shono
Advertisement

প্রয়াত শ্রীরাম লাগুর নামে নাট্য পুরস্কার ঘোষণা মহারাষ্ট্র সরকারের

মারাঠা নাট্যশিল্পীদের এই সম্মানে ভূষিত করা হবে। The post প্রয়াত শ্রীরাম লাগুর নামে নাট্য পুরস্কার ঘোষণা মহারাষ্ট্র সরকারের appeared first on Sangbad Pratidin.
Posted: 03:56 PM Mar 03, 2020Updated: 08:15 PM Mar 03, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিল্পী শ্রীরাম লাগুকে সম্মান জানাতে এবার তাঁর নামে পুরস্কার ঘোষণা করল মহারাষ্ট্র সরকার। সংস্কৃতি দপ্তরের তরফে এই খবর জানানো হয়েছে। পুরস্কারের নাম ‘নট্য সম্রাট শ্রীরাম লাগু’। মারাঠি থিয়েটারে তাঁর অবদানের জন্য তাঁকে সম্মানিত করার কথা অনেকদিন ধরেই ভাবছিল রাজ্য সরকার। তাই প্রবাদপ্রতীম এই অভিনেতার নামে এবার পুরস্কার ঘোষণা করল সংস্কৃতি দপ্তর। লাগুর নাম ১২টি ক্যাটেগরিতে ১২টি পুরস্কারের কথা ঘোষণা করা হয়েছে।

Advertisement

১৯২৭ সালের ১৬ নভেম্বর মহারাষ্ট্রের সাতারায় জন্ম এই অভিনেতার। পেশায় ইএনটি বিশেষজ্ঞ ছিলেন ডা: লাগু। অভিনয় ছিল তাঁর নেশা। তাঁর বিখ্যাত মারাঠি নাটক ‘নটসম্রাট’ গোটা দেশে জনপ্রিয়তা লাভ করেছিল। ‘ঘাসিরাম কোতোয়াল’-সহ বিজয় তেণ্ডুলকরের একাধিক নাটকে ডাঃ লাগুকে অভিনয় করতে দেখা গিয়েছে। মারাঠি নাটকে অভিনয় করে খ্যাতি পান শ্রীরাম লাগু। তবে থিয়েটার ছাড়া অনেক ছবিতেও অভিনয় করেছেন তিনি। তার মধ্যে যেমন মারাঠি ছবি রয়েছে, তেমনই রয়েছে বলিউড ছবি।

[ আরও পড়ুন: প্রাণের ভাষায় গান উৎসর্গ, মন কাড়ল বাংলা ব্যান্ড ফোকউল্লাসের ‘ভালবাসার মাতৃভাষা’ ]

একসময় বলিউডের বহু জনপ্রিয় ছবিতে চরিত্রাভিনেতার ভূমিকায় দেখা গিয়েছে তাঁকে। অভিনয় করেছেন অমিতাভ বচ্চন, উত্তমকুমারের মতো ব্যক্তিত্বদের সঙ্গে। ১৯৯৭ সালে তাঁকে অভিনয়ের জন্য কালিদাস সম্মানে ভূষিত করা হয়। ২০১০ সালে সম্মানিত হন সংগীত নাটক আকাডেমির ফেলোশিপে। এছাড়া ফিল্মফেয়ারের একাধিক পুরস্কার রয়েছে তাঁর ঝুলিতে। হিন্দি ও মারাঠি মিলিয়ে একশোর বেশি ছবিতে অভিনয় করেছেন তিনি। রিচার্ড অ্যাটেনবরোর ‘গান্ধী’ ছবিতে তিনি গোখলের ভূমিকায় অভিনয় করেছিলেন। এছাড়া ‘মুকাদ্দর কা সিকান্দর’, ‘ইনকার’, ‘মঞ্জিল’, ‘লাওয়ারিশ’, ‘পুকার’, ‘হেরা ফেরি’ ও ‘সরফারোশ’-এর মতো ছবিতেও তিনি অভিনয় করেছেন।

গত বছর ১৭ ডিসেম্বর প্রয়াত হন মঞ্চ ও চলচ্চিত্রের প্রবীণ অভিনেতা ডাঃ শ্রীরাম লাগু। তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। হৃদরোগে আক্রান্ত হয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন এই নবতিপর অভিনেতা।

[ আরও পড়ুন: ‘আসল পরিচয় জানা গেল’, দিল্লির হিংসা নিয়ে জাভেদকে টুইট খোঁচা বাবুলের ]

The post প্রয়াত শ্রীরাম লাগুর নামে নাট্য পুরস্কার ঘোষণা মহারাষ্ট্র সরকারের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার