shono
Advertisement

আদানি গোষ্ঠীর সংকট পৌঁছল সুপ্রিম কোর্টে, হিন্ডেনবার্গের বিরুদ্ধে দায়ের মামলা

হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশ্যে আসার পর আদানিদের শেয়ারের অবস্থা টলমল।
Posted: 09:33 PM Feb 03, 2023Updated: 09:34 PM Feb 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন সংস্থা হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকেই আদানি গোষ্ঠীর সব সংস্থার শেয়ারেরই টালমাটাল পরিস্থিতি। আদানিদের (Adani Group) সর্ববৃহৎ সংস্থা আদানি এন্টারপ্রাইজ তো বটেই, সেই সঙ্গে বাকিগুলির অবস্থাও তথৈবচ। এই পরিস্থিতিতে সুপ্রিম কোর্টে হিন্ডেনবার্গের বিরুদ্ধে জনস্বার্থে দায়ের হল মামলা। শুক্রবারই আইনজীবী এমএল শর্মা ওই মামলা করেছেন।

Advertisement

কী দাবি করা হয়েছে পিটিশনে? সেখানে অভিযোগ করা হয়েছে, ‘ইচ্ছাকৃত’ ভাবেই আদানি গ্রুপ বাজারে এফপিও (FPO) ছাড়ার আগেই ওই খবর ছড়িয়ে দিয়েছিল হিন্ডেনবার্গ। উল্লেখ্য, শেয়ার বাজারে লাগাতার রক্তক্ষয় রুখতে বাজেটের দিনই FPO প্রত্যাহার করে নিয়েছে আদানি গোষ্ঠী। শেয়ার বাজারে রক্তক্ষয়ের মধ্যে ২০ হাজার কোটি টাকার FPO বাজারে ছেড়েছিল আদানিরা। সেই শেয়ার পুরোপুরি বিক্রিও হয়ে গিয়েছিল। কিন্তু লাগাতার দর পড়ায় বিনিয়োগকারীদের মোটা অঙ্কের লোকসানের আশঙ্কা তৈরি হয়েছিল। তাই একপ্রকার মুখ বাঁচাতে FPO প্রত্যাহারের সিদ্ধান্ত।

[আরও পড়ুন: আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ২০০৭ টি-২০ বিশ্বকাপ ফাইনালের নায়ক যোগিন্দরের]

এই পরিস্থিতিতে মামলাকারীদের দাবি, হিন্ডেনবার্গের রিপোর্টে আনা সব অভিযোগ খতিয়ে দেখা হোক। পাশাপাশি দাবি করা হয়েছে, এর ফলে বিনিয়োগকারীদের প্রভূত ক্ষতির মুখে পড়তে হয়েছে। এই পরিস্থিতিতে বিনিয়োগকারীদের ক্ষতিপূরণ দেওয়ার দাবিও করা হয়েছে পিটিশনে।

প্রসঙ্গত, হুহু করে আদানি গোষ্ঠীর শেয়ার পড়তেই তার প্রভাব দেখা দিয়েছে ভারতীয় অর্থনীতিতেও। বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির তকমা খোওয়াতে হয়েছে ভারতকে। এই পরিস্থিতিতে ভারতকে টপকে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হিসাবে উঠে এসেছে ফ্রান্স। এক ধাক্কায় ৩.২ ট্রিলিয়ন ডলার কমে গিয়েছে ভারতের বাজার মূলধন। মাত্র ১০ কোটি ডলারের ব্যবধানে ভারতের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ব্রিটেন। তবে এই পরিস্থিতিতেও আদানিদের দাবি একাধিক সংস্থায় ১০০ শতাংশ মালিকানা রয়েছে তাদের। সেই সংস্থাগুলির ক্ষেত্রে কোনও সমস্যা হবে না। তাই আচমকা তাদের সম্পত্তি কমে যাওয়ার কোনও সম্ভাবনা নেই। কিন্তু তাদের আশ্বাস সত্ত্বেও তৈরি হচ্ছে নানা আশঙ্কা।

[আরও পড়ুন: কাঁটা প্রভাবশালী তত্ত্ব, নিয়োগ দুর্নীতি মামলায় ফের জেল হেফাজতে কুন্তল ঘোষ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement