জন্মের পর সন্তান মারা গেলেও ৬০ দিনের মাতৃত্বকালীন ছুটি, নয়া ঘোষণা কেন্দ্রের

09:49 PM Sep 02, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাতৃত্বকালীন ছুটি নিয়ে নয়া সিদ্ধান্ত কেন্দ্রের। এবার জন্মের সঙ্গে সঙ্গে সন্তানের মৃত্যু হলেও মাতৃত্বকালীন ছুটি (Maternity Leave) পাবেন কেন্দ্র সরকারের মহিলা কর্মীরা। শুক্রবার নয়া সিদ্ধান্তের কথা জানিয়েছে কেন্দ্রের কর্মীবর্গ বিভাগ (DoPT)। সন্তানহারা মায়েদের মানসিক অবস্থার কথা ভেবেই এই নয়া সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

কর্মীবর্গ দপ্তর জানিয়েছে, বেশ কিছুদিন ধরেই জন্মের পর সন্তানের মৃত্যু হলে ছুটির বিষয়ে স্পষ্ট নির্দেশিকা চেয়ে অনুরোধ আসছিল কেন্দ্রের কাছে। অনেকেই জন্মের পর সন্তানের মৃত্যু হলেও মাতৃত্বকালীন ছুটির দাবি জানাচ্ছিলেন। সবদিক বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সন্তানের জন্মের পর মৃত্যু হলেও মায়েদের ৬০ দিনের ছুটি দেওয়া হবে। তবে, নতুন এই নিয়ম চালু হবে শুধুমাত্র দুইয়ের কম জীবিত সন্তান থাকা অবস্থাতেই। দুটি সন্তান হওয়ার পর তৃতীয় সন্তানের ক্ষেত্রে কেউ এই সুবিধা পাবেন না।

[আরও পড়ুন: অনুপ্রেরণা কেজিএফ, বিখ্যাত হওয়ার নেশায় পরপর পাঁচ খুন! মধ্যপ্রদেশে গ্রেপ্তার তরুণ]

কেন্দ্র জানিয়েছে, কোনও মহিলা সরকারি কর্মী মৃত সন্তান জন্ম দিলে বা জন্মের পরই তাঁর সন্তানের মৃত্যু হলে তাঁকে ৬০ দিনের এই বিশেষ ছুটি দেওয়া হবে। মূলত মানসিক ধাক্কা কাটিয়ে ওঠার জন্যই এই উদ্যোগ নেওয়া হচ্ছে। কারণ এই ধরনের ঘটনাগুলি সন্তানহারা মায়ের উপর ভয়ংকর মানসিক প্রভাব ফেলতে পারে। যদি কারও মাতৃত্বকালীন ছুটি আগেই শেষ হয়ে গিয়ে থাকে, তাহলেও তাঁকে এই ছুটি দেওয়া হবে। সেক্ষেত্রে আগের মাতৃত্বকালীন ছুটি অন্য ছুটির মধ্যে কাটিয়ে দেওয়া হবে।

Advertising
Advertising

[আরও পড়ুন: একমঞ্চে মোদি-বিজয়ন, ‘ইজম’ সরিয়ে দেশ দেখল রাজ্য-কেন্দ্র সহযোগিতা]

উল্লেখ্য সরকারি নিয়ম অনুযায়ী, কর্মীরা (Govt Employee) সাধারণত ২৬ সপ্তাহ মাতৃত্বকালীন ছুটি পান। ২০১৬ সালে এই ছুটির পরিমাণ ১২ সপ্তাহ থেকে বাড়িয়ে ২৬ সপ্তাহ করা হয়। এর মধ্যে  সর্বোচ্চ ৮ সপ্তাহ সন্তান জন্মের আগে নেওয়া যায়। বাকিটা নেওয়া যায় সন্তানের জন্মের পরে। তার সঙ্গে এবার এই অতিরিক্ত ছুটি যোগ হচ্ছে।

Advertisement
Next