Advertisement

ওমিক্রন আতঙ্কের মধ্যেই স্বস্তি! করোনা টিকার দু’টি ডোজ পেলেন দেশের ৫০ শতাংশ প্রাপ্তবয়স্ক

11:50 AM Dec 05, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওমিক্রন (Omicron) আতঙ্কের মধ্যেই সুখবর। টিকাকরণের (Vaccination) নতুন মাইলফলক ছুঁল দেশ। ভারতে এই মুহূর্তে টিকার (COVID Vaccine) দু’টি ডোজ নিয়ে ফেলেছেন দেশের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৫০ শতাংশ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য এদিন জানিয়েছেন, ”এটা একটা গৌরবের মুহূর্ত। দেশের প্রাপ্তবয়স্ক জনতার ৫০ শতাংশেরই টিকার দু’টি ডোজ নেওয়া হয়ে গিয়েছে।”

Advertisement

উল্লেখ্য, ইতিমধ্যেই ইউরোপ ও উত্তর আমেরিকার ক্ষেত্রে যথাক্রমে ৬২ ও ৭৮ শতাংশ মানুষ টিকার সম্পূর্ণ ডোজ পেয়ে গিয়েছেন। টিকাকরণ শুরুর ১১ মাসের মধ্যেই এবার ভারতও ৫০ শতাংশকে ছুঁয়ে নয়া নজির গড়ল।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: ফের শীর্ষ নেতৃত্বের সমালোচনা, কংগ্রেস ছাড়ছেন গুলাম নবি আজাদ? তুঙ্গে জল্পনা]

স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, দেশে অন্তত একটি টিকার ডোজ নিয়ে নিয়েছেন ১২৭ কোটিরও বেশি মানুষ। যা যথেষ্ট সন্তোষজনক বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। এদিকে এরই মধ্যে আশঙ্কা বাড়াচ্ছে ওমিক্রন। দক্ষিণ আফ্রিকায় প্রথম সন্ধান মেলা করোনার এই স্ট্রেনকে ঘিরে নতুন করে উদ্বেগের সৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার প্রথমবার দেশে ওমিক্রন আক্রান্তের সন্ধান মিলেছিল। গত কয়েকদিনে সংখ্যাটা বেড়েছে। রবিবারও তানজানিয়া থেকে দিল্লিতে ফেরা এক ব্যক্তির শরীরে ওই স্ট্রেনের সন্ধান মিলেছে।

এদিকে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে ৮ হাজার ৮৯৫ জন করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন। এই সংখ্যাটা আগের দিনের থেকে অনেকটাই বেশি। সার্বিকভাবে দেশের করোনা পরিসংখ্যান নিয়ে নতুন করে উদ্বেগ বাড়ছে। এই উদ্বেগের মধ্যে টিকাকরণের সংখ্যা নিঃসন্দেহে স্বস্তিদায়ক।

[আরও পড়ুন: নাগাল্যান্ডে ‘সন্ত্রাস দমন’ অভিযানে গুলি নিরাপত্তারক্ষীদের! বহু নিরীহ নাগরিকের মৃত্যু]

ওমিক্রন আতঙ্কের মধ্যে টিকাকরণে বাড়তি গুরুত্ব দিচ্ছে কেন্দ্র। শুধু গত ২৪ ঘন্টাতেই দেশে টিকা পেয়েছেন এক কোটির বেশি মানুষ। সব মিলিয়ে দেশে এখনও পর্যন্ত ১২৭ কোটি ৬১ লক্ষ ৮৩ হাজার ৬৫টি করোনা টিকার ডোজ দেওয়া হয়েছে। এর মধ্যে ১ কোটি ৪ লক্ষ ডোজ দেওয়া হয়েছে গতকাল।

Advertisement
Next