Advertisement

নারায়ণ দেবনাথের প্রয়াণে শোকপ্রকাশ প্রধানমন্ত্রী মোদির, শোকাহত মুখ্যমন্ত্রী মমতাও

05:29 PM Jan 20, 2022 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাঙালির রঙিন শৈশবের জাদুকর তিনি। তাঁর জাদুকাঠির ছোঁয়াতেই প্রাণ পেয়েছে ‘বাঁটুল দি গ্রেট’, ‘হাঁদা ভোঁদা’, ‘নন্টে ফন্টে’, ‘বাহাদুর বেড়াল’রা। নারায়ণ দেবনাথ (Narayan Debnath) নামটির সঙ্গে জড়িয়ে রয়েছে ছেলেবেলার স্মৃতি। সেই সব স্মৃতি রেখে চলে গেলেন প্রবাদপ্রতিম কার্টুনিস্ট, অলঙ্করণ শিল্পী তথা শিশু সাহিত্যিক। শিল্পীর প্রয়াণে শোকপ্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্যপাল জগদীপ ধনকড়। শোকপ্রকাশ করেছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ও। 

Advertisement

“শ্রী নারায়ণ দেবনাথজি তাঁর কাজ, কার্টুন এবং ছবির মাধ্যমে বহু মানুষের জীবন উজ্জ্বল করে তুলেছিলেন। তাঁর বুদ্ধিদীপ্ত শক্তি তাঁর কর্মকাণ্ডে প্রতিফলিত হয়েছে। তাঁর সৃষ্ট চরিত্রগুলি আজীবন জনপ্রিয় হয়ে থাকবে। তাঁর মৃত্যুতে ব্যথিত। তাঁর পরিবার ও ভক্তদের প্রতি সমবেদনা জানাই। ওঁ শান্তি”, লেখেন প্রধানমন্ত্রী মোদি (PM Narendra Modi)।

Advertising
Advertising

টুইটারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) লেখেন, “প্রখ্যাত সাহিত্যিক, চিত্রকর, কার্টুনিস্ট এবং শিশুসাহিত্যের জগতে অমর কিছু চরিত্রের স্রষ্টা নারায়ণ দেবনাথের প্রয়াণের খবর অত্যন্ত বেদনাদায়ক। তিনি ‘বাঁটুল দি গ্রেট’, ‘হাঁদা ভোঁদা’, ‘নন্টে ফন্টে’র মতো চরিত্রদের সৃষ্টি করেছেন, আর তা আমাদের হৃদয়ে যুগ যুগ ধরে রয়ে যাবে।”

[আরও পড়ুন: নিয়মিত করতেন শরীরচর্চা, সাজতেন টারজান, এমনই ছিল নারায়ণ দেবনাথের ছোটবেলা]

অসুস্থ নারায়ণ দেবনাথকে দেখতে গিয়েছিলেন রাজ্যপাল জগদীপ ধনকড় (Jagdeep Dhankhar)। সেই ভিডিও শেয়ার করে তিনি জানান, পদ্মশ্রী নারায়ণ দেবনাথের প্রয়াণের খবর অত্যন্ত দুঃখজনক।  সাহিত্য এবং কমিকসের জগতের অপূরণীয় ক্ষতি। নারায়ণ দেবনাথের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন রাজ্যপাল। 

নারায়ণ দেবনাথের পরিবার, পরিজন এবং অনুরাগীদের প্রতি সমবেদনা জানিয়েছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee)। “আরও এক নক্ষত্রপতন। তাঁর সকল সৃষ্টির মধ্যে দিয়েই মাননীয় নারায়ণ দেবনাথ চির অমর হয়ে থাকবেন”, লেখেন অভিনেতা ।অনেকেই শিল্পীর সৃষ্ট ছবি পোস্ট করে তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। 

[আরও পড়ুন: বাঙালির শৈশবের চিলেকোঠায় অবিস্মরণীয় সম্রাট, নারায়ণ দেবনাথের স্মৃতিচারণায় ওঁরা]

Advertisement
Next