shono
Advertisement

Breaking News

বন্যা-ধসের জোড়া ফলায় নেপালে মৃত ১১২, বিশেষ সতর্কতা জারি বিহারে

তিনদিন ধরে প্রবল বৃষ্টির জেরে বিপর্যস্ত গোটা নেপাল।
Published By: Anwesha AdhikaryPosted: 08:40 AM Sep 29, 2024Updated: 09:23 AM Sep 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনদিন ধরে প্রবল বৃষ্টির জেরে বিপর্যস্ত গোটা নেপাল। লাগাতার বর্ষণের জেরে বন্যায় ভেসে গিয়েছে গোটা দেশ। বন্যার মধ্যেই ব্যাপক ভূমিধসের কবলে পড়েছে নেপালের একাধিক এলাকা। সবমিলিয়ে কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে রাজধানী কাঠমান্ডু-সহ একাধিক এলাকা। ইতিমধ্যেই নেপালে ১১২ জনের মৃত্যুর খবর মিলেছে। পড়শি দেশের এহেন অবস্থায় আতঙ্ক ছড়াচ্ছে ভারতেও। বিহারে জারি হয়েছে বন্যা সতর্কতা। 

Advertisement

 

গত বৃহস্পতিবার থেকে নেপালে শুরু হয়েছে প্রবল বৃষ্টি। তার জেরে দেশের একাধিক শহর চলে গিয়েছে জলের তলায়। তার মধ্যেই শনিবার হড়পা বানের সতর্কতা জারি করে নেপালের আবহাওয়া দপ্তর। রবিবার নেপালের সশস্ত্র বাহিনী সূত্রে খবর মেলে, বন্যা এবং ভূমিধসের জেরে অন্তত ১১২ জনের মৃত্যু হয়েছে। এখনও নিঁখোজ আরও ৬৮ জন। সেই সঙ্গে ১০০ জন গুরুতর আহত অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন। 

ভয়াবহ পরিস্থিতির মোকাবিলা করতে জরুরি বৈঠকে বসেছেন নেপালের কার্যকারী প্রধানমন্ত্রী প্রকাশ মান সিং। উদ্ধারকাজ আরও দ্রুত করতে নির্দেশ দেওয়া হয়েছে মন্ত্রিসভাকে। বহু রাস্তা ধসে যাওয়ায় দুর্গত এলাকাগুলোতে পৌঁছতে পারছেন না উদ্ধারকারীরা। তার মধ্যে সমস্যা বাড়াচ্ছে বিদ্যুৎ বিভ্রাট। কাঠমান্ডু থেকে একাধিক এলাকায় পৌঁছনোর রাস্তাও ক্ষতিগ্রস্ত হয়েছে। 

এহেন পরিস্থিতিতে বন্যা সতর্কতা জারি হয়েছে বিহারে। সেরাজ্যের উত্তরপ্রান্তে গণ্ডক, কোশী, মহানন্দার মতো নদীগুলোতে জলস্তর বাড়তে পারে নেপালের বন্যার জেরে। ফলে ভাসতে পারে নদী তীরবর্তী এলাকাগুলোও। সেই জন্য আগামী ৪৮ ঘণ্টা বিশেষ সতর্কতা জারি করেছে বিহার সরকার। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গত বৃহস্পতিবার থেকে নেপালে শুরু হয়েছে প্রবল বৃষ্টি। তার জেরে দেশের একাধিক শহর চলে গিয়েছে জলের তলায়।
  • ভয়াবহ পরিস্থিতির মোকাবিলা করতে জরুরি বৈঠকে বসেছেন নেপালের কার্যকারী প্রধানমন্ত্রী প্রকাশ মান সিং। উদ্ধারকাজ আরও দ্রুত করতে নির্দেশ দেওয়া হয়েছে মন্ত্রিসভাকে।
  • গণ্ডক, কোশী, মহানন্দার মতো নদীগুলোতে জলস্তর বাড়তে পারে নেপালের বন্যার জেরে। ফলে ভাসতে পারে নদী তীরবর্তী এলাকাগুলোও।
Advertisement