Advertisement

কেন্দ্রের আয়ুষ্মান ভারত প্রকল্পে চিকিৎসা করতে ‘অস্বীকার’, বেঘোরে মৃত্যু করোনা রোগীর

12:19 PM May 18, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) আশ্বাস সত্ত্বেও আয়ুষ্মান যোজনায় চিকিৎসা থেকে বঞ্চিত এক করোনা রোগী। মৃত্যু হয়েছে ওই মহিলার। তাঁর মৃত্যুর পরই মধ্যপ্রদেশের চিরায়ু হাসপাতাল কর্তৃপক্ষকে শোকজ করা হয়েছে।

Advertisement

রুক্মিণী বালওয়ানি নামে ওই মহিলা গত ১৯ এপ্রিল চিরায়ু হাসপাতালে ভরতি হন।পরীক্ষা নিরীক্ষা করে জানা যায় তিনি করোনা আক্রান্ত। ওই মহিলা এবং তাঁর পরিবার স্থির করেন আয়ুষ্মান যোজনার (Ayushman Bharat Health Scheme) মাধ্যমেই চিকিৎসা করাবেন। উল্লেখ্য, মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান জানিয়েছিলেন, আয়ুষ্মান যোজনার মাধ্যমে বিনামূল্যে বেসরকারি হাসপাতালে করোনা রোগীও চিকিৎসা করাতে পারেন। এই প্রকল্পের মাধ্যমে রেমডেসিভির এবং অক্সিজেন বিনামূল্যে পাওয়া সম্ভব। মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ওই প্রকল্পের সুবিধা নিতে চান বলেই জানান রুক্মিণী এবং তাঁর পরিবার। অভিযোগ, ওই প্রকল্পের সুবিধা নিতে চাওয়ামাত্রই হাসপাতাল কর্তৃপক্ষ তাঁদের সঙ্গে অভব্য আচরণ করতে থাকে। এই প্রকল্পের সুবিধা পাওয়া যাবে না বলেই সাফ জানিয়ে দেন হাসপাতালের প্রধান ডঃ অজয় গোয়েঙ্কা। শেষ পর্যন্ত করোনা আক্রান্ত ওই মহিলার মৃত্যু হয়। আর তারপরই একটি ভিডিও বার্তায় ক্ষোভ উগড়ে দিয়েছেন মৃতার ছেলে। যা ভাইরালও হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: কোভিড চিকিৎসায় প্লাজমা থেরাপি নয়, জানিয়ে দিল কেন্দ্র]

যদিও হাসপাতাল কর্তৃপক্ষ মৃতার ছেলের অভিযোগ উড়িয়ে দিয়েছে। তাদের দাবি, শিবরাজ সিং চৌহান (Shivraj Singh Chowhan) আয়ুষ্মান যোজনার মাধ্যমে বিনামূল্যে চিকিৎসার কথা উল্লেখ করেছেন গত ৭ মে। তার আগেই ১৯ এপ্রিল ওই মহিলা হাসপাতালে ভরতি হন। তাই তাঁকে পরিষেবা দেওয়া সম্ভব হয়নি। যদিও মধ্যপ্রদেশের আয়ুষ্মান ভারত ওয়েবসাইট অন্য তথ্য দিচ্ছে। সেখানে উল্লেখ রয়েছে গত ২৪ মার্চ মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বিনামূল্যে চিকিৎসার কথা ঘোষণা করেছিলেন। আর সেই তালিকায় চিরায়ু হাসপাতালের নামও উল্লেখ রয়েছে। তাই তারপরেও কেন পরিষেবা পেলেন না ওই মহিলা, উঠছে সেই প্রশ্ন। এই ঘটনার পরই চিরায়ু হাসপাতালকে শোকজ করা হয়েছে। আগামী তিনদিনের মধ্যে ঘটনা সম্পর্কিত যাবতীয় রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। শোকজের যথোপযুক্ত উত্তর না মিললে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

[আরও পড়ুন: তওকতের তাণ্ডবে মহারাষ্ট্রে মৃত ৬, গুজরাট উপকূল থেকে সরানো হল দেড় লক্ষ মানুষকে]

Advertisement
Next