Advertisement

অক্সিজেনের অভাবে উত্তরপ্রদেশে মর্মান্তিক মৃত্যু সদ্যোজাত যমজের, চাঞ্চল্য হাসপাতাল চত্বরে

06:30 PM Apr 25, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনি দাবি করেছেন তাঁর রাজ্যে অক্সিজেনের (Oxygen) কোনও ঘাটতি নেই। যারা এই ধরনের ‘গুজব’ ছড়াচ্ছে তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। কিন্তু যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) উত্তরপ্রদেশে (Uttar Pradesh) অক্সিজেনের ঘাটতিতে হাসপাতালগুলির ভোগান্তির এক মর্মান্তিক নজির তৈরি হল শনিবার রাতে। অক্সিজেন না পেয়ে রাজ্যের বারাবাঁকিতে মৃত্যু হল দুই সদ্যোজাতের।

Advertisement

শনিবার রাতে এক হাসপাতালে এক তরুণী জন্ম দেন যমজ সন্তানের। তাদের জন্মের পরই অক্সিজেনের প্রবল প্রয়োজন দেখা দেয়। কিন্তু অক্সিজেন মেলেনি। সাহায্য চাওয়া সত্ত্বেও অক্সিজেন জোগাড় করা যায়নি বলে হাসপাতালটির তরফে জানানো হয়েছে। শেষ পর্যন্ত মারা যায় সদ্যোজাত যমজ। এমন মর্মান্তিক ঘটনাকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়ায় সেখানে। শেষ পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

[আরও পড়ুন: সংক্রমণ কমার কোনও লক্ষণ নেই, আরও এক সপ্তাহ বাড়ল দিল্লির লকডাউন]

হাসপাতাল প্রশাসন জানিয়েছে, তাদের উপর আগে থেকেই অক্সিজেন নিয়ে চাপ ছিল। রাজ্যের স্বাস্থ্য দপ্তর জানিয়ে রেখেছিল, আগে সরকারি হাসপাতালগুলি অক্সিজেন পাবে। তাদেরই অগ্রাধিকার দেওয়া হবে। এর ফলে বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমগুলি সমস্যায় পড়ছে।

এদিকে শনিবারই অক্সিজেনের ঘাটতি প্রসঙ্গে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জানিয়েছিলেন, তাঁর রাজ্যে অক্সিজেন সরবরাহের কোনও সমস্যা নেই। বরং তিনি বলেন, এই ধরনের ‘গুজব’ যারা ছড়াচ্ছে তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে। তিনি নির্দেশ দিয়েছেন, এই ধরনের গুজব ছড়ানোর অভিযোগ কারও বিরুদ্ধে উঠলে তার বিরুদ্ধে জাতীয় সুরক্ষা আইনে মামলা করা হবে। বাজেয়াপ্ত করা হবে সম্পত্তি।
তবে যোগী এটা মেনে নেন, কালোবাজারি ও অক্সিজেন মজুত করে রাখার ফলে কিছু সমস্যা দেখা দিয়েছে বটে। তবে তার মোকাবিলা করা হচ্ছে।

প্রসঙ্গত, দেশে করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় লাফিয়ে বেড়েছে সংক্রমণ। কোভিড আক্রান্তদের চিকিৎসায় অক্সিজেনের ঘাটতি দেখা দিয়েছে বহু রাজ্যেই। কেবল দিল্লিতে স্যার গঙ্গারাম হাসপাতালেই শনিবার অক্সিজেনের অভাবে ২৫ জনের মৃত্যুর কথা জানা গিয়েছে।

[আরও পড়ুন: দ্বিতীয়বার করোনা আক্রান্ত বাবুল সুপ্রিয়, আসানসোলে ভোট দিতে পারবেন না বিজেপি প্রার্থী]

Advertisement
Next