কুসংস্কার সরিয়ে নতুন সমাজ গড়বে ‘লক্ষ্মী ছেলে’রা, কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবির ট্রেলারে স্পষ্ট বার্তা

09:47 PM Jul 30, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘রসগোল্লা’ খাইয়ে মন জয় করেছিলেন সবার। পর্দায় নবীনচন্দ্র দাশের চরিত্রে অভিনয় করা ছেলেটি এখন অন্য ভূমিকায়। এখন সে ‘লক্ষ্মী ছেলে’। আসল নাম তার উজান গঙ্গোপাধ্যায়। যাঁর বাবা পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায় (Kaushik Ganguly)। এবার বাবার ছবিতেই মূল চরিত্রে অভিনয় করছেন ছেলে। কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালিত ‘লক্ষ্মী ছেলে’ (Lokkhi Chhele) সিনেমার ট্রেলার প্রকাশ পেল শনিবার। শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়ের প্রযোজনা সংস্থা উইন্ডোজের অফিসে সাদামাটা অথচ মন ভাল করা এক সেলিব্রেশন। উপস্থিত ছিলেন এই সিনেমার সঙ্গে যুক্ত কলাকুশলীরা। ট্রেলারেই স্পষ্ট কৌশিকের সমাজ সচেতনতার বার্তা।

Advertisement

মা-বাবার সঙ্গে উজান গঙ্গোপাধ্য়ায়। ছবি: শুভ্ররূপ বন্দ্যোপাধ্যায়।

দিন দুই আগেই ‘লক্ষ্মী ছেলে’র টিজার (Teaser) প্রকাশ্যে এসেছিল। তাতে কাহিনির আঁচ পাওয়া গিয়েছিল। শূন্য নাগরদোলা ঘুরছে। বেজে উঠছে শঙ্খ। শোনা যাচ্ছে উলুর ধ্বনি। এক্স-রে প্লেটে এক শিশুর চার হাতের ছবি। ছৌনাচ আর তারপরেই দুটি রক্তাক্ত পা! বৃহস্পতিবার প্রকাশ্যে আসা ‘লক্ষ্মী ছেলে’ ছবির টিজারে ধরা পড়েছিল এমনই কিছু মুহূর্তের কোলাজ। যা কিনা গায়ে কাঁটা দেওয়ার মতো।

Advertising
Advertising

[আরও পড়ুন: শান্তিনিকেতনের বাগানবাড়ি ‘অপা’র মালিক পার্থ ও অর্পিতাই, প্রকাশ্যে এল দলিল

কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালিত সিনেমা মানে সবসময়ই অনেক কিছুর মিশেল। ‘লক্ষ্মী ছেলে’ও তার ব্যতিক্রম নয়। তবে এ ছবি অনেকটাই সামাজিক কুসংস্কারের বিরুদ্ধে সরাসরি বার্তা দেয়। অন্তত ট্রেলারে গল্পের আদল সেটাই স্পষ্ট করে তুলছে। ছবির মূল চরিত্র কৌশিকপুত্র উজান। তাঁর কথায়, এমনটা নয় যে সমাজের বিষ পান করে পরিশুদ্ধ করে তুলবে ‘লক্ষ্মী ছেলে’রা। কিন্তু ২০২২ এ দাঁড়িয়ে এমন একটা বিষয় নিয়ে এই সিনেমা, যা পরবর্তী বহু বহু বছর ধরে প্রাসঙ্গিক হয়ে থাকবে। ছবির চরিত্র চার হাতের এক শিশু। সে আসলে কে, সিনেমা প্রবাহ সেই রহস্যই খুলতে খুলতে যাবে। ছবিতে উজানের সঙ্গী আরও দু’জন – পূরব আর ঋত্বিকা। ট্রেলার লঞ্চের দিন তাঁরাও সিনেমায় নিজেদের চরিত্র সম্পর্কে সামান্য ধারণা দিলেন। পূরবের কথায়, ”এটা তিন বন্ধুর গল্প। আমি, ঋত্বিকা আর উজান – এই তিনজন বন্ধু। এখানে পূরবের চরিত্রের নাম শিবনাথ। আর ঋত্বিকার নাম গায়ত্রী।” উজানের চরিত্র সম্পর্কে অবশ্য মুখে একেবারেই কুলুপ আঁটলেন দুই ‘বন্ধু’।

[আরও পড়ুন: কারা আসতেন অর্পিতার টালিগঞ্জের ফ্ল্যাটে? তথ্য পেতে ইডির নজরে ভিজিটারস বুক]

উজান গঙ্গোপাধ্যায়ের প্রথম ছবির ‘রসগোল্লা’র প্রযোজক ছিল উইন্ডোজ (Windows Production)। দ্বিতীয় ছবিও তাদেরই। কেরিয়ারে এগিয়ে যাওয়ার পথে শিবপ্রসাদ-নন্দিতা রায়ের এই সংস্থা এভাবে পাশে থাকায় তাঁদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন উজান। আগামী ২৫ আগস্ট মুক্তি পাবে ‘লক্ষ্মী ছেলে’। সকলের আশা একটাই, লক্ষ্মী ছেলেদের টানে হলে ভিড় জমাবেনই দর্শকরা।

দেখুন ভিডিও: 

This browser does not support the video element.

Advertisement
Next