Advertisement

২৪ ঘণ্টায় দেশে অনেকটা কমল করোনা সংক্রমণ, সেরাম থেকে ১৩ শহরে রওনা দিল ভ্যাকসিন

10:27 AM Jan 12, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতীক্ষার অবসান ঘটিয়ে ১৬ জানুয়ারি দেশজুড়ে শুরু গণ টিকাকরণ। আর তার আগেই স্বস্তি দিচ্ছে স্বাস্থ্যমন্ত্রকের করোনা বুলেটিন। গতকালের মতো মঙ্গলবারও দেশে একলাফে অনেকখানি কমল করোনা আক্রান্তের সংখ্যা। ঊর্ধ্বমুখী সুস্থতার হারও। পরিসংখ্যান বলছে, মধ্য জুনের পর এই প্রথম দৈনিক সংক্রমণ এতখানি কমল। 

Advertisement

এদিন স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা ভাইরাসে (Corona virus) আক্রান্ত হয়েছেন ১২,৫৮৪ জন। ফলে দেশে এখনও পর্যন্ত মোট সংক্রমিতের সংখ্যা ১ কোটি ৪ লক্ষ ৭৯ হাজার ১৭৯। একদিনে করোনায় মৃত্যু হয়েছে ১৬৭ জনের। যার জেরে ভারতে এই মারণ ভাইরাসে প্রাণ গেল মোট ১ লক্ষ ৫১ হাজার ৩২৭ জনের। তবে মোট আক্রান্তের সংখ্যা দেড় কোটির দিকে এগোতে থাকলেও স্বস্তি একটাই। এর মধ্যে বেশিরভাগই সুস্থ হয়ে উঠেছে। করোনা থেকে লড়াইয়ে সাহস জোগাচ্ছেন সেই যোদ্ধারাই। গত ২৪ ঘণ্টাতেই যেমন করোনামুক্ত হয়েছেন ১৮ হাজার ৩৮৫ জন। এখনও পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ কোটি ১ লক্ষ ১১ হাজার ২৯৪ জন। স্বস্তি দিয়ে কমছে অ্যাকটিভ কেসের সংখ্যাও। বর্তমানে দেশে করোনায় চিকিৎসাধীন ২ লক্ষ ১৬ হাজার ৫৫৮ জন। 

[আরও পড়ুন: কোভিডযোদ্ধা ছাড়া বাকিদের ভ্যাকসিনের অর্থ কে দেবে? মোদিকে প্রশ্ন মমতার]

সোমবারই টিকাকরণ সংক্রান্ত আলোচনার জন্য সব রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। তারপরই জানা যায়, সেরামের থেকে ভ্যাকসিন কিনছে কেন্দ্র। ১.১০ কোটি ভ্যাকসিনের বরাত পায় আদর পুনাওয়ালার সংস্থা। সেরাম কর্তা জানিয়ে দিয়েছিলেন, ভ্যাকসিন সরবরাহের জন্য তাঁরা সম্পূর্ণ তৈরি। সেই মতোই মঙ্গলবার ভোরে ফার্মা থেকে ১৩ শহরের উদ্দেশে রওনা দেয় কোভিশিল্ড ভ্যাকসিন বোঝাই তিনটি ট্রাক। মোট ১৪টি বিমানে করে পুণে থেকে চেন্নাই, কলকাতা, দিল্লি, চণ্ডীগড়, গান্ধীনগর, হায়দরাবাদ, বিজয়ওয়াড়া, ভুবনেশ্বর, গোয়াহাটি, শিলং বেঙ্গালুরু, পাটনা ও লখনউয়ে পৌঁছে দেওয়া হচ্ছে এই ভ্যাকসিন।

[আরও পড়ুন: ‘নগ্ন ছবির লোভে দেশের সঙ্গে বেইমানি করেছি’, স্বীকারোক্তি ISI-কে তথ্য পাচারে অভিযুক্তর]

Advertisement
Next