত্বিক ঘটকের ছবি ‘কোমলগান্ধার’। সে ছবিরই ক্লিপিংস ব্যবহৃত হয়েছে। আর সেই খবর পরিচালকের পরিবারের গোচরে আসতেই এর তীব্র নিন্দা করেছেন তাঁরা। ঘটক পরিবারের মোট ২৪ জন সদস্য মঙ্গলবার একটি প্রেস বিবৃতি জারি করে জানিয়েছেন যে, বিজেপির এমন পদক্ষেপের ঘোর বিরোধী তাঁরা। অবিলম্বে এই প্রচার কাজ বন্ধ করার দাবি তুলেছেন তাঁরা।

[আরও পড়ুন: ‘বাস-ট্রেন জ্বালানোর অধিকার কে দিয়েছে ওদের?’, CAA’র সমর্থন করে সমালোচিত কঙ্গনা ]

সেই বিবৃতিতে লেখা হয়েছে, “যে আইন দেশের সাধারণ মানুষকে তাঁদের নাগরিকত্ব নতুন করে প্রমাণ করা এবং সংখ্যালঘু সম্প্রদায়ের অগণিত মানুষকে পরিচয়হীন করার সম্ভাবনা রাখে, তার সমর্থনে ঋত্বিক ঘটকের ছবির অংশ ব্যবহার করা আমাদের কাছে মোটেই গ্রহণযোগ্য নয়। যে মূল্যবোধ পরিচালকের জীবনের শিকড় ছিল, এই ঘটনা তার সম্পূর্ণ বিরোধী।’’ বিবৃতিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন ঋত্বিক ঘটকের বোন প্রতীতি দেবী, অর্থনীতিবিদ মৈত্রীশ ঘটক, অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়, লেখক ও কিউরেটর ইনা পুরী প্রমুখ। 

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: মোদি বিরোধী মন্তব্যের জের! এবার CBI-এর নজরে অনুরাগ কাশ্যপ ]

ঋত্বিক ঘটকের স্মরণীয় সৃষ্টি ‘কোমলগান্ধার’-এর একাধিক শটের সঙ্গে সাম্প্রতিক গন্ডগোলের খণ্ডযুদ্ধ ও নিউজ ক্লিপিংস যুক্ত করে প্রচারের জন্য মোট ছ’মিনিটের ভিডিও তৈরি হয়েছিল। বিজেপি নেতৃত্বের কথায়, ঋত্বিকের ছবির মূল সুর উদ্বাস্তু পরিবারের যন্ত্রণা। যে দিননামচা ঘিরে লেখা ধারালো ডায়ালগ বারবার বিদ্ধ করেছে বাংলার মননকে। তাই সেই ছবি ব্যবহার করা হয়েছিল।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post CAA’র প্রচারে ‘কোমলগান্ধার’, বিবৃতি জারি করে আপত্তি তুলল ঋত্বিক ঘটকের পরিবার appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next