shono
Advertisement

‘স্বাদ অনুসার’রিভিউ: শিলাদিত্যর ছোট ছবিতে কতটা নজর কাড়লেন স্বস্তিকা?

সিনেমার ব্যাকরণ কি ভাঙতে পারলেন পরিচালক?
Posted: 01:35 PM Mar 08, 2021Updated: 02:38 PM Mar 08, 2021

নির্মল ধর: শিলাদিত্য মৌলিক (Shieladitya Moulik) এর আগে ‘সোয়েটার’ নামে একটা অন্যরকম ছবি বানিয়েছিলেন। ভাবনায় তো বটেই, প্রকরণের কারিকুরিতেও বেশ সপ্রতিভ ভাব ছিল। চলতি ‘বাংলা মার্কা’ ছবির বাইরে হাঁটার ছবি ছিল ‘সোয়েটার’। বছর দুয়েক বাদে এবার দেখা হল তাঁরই তৈরি একটা স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘স্বাদ অনুসার’ (Swad Anusar)।

Advertisement

মাপে ছোট হলেও ছবির বক্তব্য মোটেই ছোট্ট মানের তো নয়ই, বরং বেশ বড়দের মনের খোরাকের মতো বলা যায়। সাকুল্যে চারটি চরিত্র থাকলেও, তিনজন – মমতা, স্বামী শ্রীকান্ত এবং মানসী নামের তরুণীই অদ্ভুত এক সাররিয়াল কাহিনির মেরুদণ্ড। কিছুটা কল্পনা, কিছুটা বাস্তব এবং অনেকটাই পরাবাস্তব কাহিনির এক রহস্যময় মিশেল ঘটিয়েছেন শিলাদিত্য। স্বামী শ্রীকান্ত ও স্ত্রী মানসীর মধ্যে ঘৃণা, হিংসা এবং পারস্পরিক প্রতিশোধের নিভৃত বাসনা রয়েছে। দু’জনের সেই বাসনা পুরণকে নিয়েই এক জটিল গল্পের ধাঁধা তৈরি করতে পেরেছেন বিশ্বাসযোগ্যভাবেই।

[আরও পড়ুন: একাকীত্ব আর সহ্য হচ্ছে না! আক্ষেপ প্রকাশ অভিনেতা শ্রীলেখা মিত্রর]

স্বামীকে বিষ খাইয়ে মেরে তার দেহ জলে ফেলে দেওয়ার পরিকল্পনা করে স্ত্রী। ছকের প্রধান বাড়ির লিফটম্যান। পালটা ছকে স্বামী লিফটম্যানকে বাড়তি টাকা দিয়ে উলটে দেয় ছক। কীভাবে, কেন, কেমনটা হয় শেষপর্যন্ত, সেটাই বেশ যত্নের সঙ্গে সাজিয়েছেন পরিচালক। সিনেমার ব্যাকরণ ভেঙে তিনি কল্পনা ও বাস্তবকে নিয়ে ভিন্ন খেলা সাজিয়েছেন। সেটাই এই ছবির সৌন্দর্য! শিল্পীদের অভিনয়ের চাইতে বেশি মন ও চোখ কেড়ে নেয় পরিচালকের কাজ। অবশ্যই মানসীর চরিত্রে স্বল্প স্থায়িত্বের সুযোগে স্বস্তিকা (Swastika Mukherjee) নিজের উপস্থিতি বুঝিয়ে দেন। শ্রীকান্তর ভূমিকাটি প্রযোজক কান সিং সোধা (Kan Singh Sodha) না করলেই পারতেন, তাঁর এখনও ক্যামেরার সামনে আসার সময় হয়নি। আরও অনুশীলন দরকার। বরং মানসীর চরিত্রে অনুরাধা মুখোপাধ্যায় (Anuradha Mukherjee) বেশ জমাটি কাজই করেছেন।

এই অতিমারীর ফিজিক্যাল দূরত্ববিধির সময়ে এমন গভীর ও গম্ভীর ভাবনা নিয়ে খুদে ছবি বানানোর সম্ভাবনা এবং সুযোগ বেশি। যখন প্রযোজক হন কান সিংয়ের মতো দরাজ মনের ও অথচ শৈল্পিক চেতনাসম্পন্ন একজন মানুষ। তখন ‘স্বাদ অনুসার’-এ বিনোদন বেশ উপাদেয় হয়।

[আরও পড়ুন: নারী দিবসেই দ্বিতীয় সন্তানের ছবি ইনস্টাগ্রামে পোস্ট করলেন করিনা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement