‘উন্নত’ গুজরাট ছেড়ে আমেরিকায় ৪,৯০০ জন, মোদির রাজ্য নিয়ে কটাক্ষ বিরোধীদের

12:44 PM May 11, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সেই ১৯৯৫ থেকেই গুজরাটের (Gujarat) মসনদে ভারতীয় জনতা পার্টি (BJP)। ২০০২ সালে নরেন্দ্র মোদি (Narendra Modi) মুখ্যমন্ত্রী হওয়ার পর তাঁর ‘গুজরাট মডেল’ নিয়ে বিরাট হইচই। কিন্তু তার পরেও সে রাজ্যের বাসিন্দাদের বেআইনিভাবে আমেরিকা পাড়ি দেওয়ার পরম্পরায় ছেদ পড়েনি। গত জানুয়ারিতেই অবৈধভাবে দালালের মাধ্যমে কানাডা থেকে আমেরিকা (America) যেতে গিয়ে ঠান্ডায় জমে মৃত্যু হয় ডিনগুচার একই পরিবারের চারজনের। যা শুধু দেশ নয়, গোটা বিশ্বকে নাড়িয়ে দিয়েছিল। কিন্তু পদে পদে মৃত্যুর হাতছানিতেও ভয় নেই ‘উন্নত’ গুজরাটের মানুষের। উন্নততর জীবনের লক্ষ্যে তাঁরা পাড়ি জমাচ্ছেন মার্কিন মুলুকে।

Advertisement

সেখানে ভিসা পাওয়া হাতে চাঁদ পাওয়ার শামিল। তাই দালাল ধরে বেআইনিভাবে মার্কিন মুলুকে ঢুকতেও পিছপা হচ্ছেন না তাঁরা। আমেরিকায় ঢুকতে নানা বিপজ্জনক পথ বেছে দেয় দালালরা। তাতেও পরোয়া নেই। এবং ডিনগুচা গ্রামের ওই পরিবারের ভয়ংকর মৃত্যুর পরেও গুজরাত থেকে এভাবে আমেরিকা পাড়ি দিয়েছেন অন্তত ৪,৯০০ জন! গুজরাট পুলিশের তরফেই এমন হিসাব মিলেছে।

[আরও পড়ুন: ভারতের করোনায় মৃতের সংখ্যা বাড়িয়ে বলতে WHO-কে প্রভাবিত করেছে ওষুধ সংস্থাগুলি!]

ডিনগুচা কাণ্ডের পরই বেআইনি মানুষ পাচার চক্রের খোঁজে আদাজল খেয়ে নামে রাজ্য ও কেন্দ্রীয় সরকারের একাধিক সংস্থা। তাদের তথ্যই বলছে, আমেদাবাদ, গান্ধীনগর ও মেহসানা জেলার একাধিক গ্রাম থেকে প্রচুর মানুষ চোরাপাচারীদের হাত ধরে আমেরিকার উদ্দেশে রওনা হয়েছেন। এমনই এক চক্রী ভরত ওরফে ববি প্যাটেল। অন্যদের সহায়তায় সে মেক্সিকো (Mexico) ও তুরস্ক (Turkey) হয়ে মানুষ ঢোকায় আমেরিকায়।

Advertising
Advertising

[আরও পড়ুন: ‘প্রধানমন্ত্রী অমিত শাহ, স্বরাষ্ট্রমন্ত্রী নরেন্দ্র মোদি’! এ কী বললেন হিমন্ত বিশ্বশর্মা, ভিডিও ঘিরে চাঞ্চল্য]

এরাই ডিনগুচার জগদীশ প্যাটেল, তার স্ত্রী ও সন্তানদের কানাডা পাঠিয়েছিল। সেখান থেকে আমেরিকায় ঢুকতে গিয়ে তুষারপাতের জেরে জগদীশদের মর্মান্তিক মৃত্যু হয়। তাদের মৃত্যুর পর সঠিকভাবে অন্তত ৪,৮৬৯ জন বেআইনিভাবে পাড়ি দিয়েছেন আমেরিকায়। বিপদ ও মৃত্যুর ঝুঁকি সত্ত্বেও। স্বাভাবিকভাবেই যা নিয়ে প্রশ্ন উঠছে। উন্নত গুজরাট ছেড়ে কেন রাজ্যের মানুষ স্বপ্নপূরণে আমেরিকা ছুটছে, তা নিয়ে কটাক্ষ করেছে বিরোধীরা।

Advertisement
Next