‘মহাভারত’-এর নাট্যরূপ দেওয়া প্রখ্যাত ইংলিশ পরিচালক পিটার ব্রুক প্রয়াত

10:30 PM Jul 03, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত ইংলিশ থিয়েটার ও সিনেমা জগতের প্রখ্যাত পরিচালক পিটার ব্রুক (Peter Brook)। প্যারিস থেকে ৯৭ বছর বয়সের পরিচালকের মৃত্যুর খবর জানান তাঁর প্রকাশক।

Advertisement

Advertising
Advertising

১৯২৫ সালে পশ্চিম লন্ডনে ব্রুকের জন্ম হয়। ছোটবেলার শারীরিক অসুস্থতা ছিল ব্রুকের। সেই কারণে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তাঁকে সেনায় যোগ দিতে হয়নি। পড়াশোনার মাঝেই থিয়েটারের প্রতি ব্রুকের আগ্রহ জন্মায়। পাঁচের দশকের গোড়াতে তিনি সক্রিয়ভাবে থিয়েটারের সঙ্গে যুক্ত হন। শুরু ইংল্যান্ডে হলেও ফ্রান্স ছিল ব্রুকের প্রধান কর্মক্ষেত্র।

[আরও পড়ুন: ​প্রিয়াঙ্কা ও ছেলে সহজকে পাশে নিয়ে নতুন শুরুর ইঙ্গিত রাহুলের, ব্যাপারটা কী?]

‘কিং জন’, ‘মেজার ফর মেজার’, ‘দ্য উইন্টারস টেল’, ‘কিং লিয়ার’-এর মতো শেক্সপিয়রের বহু নাটক মঞ্চস্থ হয়েছে ব্রুকের নির্দেশনায়। ভারতীয় দর্শকদের ক্ষেত্রে বোধহয় তাঁর সবচেয়ে উল্লেখযোগ্য কাজ ‘মহাভারত’। সাতের দশকের মাঝামাঝি এ দেশের মহাকাব্যকে নাট্যরূপ দেওয়ার কাজ শুরু করেন তিনি।

লেখক জঁ ক্লদ ক্যারিয়ারের সঙ্গে মিলে চিত্রনাট্য লিখেছিলেন তিনি। ১৯৮৫ সালে সেই নাটক প্রথমবার মঞ্চস্থ হয়েছিল। পরে তা নিয়ে টেলিভিশন সিরিজ তৈরি হয়।  ২০২১ সালে ব্রুককে পদ্মশ্রী সম্মানে ভূষিত করে ভারত সরকার। প্রখ্যাত শিল্পীর প্রয়াণে শোক প্রকাশ করেছেন তাঁর অনুরাগীরা। 

[আরও পড়ুন: ফের আইনি বিপাকে কপিল শর্মা, চুক্তিভঙ্গের অভিযোগ জনপ্রিয় কমেডিয়ানের বিরুদ্ধে]

Advertisement
Next