shono
Advertisement

অসুস্থ প্রবীণ কার্টুনশিল্পী নারায়ণ দেবনাথ, হয়েছে করোনা পরীক্ষাও

কেমন আছেন সদ্য 'পদ্মশ্রী' প্রাপ্ত কার্টুনিস্ট?
Posted: 04:25 PM Jan 27, 2021Updated: 06:11 PM Jan 27, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমবার রাতেই তাঁকে ‘পদ্মশ্রী’ সম্মান দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। তার ঠিক দু’দিনের মাথায়, বুধবার প্রবীণ কার্টুনশিল্পী নারায়ণ দেবনাথের (Narayan Debnath) শারীরিক অসুস্থতার খবর মিলল। এদিন সকালেই তাঁর কোভিড (COVID-19) পরীক্ষা করা হয়েছে বলে খবর।

Advertisement

নারায়ণ দেবনাথের বয়স এখন ৯৭ বছর। বার্ধক্যের কারণে তাঁর শরীরে এমনিতেই নানা রোগের বাস। কমেছে দৃষ্টিশক্তিও। পরিবার সূত্রে খবর, যেদিন ‘পদ্মশ্রী’ সম্মান পাওয়ার কথা জানানো হয়, সেদিন থেকেই তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। ঠান্ডা লেগেছে বর্ষীয়ান শিল্পীর। সর্দির কারণে বুকে কফও জমেছে। মঙ্গলবার রাতেই নারায়ণ দেবনাথকে হাসপাতালে ভরতির কথা ভাবা হয়েছিল। সেই জন্য করোনা (Corona Virus) পরীক্ষা করানো হয়েছিল। শিল্পীর শিবপুরের বাড়িতে গিয়ে তাঁর সোয়াব স্যাম্পেল সংগ্রহ করেছেন স্বাস্থ্যকর্মীরা। বৃহস্পতিবার পরীক্ষার রিপোর্ট আসবে বলে খবর। তার রিপোর্ট হাতে পাওয়ার অপেক্ষা। সূত্রের খবর, রাতেই তাঁকে বেলভিউ হাসপাতালে ভরতি করা হবে।

[আরও পড়ুন: কৃষকদের লালকেল্লা অভিযানে টলিপাড়ায় মিশ্র প্রতিক্রিয়া, কী মত নুসরত-রুদ্রনীল-স্বস্তিকার?]

বাংলা কমিকসের জগতে নারায়ণ দেবনাথ নামের আভিজাত্যই আলাদা। ‘হাঁদা ভোঁদা’, ‘বাঁটুল দি গ্রেট’, ‘নন্টে ফন্টে’, ‘বাহাদুর বেড়াল’-এর মতো সৃষ্টিগুলি এ রাজ্যের শিশু সাহিত্যকে বছরের পর বছর ধরে সমৃদ্ধ করে চলেছে। হাওড়ার শিবপুরেই প্রখ্যাত শিল্পীর জন্ম। সেখানেই বেড়ে ওঠা। পারিবারিক পেশার সুবাদে পরিবারের অনেকেই স্বর্ণকার। তাই ছোটবেলা থেকেই অলঙ্কার, প্রভৃতির নকশা করার সুযোগ ছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তিনি আর্ট কলেজে পাঁচ বছরের ডিগ্রির জন্য লেখাপড়া শুরু করলেও শেষ বছরে এসে পড়া ছেড়ে দেন। এরপরে কিছু বছর বিভিন্ন বিজ্ঞাপন সংস্থার জন্য কাজ করেন। বাংলা কমিকসের জগতে নারায়ণ দেবনাথের আগমন দেব সাহিত্য কুটিরের সম্পাদক মণ্ডলীর উৎসাহে। তার প্রথম কমিকস ‘হাঁদা ভোঁদা’ নামটিও তাঁদের প্রস্তাবিত। সময়ের সঙ্গে সঙ্গে সাদা-কালো কার্টুনগুলিতে রঙের ছোঁয়াও লেগেছে। ২০১৩ সালে নারায়ণ দেবনাথকে ‘বঙ্গবিভূষণ’ পুরস্কারে সম্মনিত করে পশ্চিমবঙ্গ সরকার। পেয়েছেন সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারও।

(তথ্য সংগৃহীত)

[আরও পড়ুন: প্রথমবার হিন্দি ছবির পরিচালনায় কৌশিক গঙ্গোপাধ্যায়, শুরু ‘মনোহর পাণ্ডে’র শুটিং]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement