Advertisement

প্রাণীখাদ্য তৈরি-সহ প্রোটিনের জোগানে অ্যাজোলা চাষে জোর, বৈঠক সারলেন মন্ত্রী স্বপন দেবনাথ

06:21 PM Jun 26, 2021 |
Advertisement
Advertisement

অভিষেক চৌধুরী, কালনা: প্রাণীপালন-সহ প্রাণিখাদ্যের জন্য জৈব গাছ উৎপাদনে ফডার ফার্ম তৈরির সিদ্ধান্ত নিল প্রাণীসম্পদ বিকাশ দপ্তর (ARD)। পূর্ব বর্ধমানের (Burdwan) পূর্বস্থলী ১ নং ব্লকে তা তৈরি করা হবে। এছাড়া প্রাণীদের শরীরে প্রোটিনের হার বাড়াতে তাদের জন্য অ্যাজোলা চাষের উদ্যোগও নেওয়া হয়েছে। এলাকার বিধায়ক তথা রাজ্যের প্রাণীসম্পদ উন্নয়ন দপ্তরের মন্ত্রী স্বপন দেবনাথ শুক্রবার এ নিয়ে বৈঠক করেন। তাতেই তিনি ব্লক আধিকারিকদের প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

শুক্রবার পূর্বস্থলী ১ ব্লক অফিসের বৈঠকে মন্ত্রী স্বপন দেবনাথ বলেন, “প্রাণীদের খাদ্যের জন্য জৈব গাছ উৎপাদন করতে ফডার ফার্ম (Fodder farm) তৈরির পরিকল্পনা নেওয়া হচ্ছে। অ্যাজোলা একটি প্রোটিন জাতীয় জলজ খাবার, যা প্রাণীদের সুস্বাস্থ্যের জন্য ভীষণ ভাল। সেই চাষও বাড়ানো হবে।’’ ভ্যাকসিনেশন-সহ প্রাণীদের কৃত্রিম প্রজননের মাধ্যমে বেশি সংখ্যক প্রাণীপালনের উপরও জোর দিয়েছেন তিনি। এছাড়াও হাসপাতালের ওষুধ সরবরাহ ও প্রাণীদের চিকিৎসা ঠিকমতো হচ্ছে কিনা, সেই বিষয়েও খোঁজ নেন তিনি।

[আরও পড়ুন: কীভাবে কেন্দ্র-রাজ্যের প্রকল্পের সুবিধা পাবেন কৃষকরা? জেনে নিন আবেদনের পদ্ধতি]

করোনা (Coronavirus) সংক্রমণের কারণে বর্তমানে প্রাণীপালন নিয়ে সমস্যায় পড়েছেন অনেকেই। এই সংকটকালে প্রাণীদের যাতে কোনওরকম সমস্যা না হয়, সেই কারণে প্রাণীদের চিকিৎসা সংক্রান্ত বিষয়ে খোঁজখবর নেন মন্ত্রী স্বপন দেবনাথ। ভ্যাকসিনেশন-সহ হাসপাতালগুলিতে ঠিকমতো ওষুধ সরবরাহ হচ্ছে কিনা, সেই বিষয়েও খোঁজ নেন তিনি। পাশাপাশি, কৃত্রিম প্রজননের মাধ্যমে বেশি সংখ্যক প্রাণীপালন করতে প্রাণীপালকদের আধুনিকমানের প্রশিক্ষণ দেওয়া হবে বলে তিনি জানান। শুধু তাই নয়,তাদের উৎসাহিত করতে হরিণঘাটা ও কল্যাণীতে নিয়ে গিয়ে ‘এক্সপোজার ভিজিট’ করানো হবে। প্রতি মাসে ৪০টি গ্রামে ঘুরে প্রাণীদের চিকিৎসার জন্য ভ্রাম্যমাণ গাড়িরও ব্যবস্থা করা হয়েছে। সেই পরিষেবা ঠিকমতো দেওয়া হচ্ছে কিনা সেই বিষয়েও খোঁজ নেন তিনি।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: কৃষকদের স্বস্তি, খারিফ শস্যের ন্যূনতম সহায়ক মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত কেন্দ্রের]

স্বপন দেবনাথ (Swapan Debnath) বলেন,“প্রাণীদের ভ্যাকসিন,হাসপাতালগুলিতে ওষুধ ঠিকঠাক দেওয়া হচ্ছে কিনা সেই বিষয়ে খোঁজ নেওয়া হয়। সবই ঠিকঠাক চলছে। এছাড়াও বেশ কিছু নতুন প্রকল্প নিয়ে এদিন আলোচনা হয়।’’ এদিনের এই বৈঠকে মন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন বিডিও দেবব্রত জানা, বিএলডিও তন্ময় দাস, পঞ্চায়েত সমিতির সভাপতি দিলীপ মল্লিক এলাকার প্রাণীমিত্র, প্রাণীবন্ধু ও জনপ্রতিনিধিরা।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next