অগ্নিপথ বিক্ষোভে শামিল হওয়ায় গ্রেপ্তারির ভয়! আত্মঘাতী ২৩ বছরের যুবক

11:08 PM Aug 13, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল  ডেস্ক: কয়েক মাস আগে অগ্নিপথ (Agnipath) প্রকল্পের বিরোধিতায় হিংসাত্বক আন্দোলন ছড়িয়েছিল দেশের বিভিন্ন রাজ্যে। সেই আন্দোলনে যোগ দেন তেলেঙ্গানার (Telangana) এক যুবক। সম্প্রতি গোদাবরী নদীতে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছেন তিনি। যুবকের বাবার দাবি, তাঁকে গ্রেপ্তার করা হতে পারে এই ভয়ে ছিল ছেলে। সেই ভয় থেকেই সে আত্মহত্যা করেছে।

Advertisement

শুক্রবার তেলেঙ্গানা পুলিশ জানায়, গোদাবরীর ঘাট থেকে ২৩ বছরের ওই যুবকের দেহ উদ্ধার হয়েছে। পুলিশের প্রাথমিক ধারনা, যুবক নদীতে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছেন। ইতিমধ্যে দেহ ময়নাতদন্তে পাঠানো হয়েছে। যদিও আত্মহত্যার কারণ হিসেবে যুবকের বাবার দাবি নিয়ে শোরগোল পড়ে গিয়েছে রাজ্যে। যুবকের বাবা বলেন, যখন দেশজুড়ে অগ্নিপথ প্রকল্পের বিরোধিতায় হিংসাত্বক আন্দোলন ছড়ায়, সেই সময় সেকেনদরাবাদ রেল স্টেশনে (Secunderabad Rail Station) উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়েছিল। স্টেশনে ভাঙচুর চালায় আন্দোলনকারীরা। এমনকী কয়েকটি ট্রেনে আগুন ধরিয়ে দেন সেনায় চাকরিপ্রার্থীরা। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সেকেনদরাবাদ স্টেশনে বিক্ষোভকারীদের মধ্যে ছিল মৃত যুবকও। গত কিছুদিন ধরে সে ভয়ে ভয়ে ছিল গ্রেপ্তার হতে পারে। যুবকের বাবা দাবি করেছেন, সেই ভয়েই গোদাবরীতে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেছে ছেলে।

[আরও পড়ুন: ফের কোভিড আক্রান্ত সোনিয়া গান্ধী, টুইট করে জানাল কংগ্রেস]

প্রসঙ্গত, ‘অগ্নিপথ’ প্রকল্পে প্রতিবাদে উত্তাল হয়ে ওঠে গোটা দেশ। শুধু সেকেনদরাবাদ স্টেশনেই নয়, গোটা দেশেই একের পর এক ট্রেনে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। গত মাসে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান,  সেনায় চাকরিপ্রার্থীদের তাণ্ডবে রেলের ক্ষতি হয়েছে মোট ২৫৯ কোটি টাকা। 

লোকসভায় রেলমন্ত্রী জানান, ‘অগ্নিপথ’ প্রকল্প ঘিরে প্রতিবাদে প্রাণ হারান দু’জন। আহত হয়েছেন ৩৫ জন। ২ হাজার ৬৪২ জনকে গ্রেপ্তার করা হয়। দেশজুড়ে চলা এই বিক্ষোভের জেরে রেলের ক্ষতি হয়ছে ২৫৯.৪৪ কোটি টাকার। তিনি আরও জানান, সম্পত্তি নষ্ট হওয়ার পাশাপাশি বহু ট্রেন যাত্রা বাতিল করতে বাধ্য হয় রেল। রেলমন্ত্রী বলেন, “১৪ থেকে ৩০ জুনের মধ্যে ট্রেন বাতিল হওয়ায় টিকিটের মূল্য বাবদ যাত্রীদের ১০২.৯৬ কোটি টাকা ফেরত দেওয়া হয়েছে।”

Advertising
Advertising

Advertisement
Next