shono
Advertisement

আর্জেন্টিনা জিতলেই বিপুল ছাড়! বইপাড়াও কাঁপছে ফুটবল-জ্বরে

বইবাজারে বিশ্বকাপের এমন অভিঘাত এই প্রথম।
Posted: 02:06 PM Dec 17, 2022Updated: 02:57 PM Dec 17, 2022

প্রিয়ক মিত্র: শহর থরথরিয়ে কাঁপছে। আর কয়েক ঘণ্টার মধ্যে কাতারের লুসেইল স্টেডিয়ামে নির্ধারিত হয়ে যাবে এই শীতকালীন ফুটবল যুদ্ধে শেষ হাসি হাসবে কে? আর্জেন্টিনা বনাম ফ্রান্স, লাতিন আমেরিকা বনাম ইউরোপের উত্তাপে যখন কলকাতার ফুটবল-ভক্তদের ঘুম উড়ে গিয়েছে, বাকবিতণ্ডা আর গাণিতিক বোঝাপড়ায় যখন ব‌্যস্ত বাঙালির সোশ‌্যাল মিডিয়া– এমন সময়, শুক্রবার ফেসবুকের পাতায় ছোটখাটো ঝড় তুলল দু’টি প্রকাশনা সংস্থার ঘোষণা।

Advertisement

‘সৃষ্টিসুখ’-এর তরফে রোহন কুদ্দুস জানালেন, রবিবার ফাইনালে (World Cup 2022) যদি আর্জেন্টিনা (Argentina) জেতে, তাহলে সোমবার, ১৯ ডিসেম্বর এই প্রকাশনার সব বইতে ৫০ শতাংশ ছাড় দেওয়া হবে, শর্তহীনভাবে। এর কিছুক্ষণ পর ‘দীপ প্রকাশন’-এর ফেসবুক পেজ থেকে পোস্ট করা হয় নীল-সাদা জার্সি হাতে লিওনেল মেসি-র একটি ছবি। সঙ্গে ক‌্যাপশন, ‘রবিবার আর্জেন্টিনা জিতলে দীপ প্রকাশনের সব বইয়ে থাকবে ৩০ শতাংশ মহা ছাড়।’

[আরও পড়ুন: সুপ্রিম কোর্টে ধাক্কা, ধর্ষকদের আগাম মুক্তির বিরুদ্ধে বিলকিস বানোর আবেদন খারিজ]

এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত ফ্রান্সের জয়ের প্রেক্ষিতে এমন কোনও প্রতিশ্রুতি দেননি কোনও প্রকাশক। তিলোত্তমায় লাতিন ফুটবলের এই প্রভাব এবং আধিপত‌্য নিঃসন্দেহে ঐতিহাসিক, কিন্তু বইবাজারে বিশ্বকাপের এমন অভিঘাত খুব একটা কল্পনা করা যায়নি। শেষ বিশ্বকাপে হাসি ফুটুক মেসির মুখে, কাপ তুলে ধরুন তিনি, বাঙালির এই আকাঙ্ক্ষার সঙ্গে বইপ্রেমী বাঙালির মনোবাসনার মিলে যাওয়ার এমন নজির আগে দেখা যায়নি। এমন উন্মাদনা আর কোথাও প্রত‌্যক্ষ করা যাবে কি?

এদিকে মহা গুরুত্বপূর্ণ ফাইনালের আগে আচমকা চোটের আতঙ্ক আর্জেন্টিনা শিবিরে। ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ম্যাচের শেষের দিকে দেখা গিয়েছিল, যন্ত্রণায় বেশ বেকায়দায় পড়েছেন মেসি। মাঠে দাঁড়িয়েই পায়ে ম্যাসাজ করতে দেখা যায় তাঁকে। আশঙ্কা দেখা দিয়েছে, মেসির ফাইনালে খেলা নিয়ে। আর্জেন্টিনা ভক্তদের আশ্বস্ত করছেন মেসিদের গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ। তিনি বলেছেন, “মেসির চোট নেই। আসলে নেদারল্যান্ডসের বিরুদ্ধে আমাদের ১২০ মিনিট ধরে খেলতে হয়েছিল। মেসিকে ওই ম্যাচে যথেষ্ট পরিশ্রম করতে হয়েছিল। তবে আপনারা তো দেখতেই পাচ্ছেন, প্রত্যেক ম্যাচের শেষ পর্যন্ত খেলছে মেসি।” শেষ পর্যন্ত মাঠে নামুন মেসি, এই প্রার্থনায় আর্জেন্টিনার ভক্তকুল।

[আরও পড়ুন: ‘পাঠান’ বিতর্কের মাঝেই গেরুয়া সুইমস্যুটে স্মৃতির ভিডিও পোস্ট তৃণমূল নেতার, তুঙ্গে TMC-BJP তরজা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement