দক্ষিণ কাশ্মীরে পুলিশ-জঙ্গি সংঘর্ষ, নিকেশ ৪ হিজবুল জেহাদি

07:19 PM Jun 17, 2022 |
Advertisement

মাসুদ আহমেদ, শ্রীনগর: উপত্যকায় জঙ্গিদের কোমর ভাঙতে তৎপর হয়েছে নিরাপত্তারক্ষী বাহিনী। এবার দক্ষিণ কাশ্মীরে (Kashmir) ৪ জঙ্গিকে নিকেশ করল কাশ্মীর পুলিশ। দু’টি ভিন্ন এনকাউন্টারে এই সাফল্য এল। কুলগামে দুই জঙ্গিকে খতম করার পাশাপাশি অনন্তনাগেও মারা গেল দুই জেহাদি (Terrorist)। ওই জঙ্গিরা সকলেই হিজবুল মুজাহিদিনের সদস্য বলে জানা গিয়েছে।

Advertisement

কুলগামে যে দুই জঙ্গি নিহত হয়েছে, তাদের মধ্যে একজন কাশ্মীরি পণ্ডিত শিক্ষিকা রজনী বালাকে হত্যা করেছিল। কুলগামের মিশিপোরা এলাকায় গত মঙ্গলবার থেকেই লাগাতার অভিযান চলছে। সেই অভিযানেই বৃহস্পতিবার নিকেশ হল ওই দুই হিজবুল জঙ্গি। গত মাসের শেষের দিকে কুলগাম এলাকার গোপালপুরা হাই স্কুলে হামলা চালায় জঙ্গিরা। সেখানেই গুলিতে প্রাণ হারিয়েছিলেন রজনী বালা নামে এক কাশ্মীরি পণ্ডিত শিক্ষিকা। এই ঘটনা নিয়ে রাজনৈতিক চাপানউতোরও শুরু হয়ে যায়।

[আরও পড়ুন: বেড়েই চলেছে করোনা! ফের দেশের দৈনিক সংক্রমণ পৌঁছে গেল ১৩ হাজারের কাছাকাছি]

এদিকে অনন্তনাগের কোকেরনাগ এলাকায় পুলিশের গুলিতে দুই জঙ্গি নিকেশ হয়। দুই জঙ্গিকে শনাক্ত করা গিয়েছে জুনাইদ ও বাসিত বলে। এদের মধ্যে বাসিত নামের জঙ্গিটি এক গ্রামপ্রধান রসুল দার ও তাঁর স্ত্রীকে খুন করেছিল। শেষ খবর পাওয়া পর্যন্ত এখনও ওই এলাকায় তল্লাশি চলছে।

Advertising
Advertising

উল্লেখ্য, গত বছর থেকেই ভিন রাজ্যের অধিবাসীদের উপরে হামলার ঘটনা বারবার ঘটেছে উপত্যকায়। তবে জঙ্গি দমনে কড়া ভূমিকা নিয়েছে কাশ্মীর পুলিশ। গত কয়েকদিনে বেশ কিছু জঙ্গিকে খতম করেছে তারা। গত রবিবার পুলওয়ামায় পুলিশের গুলিতে নিকেশ হয় তিন জঙ্গি। লস্করের হয়ে কাজ করত তারা। গত মাসে অন্তত ১০ জঙ্গিকে খতম করেছে সেনাবাহিনী। কিন্তু তবুও উপত্যকায় অ-মুসলিম, বিশেষ করে কাশ্মীরি পণ্ডিতদের নিশানা করছে জঙ্গিরা। মাত্র এক মাসের মধ্যে জঙ্গিদের হানায় (Terrorist Attack) প্রাণ দিয়েছেন এক শিক্ষিকা-সহ দুই কাশ্মীরি পণ্ডিত। জম্মু ও কাশ্মীরকে সন্ত্রাসমুক্ত করতে লাগাতার অভিযান চালাচ্ছে সেনাবাহিনী।

[আরও পড়ুন: সন্ত্রাসবাদ বিরোধী সম্মেলনে যোগ দিতে ভারতে পাকিস্তান ও চিনের প্রতিনিধি!]

Advertisement
Next