Advertisement

‘রামনামের বিরোধিতা যাঁরা করেন, তাঁরা মানবজাতির বিরোধী’, কটাক্ষ ছোটপর্দার ‘রামে’র

06:03 PM Jan 24, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নেতাজির জন্মদিনে আয়োজিত ভিক্টোরিয়া মেমোরিয়ালের অনুষ্ঠানে ‘জয় শ্রীরাম’ (Jai Sri Ram) স্লোগান নিয়ে বিতর্কে এবার আসরে পর্দার ‘রাম’ অরুণ গোভিল। শনিবারের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী (CM Mamata Banerjee) মঞ্চে বক্তব্য রাখতে ওঠার সঙ্গে সঙ্গেই উপস্থিত দর্শকদের একাংশ ওই স্লোগান দিতে শুরু করলে ক্ষুব্ধ হয়ে তিনি মঞ্চ থেকে নেমে যান। এই ঘটনায় সরাসরি কারও নাম না করে অরুণ গোভিলের (Arun Govil) প্রশ্ন, কেন রামনাম শুনলে কেউ কেউ বিরক্ত হন? তাঁর মতে, রামনামের বিরোধিতা করার অর্থ মানবজাতির বিরোধিতা করা।

Advertisement

রবিবার দুপুরে করা ওই টুইটে অরুণ লেখেন, ”কেন যে রামনামে কারও কারও অনীহা? শ্রীরাম সমস্ত মানুষের কাছেই আদর্শ। রামের জীবন সমস্ত মানুষের কাছে প্রেরণা। শ্রীরামের নামে বিরক্ত হলে কিংবা তার বিরোধ করার অর্থ মানবজাতির বিরোধিতা করা। এদেশে এমন কে আছে যে রামের নাম শোনেনি?” এভাবেই তাঁর টুইটে মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ করেন তিনি। যদিও কারও নাম নেননি। তবুও বিষয়টা দিনের আলোর মতোই পরিষ্কার। শনিবার বিকেলের ঘটনা কেবল রাজ্যেই নয়, গোটা দেশের রাজনৈতিক প্রেক্ষাপটেই আলোড়ন ফেলেছে।

[আরও পড়ুন: ফের ‘অ্যাংরি ইয়াং ম্যান’ অক্ষয়, চমকে দিলেন ‘বচ্চন পাণ্ডে’র নতুন লুকে]

শনিবার নেতাজি সুভাষচন্দ্র বসুর (Netaji Subhas Chandra Bose) ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে ভিক্টোরিয়ার ওই বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রথমে পাশাপাশি বসেছিলেন প্রধানমন্ত্রী ও রাজ্যের মুখ্যমন্ত্রী। কিন্তু পরে মুখ্যমন্ত্রী মঞ্চ থেকে নেমে যেতেই অনুষ্ঠানের তাল কেটে যায়। নেতাজি সম্পর্কিত কোনও ভাষণই রাখেননি তিনি। আর এত বড় অনুষ্ঠানে এভাবে ছন্দপতনে নিমেষের মধ্যেই শুরু হয়ে যায় রাজনৈতিক চাপানউতোর। তাতে এবার অংশ নিতে দেখা গেল অরুণ গোভিলকেও। আটের দশকে রামানন্দ সাগরের ‘রামায়ণ’ সিরিয়ালে রামের ভূমিকায় অভিনয় করে রাতারাতি দেশজুড়ে প্রবল জনপ্রিয় হয়ে ওঠেন অরুণ। এত দশক পেরিয়েও সেই খ্যাতি অমলিন।আর তাই সাম্প্রতিকতম বিতর্কে তাঁর মন্তব্যও গুরুত্বই পাচ্ছে। 

[আরও পড়ুন: ‘নেতাজিরও হয়তো আজ হাজারবার মৃত্যু হত’, বিতর্কিত টুইট সায়নী ঘোষের]

Advertisement
Next