Advertisement

বড়দিনে কলকাতায় আরও দুই উৎসব, শুরু হচ্ছে বাংলা সংগীত মেলা ও বিশ্ববাংলা লোকসংস্কৃতি উৎসব

09:03 PM Dec 23, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডিসেম্বর পড়তেই কলকাতায় শুরু নানা ধরনের মেলা। কোথাও হস্ত শিল্প মেলা, সরস মেলা। আর এবার তিলোত্তমায় হতে চলেছে বাংলা সংগীত মেলা ও বিশ্ববাংলা লোকসংস্কৃতি উৎসব। বড়দিনেই শহরের বুকে শুরু হতে চলেছে এই দুই মেলা। রাজ্যের তথ্য ও সংস্কৃতি দপ্তরের তরফ থেকে বৃহস্পতিবার ঘোষণা করা হল এই দুই মেলার অনুষ্ঠাসূচি। ২৫ ডিসেম্বর ২০২১ থেকে নতুন বছরের ১ জানুয়ারি পর্যন্ত চলবে এই মেলা দুটি। এদিনের ঘোষণায় জানানো হল, কলকাতার ১১টি মঞ্চে আয়োজিত হবে এই দুই মেলা। রবীন্দ্রসদন, শিশির মঞ্চ, ফণীভূষণ বিদ্যাবিনোদ যাত্রামঞ্চ, হেদুয়া পার্ক, মধুসূদন মুক্তমঞ্চ, একতারা মুক্তমঞ্চ, দেশপ্রিয় পার্ক, রাজ্য সংগীত অ্যাকাডেমি মুক্তমঞ্চ, বড়িশা ক্লাব ময়দান, বড়িশা ক্লাব ময়দান, চারুকলা পর্ষদ এবং সল্টলেকের রবীন্দ্র ওকাকুরা ভবনে বসতে চলেছে সংগীত মেলার আসর।

Advertisement

রেড রোডে সারারাত ব্যাপী ‘বিশ্ব সংগীত মেলা’ করতে চলেছে রাজ্য সরকার। স্বাধীনতা দিবসের ৭৫ তম বর্ষ পালনের প্রস্তুতি বৈঠকে বৃহস্পতিবার নবান্নে মুখ্যমন্ত্রী জানান, বিশ্বের মানুষকে এই সংগীত মেলায় আমন্ত্রণ জানানো হবে। তিনি বলেন, “বিশ্বের লোককে আমন্ত্রণ জানাচ্ছি, কিন্তু গান গাইবেন বাংলার শিল্পীরা। তাঁদের গান শুনে যাক, দেখুক তাঁদের কত যোগ্যতা আছে।”

প্রতিবছরই নিয়ম মেনে রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি বিভাগ আয়োজন করে এই মেলার। তবে গত বছর করোনার কারণে অনুষ্ঠিত হয়নি। এবার কোভিডের নিয়মবিধি মেনেই আয়োজিত হবে এই মেলা দুটি।

Advertising
Advertising

[আরও পড়ুন: রাধা সেজে অশ্লীল নাচ! সানি লিয়নের নতুন গানের বিরুদ্ধে ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগ ]

কলকাতা-সহ এই মেলায় যোগ দেবে জেলার সংগীত শিল্পীরাও। শুধু তাই নয়, পশ্চিমবঙ্গ সরকার আয়োজিত বিভিন্ন সংগীত প্রতিযোগিতা ও কর্মশালায় অংশ নেওয়া প্রতিভাবান নবীন শিল্পীরাও এই মেলায় অংশ গ্রহণের সুযোগ পাচ্ছেন। প্রায় ৫ হাজারের বেশি সংগীতশিল্পী, যন্ত্রশিল্পী ও সঞ্চালকরা অংশ নেবেন এই দুই মেলায়। বাংলার খ্যাতনামা বাংলা ব্যান্ড এবং নবীন ব্যান্ডগুলি দেশপ্রিয় পার্কে পারফর্ম করার সুযোগ পাবে। এছাড়াও, বড়িশা ক্লাব ময়দানে থাকবে বিভিন্ন স্টল। সেখানে পাওয়া যাবে বিভিন্ন বই ও সিডি।

অন্যদিকে, রেড রোডে সারারাত ব্যাপী ‘বিশ্ব সংগীত মেলা’ করতে চলেছে রাজ্য সরকার। ২০২৩ সালের জানুয়ারিতে এই বিশ্ব সংগীত মেলার আসর বসবে কলকাতায়। স্বাধীনতা দিবসের ৭৫ তম বর্ষ পালনের প্রস্তুতি বৈঠকে বৃহস্পতিবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, বিশ্বের মানুষকে এই সংগীত মেলায় আমন্ত্রণ জানানো হবে। তিনি বলেন, “বিশ্বের লোককে আমন্ত্রণ জানাচ্ছি, কিন্তু গান গাইবেন বাংলার শিল্পীরা। তাঁদের গান শুনে যাক, দেখুক তাঁদের কত যোগ্যতা আছে।” 

[আরও পড়ুন: অস্কারের চূড়ান্ত তালিকায় বাঙালি পরিচালকের ছবি ‘রাইটিং উইথ ফায়ার’, বাদ ‘কুঝাঙ্গাল’ ]

Advertisement
Next