shono
Advertisement
Abhishek Banerjee

সংসদের গুরুত্বপূর্ণ স্থায়ী কমিটিতে অভিষেক, প্রতিরক্ষা সংক্রান্ত স্থায়ী কমিটিতে দেব

স্বরাষ্ট্র এবং প্রতিরক্ষা বিষয়ক কমিটির চেয়ারম্যানের পদ বিজেপি নিজেদের দখলে রেখেছে। দুটি চেয়ারম্যান পদ পেয়েছে তৃণমূল।
Published By: Subhajit MandalPosted: 10:45 AM Sep 27, 2024Updated: 08:25 PM Sep 27, 2024

নন্দিতা রায়, নয়াদিল্লি: সংসদের গুরুত্বপূর্ণ স্থায়ী কমিটিতে জায়গা পেলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। ডায়মন্ড হারবারের তিনবারের সাংসদকে এবার রাখা হল  পর‌‌ রাষ্ট্র বিষয়ক স্থায়ী কমিটিতে। লোকসভার গত অধিবেশনে অভিষেকের ভাষণ নজর কেড়েছিল গোটা দেশের। তার পরই গুরুত্বপূর্ণ কমিটিতে তাঁর উত্তরণ বেশ তাৎপর্যপূর্ণ।

Advertisement

বৃহস্পতিবার মন্ত্রক ভিত্তিক সংসদীয় স্থায়ী কমিটির তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানে অর্থ বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান পদ গিয়েছে বিজেপির লোকসভার সাংসদ ভর্তৃহরি মহতাবের কাছে। স্বরাষ্ট্র এবং প্রতিরক্ষা বিষয়ক কমিটির চেয়ারম্যানের পদ বিজেপি নিজেদের দখলে রেখেছে। রাধামোহন দাস আগরওয়াল এবং রাধা মোহন সিং যথাক্রমে স্বরাষ্ট্র ও প্রতিরক্ষা বিষয়ক কমিটির চেয়ারম্যান হয়েছেন। তবে পররাষ্ট্র বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যানের পদ পেয়েছেন কংগ্রেসের লোকসভার সাংসদ শশী থারুর। ওই কমিটিতেই রয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়(Abhishek Banerjee)।

এবার লোকসভায় দুটি স্থায়ী কমিটির চেয়ারম্যান পদ পেয়েছে তৃণমূল। তবে ওই দুই পদে দলের তরফে বেছে নেওয়া হয়েছে দোলা সেন এবং কীর্তি আজাদকে। এই কমিটির চেয়ারম্যানদের বেশ কিছু বাড়তি দায়িত্ব নিতে হয়। অভিষেক-সহ আরও বেশ কয়েকজন তৃণমূল সাংসদ একাধিক গুরুত্বপূর্ণ কমিটিতে রয়েছেন। ডেরেক ও'ব্রায়েন রয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রকের স্থায়ী কমিটিতে। আবার দেব রয়েছেন প্রতিরক্ষা বিষয়ক স্থায়ী কমিটিতে। ওই কমিটিতেই রয়েছেন রাহুল গান্ধী।

শিক্ষা বিষয়ক কমিটির চেয়ারম্যানের পথ পেয়েছেন কংগ্রেসের রাজ্যসভার সংসদ দিগ্বিজয় সিং। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ সিং ঠাকুরকে কয়লাখনি ও ইস্পাত বিষয়ক কমিটির চেয়ারম্যান করা হয়েছে। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রাজীবপ্রতাপ রুডিকে জলসম্পদ বিষয়ক কমিটির চেয়ারম্যান করা হয়েছে। লোকসভার বিজেপি সাংসদ নিশিকান্ত দুবেকে যোগাযোগ ও তথ্য প্রযুক্তি বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যানের পদ দেওয়া হয়েছে। লক্ষণীয় বিষয়, এই কমিটিতেই রয়েছেন তৃণমূল কংগ্রেসের কৃষ্ণনগরের সাংসদ মহুয়া মৈত্র। দুবের সঙ্গে মহুয়ার সংঘাতের কথা সর্বজনবিদিত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সংসদের গুরুত্বপূর্ণ স্থায়ী কমিটিতে জায়গা পেলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।
  • ডায়মন্ড হারবারের তিনবারের সাংসদকে এবার রাখা হল প্রতিরক্ষা সংক্রান্ত স্থায়ী কমিটিতে।
  • লোকসভার গত অধিবেশনে অভিষেকের ভাষণ নজর কেড়েছিল গোটা দেশের।
Advertisement