shono
Advertisement

Uttwaraan movie Review: লকডাউনের স্মৃতি ফেরাল অঙ্কুশ-সায়নী-কৌশিকদের ‘উত্তরণ’, পড়ুন রিভিউ

ইন্দ্রদীপ দাশগুপ্ত পরিচালনায় ছবিতে নজর কেড়েছেন ঋতব্রতও।
Posted: 03:54 PM Dec 31, 2022Updated: 03:55 PM Dec 31, 2022

সুপর্ণা মজুমদার: ২০২০ সালের মার্চ মাস। আচমকা সারা দেশে লকডাউনের ঘোষণা। সেই স্মৃতি ফিরে এল Zee5 ওয়েব প্ল্যাটফর্মে মুক্তি পাওয়া ‘উত্তরণ’ (Uttwaran) সিনেমায়। ইন্দ্রদীপ দাশগুপ্ত পরিচালনায় ছবিতে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন কৌশিক গঙ্গোপাধ্যায়, অঙ্কুশ হাজরা, সায়নী ঘোষ এবং ঋতব্রত মুখোপাধ্যায়।

Advertisement

একটি বাড়ির মধ্যেই আবর্তিত হয়েছে কাহিনি। যার শুরুতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লকডাউন ঘোষণা করতে দেখা যায়। বাড়িতে বিষ্ণু সেন ছাড়া এক বৃদ্ধ, এক নার্স ও এক মূক তরুণ থাকে। এর মধ্যেই এসে উপস্থিত হয় রুদ্র নামের মাওবাদী। পাঁচজনের ভিন্ন কাহিনি, ভিন্ন মানসিকতাকে এক সূতোয় বাঁধার চেষ্টা করেছেন পরিচালক।

[আরও পড়ুন: শেষ হচ্ছে ‘লক্ষ্মী কাকিমা সুপারস্টার’, শুটিং ফ্লোর থেকে মনখারাপের কথা লিখলেন অপরাজিতা]

‘কেদারা’, ‘বিসমিল্লা’, ‘আগন্তুক’-এর মতো সিনেমা তৈরি করেছেন ইন্দ্রদীপ দাশগুপ্ত। একটু জটিলভাবেই গল্প বলতে ভালবাসেন তিনি। মন্তাজ শটের ব্যবহারে আবেগ বোঝানোর চেষ্টা করেন। ‘উত্তরণ’ সিনেমার ক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি। সিনেমাটি কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হয়েছিল। তারপর Zee5 প্ল্যাটফর্মে মুক্তি পায়। তবে এ সিনেমা সবার জন্য নয়।

সিনেমার মাধ্যমে মানব সভ্যতার, মানুষের মানসিকতার ‘উত্তরণ’ দেখানোর চেষ্টা করা হয়েছে। প্রচেষ্টা ভাল, তবে সিনেমার গতি অত্যন্ত কম। একটি বাড়ির মধ্যে পুরো গল্প দেখতে কিছু কিছু জায়গায় একঘেয়ে লাগে। বিষ্ণু সাহার ভূমিকায় কৌশিক গঙ্গোপাধ্যায়ের (Kaushik Ganguly) অভিনয় বেশ ভাল। গোটা সিনেমার অনেকটাই যেন নিজের কাঁধে বহন করেছেন। সায়নী ঘোষ (Saayoni Ghosh) সতীর ভূমিকায় নজর কেড়েছেন।

তবে সবচেয়ে ভাল লেগেছে অঙ্কুশ হাজরা (Ankush Hazra) ও ঋতব্রত মুখোপাধ্যায়কে (Rwitobroto Mukherjee)। গতে বাঁধা চরিত্রের বাইরে বেরিয়ে নিজেকে একেবারে অন্যভাবে ক্যামেরার সামনে তুলে ধরেছেন অঙ্কুশ। মূক তরুণের চরিত্রে ঋতব্রতর অভিনয়ের মঞ্চের প্রভাব বেশ ভালভাবেই দেখা যায়।

সিনেমা – উত্তরণ
অভিনয়ে – কৌশিক গঙ্গোপাধ্যায়, অঙ্কুশ হাজরা, সায়নী ঘোষ, ঋতব্রত মুখোপাধ্যায়
পরিচালনা – ইন্দ্রদীপ দাশগুপ্ত

[আরও পড়ুন: ‘নগ্নতার প্রচার করছে উরফি!’ অভিনেত্রীকে গ্রেপ্তার করার দাবি বিজেপি নেত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement