shono
Advertisement

কৃষক আন্দোলনকে সমর্থনের জের, খুন ও ধর্ষণের হুমকি পাক বংশোদ্ভূত ব্রিটিশ অভিনেত্রীকে

হুমকি সত্ত্বেও তাঁর সমর্থন কৃষকদের প্রতিই থাকবে, দৃঢ়কণ্ঠে জানিয়েছেন অভিনেত্রী।
Posted: 12:19 PM Feb 06, 2021Updated: 12:19 PM Feb 06, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিল্লি সীমানার কৃষক আন্দোলন (Farmers protest) ধীরে ধীরে নজর কাড়ছে আন্তর্জাতিক মহলের। গত কয়েক দিন ধরে রিহানা, গ্রেটা থুনবার্গের মতো সেলেবরা কৃষকদের পাশে দাঁড়ানোর বার্তা দেওয়ার পর থেকে নানা বিতর্কের সৃষ্টি হয়েছে। প্রতিক্রিয়া জানিয়েছেন অমিত শাহর মতো বিজেপির (BJP) শীর্ষ নেতারাও। এরই মধ্যে পাক (Pakistan) বংশোদ্ভূত ব্রিটিশ অভিনেত্রী জামিলা জামিল (Jameela Jamil) অভিযোগ করলেন, কৃষক আন্দোলনকে সমর্থন করায় তাঁকে সোশ্যাল মিডিয়ায় ধর্ষণ ও খুনের হুমকি দেওয়া হচ্ছে।

Advertisement

জামিলার বাবা আলি জামিল ভারতীয় হলেও মা শিরিন জামিল পাকিস্তানি। জামিলা গত এক দশক ধরেই অভিনেত্রী ও রেডিও ঘোষক হিসেবে খ্যাতনামা। পাশাপাশি সমাজকর্মী হিসেবেও তাঁকে সকলে চেনে। তিনি তাঁর ইনস্টাগ্রামে জানিয়েছেন, বারবার কীভাবে হুমকির মুখে পড়তে হয়েছে এই ধরনের পোস্ট করলেই। জামিলা লেখেন, ”গত কয়েকমাস ধরে আমি বারবার ভারতের কৃষকদের সঙ্গে এই মুহূর্তে কী হচ্ছে তা নিয়ে কথা বলেছি। কিন্তু প্রতিবারই আমাকে খুন ও ধর্ষণের হুমকি দেওয়া হয়েছে।” এই ধরনের লাগাতার হুমকির ফলে তাঁকে যে মানসিক অস্বস্তির মুখে পড়তে হচ্ছে, সেকথাও জানিয়েছেন জামিলা। প্রত্যেক মানুষের যে চাপ সহ্য করার একটা ক্ষমতা আছে তা জানিয়ে তাঁর কটাক্ষ, নিশ্চয়ই যে পুরুষরা এই নিয়ে কথা বলছেন, তাঁদেরও চাপ দেওয়া হচ্ছে। কিন্তু মহিলাদের মতো পুরুষদের এমন হুমকির মধ্যে যে পড়তে হচ্ছে না, তাও মনে করিয়ে দিয়েছেন ব্রিটিশ অভিনেত্রী। তবে তিনি জানিয়ে দিয়েছেন, কেবল কৃষকরাই নন, যাঁরাই নিজেদের অধিকারের জন্য লড়াই করছেন তাঁদের সকলের প্রতিই তাঁর সমর্থন বরাবরই থাকবে।

[আরও পড়ুন: ৫ কোটি পেলেই মোদিকে খুনে রাজি, ফেসবুকে পোস্ট দিয়ে গ্রেপ্তার পুদুচেরির ব্যবসায়ী]

বহু বিদেশি সেলেব্রিটিই মুখ খুলেছেন ভারতের কৃষকদের সমর্থনে। বিষয়টিকে ভালভাবে নেয়নি মোদি সরকার। বিজেপি নেতারা তুলোধোনা করেছেন সেই সেলেবদের। তাঁদের মতে, এর পিছনে কোনও আন্তর্জাতিক শক্তির হাত রয়েছে। তবে এই সমর্থনকে স্বাগত জানিয়েছেন কৃষকরা। কৃষক নেতা রাকেশ টিকাইত জানিয়েছেন, তাঁরা রিহানা কিংবা গ্রেটাকে না চিনলেও যেভাবে তাঁরা কৃষকদের পাশে থাকার বার্তা দিচ্ছেন, তাকে স্বাগত জানাচ্ছেন আন্দোলনকারী কৃষকরা।

[আরও পড়ুন: কংগ্রেসের দলীয় তহবিলে ‘বিদ্রোহী’ কপিল সিব্বল দিলেন ৩ কোটি, রাহুল মাত্র ৫৪ হাজার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement