shono
Advertisement

Cirkus Movie Review: একঘেয়ে চিত্রনাট্য আর অতিরঞ্জিত অভিনয়ই ডোবাল রণবীর-রোহিতের ‘সার্কাস’কে

বাংলার 'ভ্রান্তিবিলাস'-এর মতো নির্মল হাস্যরস একেবারেই এ ছবিতে নেই।
Posted: 04:03 PM Dec 24, 2022Updated: 04:03 PM Dec 24, 2022

সুপর্ণা মজুমদার: চেনা কাহিনি বারবার দেখতে ভাল লাগে যদি সঠিকভাবে ক্যামেরার সামনে তুলে ধরা যায়। কিন্তু পরিচালক রোহিত শেট্টি (Rohit Shetty) তা পারলেন কই? ‘গোলমাল’, ‘সিংহম’, ‘সিম্বা’র মতো সিনেমার মাধ্যমে নিজের একটি সিনেম্যাটিক ইউনিভার্স তিনি করেছেন। তাতে যেন আর নতুনত্বের কোনও ঠাঁই নেই। আর সেখানেই চলে আসে একঘেয়েমি। যা হয়েছে রণবীর সিং (Ranveer Singh) অভিনীত ‘সার্কাস’ সিনেমার ক্ষেত্রে।

Advertisement

১৯৮২ সালে মুক্তি পাওয়া ‘আঙ্গুর’ সিনেমার রিমেক ‘সার্কাস’ (Cirkus Movie)। সঞ্জীব কুমার অভিনীত ক্লাসিক ছবিটি আবার ১৯৬৮ সালে মুক্তি পাওয়া কিশোর কুমার অভিনীত ‘দো দুনি চার’ সিনেমার আদলে তৈরি। যা কিনা বাংলার ‘ভ্রান্তিবিলাস’ সিনেমার হিন্দি রিমেক। অর্থাৎ লতায়পাতায় ‘সার্কাস’ সিনেমা বাংলার ক্লাসিক ছায়াছবির রিমেক। উপরোক্ত প্রত্যেকটি সিনেমায় নির্মল হাস্যরস উপহার দিয়েছেন অভিনেতারা। যার ছিটেফোঁটাও রোহিত শেট্টি পরিচালিত সিনেমায় পাওয়া যায় না।

[আরও পড়ুন: ৪৬ বছর পর মিঠুন-মমতা শংকর জুটির ম্যাজিক, মন ভাল করা ছবি দেবের ‘প্রজাপতি’]

গল্প নিয়ে নতুন করে কিছু বলার নেই, কারণ তা অনেকেরই জানা। সেই গল্পের সঙ্গে রোহিত জুড়ে দিয়েছেন নিজের ‘গোলমাল’ সিনেমার যমুনা দাস অনাথ আশ্রমের কানেকশন। সেখানে হয়ে যায় শিশুবদল। সেই সূত্রেই এগোতে থাকে রয় (রণবীর সিংয়ের দুই চরিত্রের নাম) আর জয়ের (বরুণ শর্মার দুই চরিত্রের নাম) কাহিনি। যার সূত্রধর মূরলী শর্মার চরিত্র।
ছয়ের দশকের প্রেক্ষাপটে কাহিনি সাজানো হয়েছে। তাতে রণবীর সিংয়ের অভিনয় বড়ই অতিরঞ্জিত। 

দুই নায়িকার মধ্যে পূজা হেগড়ের (Pooja Hegde) কিছুটা অভিনয়ের সুযোগ থাকলেও জ্যাকলিন ফার্নান্ডেজ (Jacqueline Fernandez) শুধুমাত্র সেজেগুজে ক্যামেরার সামনে পোজ দিয়েছেন মাত্র। বরুণ শর্মা শুধু নিজের সংলাপ বলার অপেক্ষায় ছিলেন। বাকি চরিত্রাভিনেতারা সকলেই পরিচালক রোহিতের পছন্দের। যেমন সঞ্জয় মিশ্র, জনি লিভার, সিদ্ধার্থ যাদব, মুকেশ তিওয়ারি, অশ্বিণী কালসেকর। প্রত্যেকেই ভাল অভিনেতা এবং দুর্বল চিত্রনাট্যের বলি।

ননসেন্স তৈরি করার চেষ্টা করেছেন রোহিত। কিন্তু তাতেও কিছু হাস্যরস থাকা প্রয়োজন। যা ‘সার্কাস’ সিনেমায় নেই। ফলে দীপিকা পাড়ুকোণের আইটেম নাচও এ ছবিকে বাঁচাতে পারেনি। ছবির শেষে আবার ‘গোলমাল’ সিনেমার আভাস দিয়েছেন পরিচালক। আশা করা যায় সে সিনেমায় তিনি নতুন কিছু উপহার দেবেন।

ছবি – সার্কাস
অভিনয়ে – রণবীর সিং, বরুণ শর্মা, পূজা হেগড়ে, জ্যাকলিন ফার্নান্ডেজ, সঞ্জয় মিশ্র, জনি লিভার, সিদ্ধার্থ যাদব, মুকেশ তিওয়ারি, অশ্বিণী কালসেকর প্রমুখ
পরিচালনা – রোহিত শেট্টি

[আরও পড়ুন: কলকাতায় কেমন চলছে অনুরাগ বসুর নতুন ছবির শুটিং? জানালেন নায়িকা দর্শনা বণিক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement