Advertisement

‘কেন্দ্রের হুমকিতেই রাজ্যকে ভ্যাকসিন দিচ্ছেন না সেরাম কর্তা’, বিস্ফোরক মহারাষ্ট্রের মন্ত্রী

04:29 PM Jun 07, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে ভ্যাকসিনের হাহাকার। এখনও ভ্যাকসিনের (Corona Vaccine) অভাবে বেশ কিছু রাজ্যে ১৮ থেকে ৪৪ বছর বয়সিদের টিকাকরণ শুরু করা যায়নি। এরই মধ্যে বিস্ফোরক দাবি করলেন মহারাষ্ট্রের মন্ত্রী হাসান মুশরিফ। তাঁর অভিযোগ, কেন্দ্রের হুমকিতেই রাজ্যকে ভ্যাকসিন দিতে পারছেন না সেরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা (Adar Poonawala)। এমনকী গত মাসে তিনি যে লন্ডনে পালিয়ে গিয়েছিলেন, সেটাও কেন্দ্রের হুমকির জেরেই।

Advertisement

মহারাষ্ট্রের ওই মন্ত্রী তথা এনসিপি নেতার দাবি, আদর পুনাওয়ালা আলাদা করে শুধু মহারাষ্ট্রের জন্য দেড় কোটি ভ্যাকসিন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু পরে কেন্দ্র আদর পুনাওয়ালাকে হুমকি দেয়, ভয় দেখায়। এবং তিনি ভয়ে লন্ডনে পালিয়ে যান। প্রসঙ্গত, গত মাসে ভারত তথা বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদক সংস্থা সেরামের (Serum Institute) শীর্ষকর্তা অভিযোগ করেন, প্রভাবশালীদের কাছ থেকে তিনি হুমকি পাচ্ছেন। ‘দ্রুত টিকা না দিলে ভাল হবে না’, এই ভাষাতে ফোনে হুমকি দেওয়া হচ্ছে তাঁকে। সেরাম কর্তার দাবি ছিল, রাজনৈতিক নেতা থেকে কর্পোরেট কর্তা অনেকেই দ্রুত টিকা দেওয়ার দাবিতে হুমকি দিয়েছে তাঁকে। যদিও, কারা এই কাণ্ড ঘটিয়েছে তা প্রকাশ করেননি সেরামের শীর্ষকর্তা। তবে অনেকে বলেন, আদর পুনাওয়ালা ভারত ছেড়ে লন্ডনে গিয়ে বসবাস শুরু করেছিলেন, এই হুমকিরই ভয়ে। মহারাষ্ট্রের মন্ত্রী হাসান মুশরিক (Hasan Mushrif) সোমবার দাবি করলেন, আর কেউ নন, সেরামের কর্তাকে হুমকি দিচ্ছে খোদ কেন্দ্রীয় সরকার। এবং হুমকি দিয়েই মহারাষ্ট্র, তথা অন্য রাজ্যগুলিকে টিকা দেওয়া বন্ধ করাতে চাইছেন অনেকে।

[আরও পড়ুন: করোনা আবহেই আজ বিকেল ৫টায় জাতির উদ্দেশে ভাষণ প্রধানমন্ত্রীর]

মে মাসের শুরুতেই ভ্যাকসিন বণ্টনে নয়া নীতি নিয়েছে কেন্দ্র। নরেন্দ্র মোদির (Narendra Modi) নেতৃত্বাধীন বিজেপি সরকার জানিয়ে দিয়েছে, ৪৫ বছরের কম বয়সি নাগরিকদের বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার দায়িত্ব কেন্দ্র নেবে না। ১৮ থেকে ৪৪ বছর বয়সিদের টিকা দেওয়ার দায়িত্ব হয় রাজ্য সরকারকে নিতে হবে, নাহয় যারা যারা টাকা দিয়ে টিকা কিনতে ইচ্ছুক তারা বেসরকারি সংস্থা থেকেও টিকা পাবে। ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থাগুলি মোট উৎপাদিত ভ্যাকসিনের অর্ধেক দেবে কেন্দ্র সরকারকে। বাকি অর্ধেক রাজ্য সরকার এবং বেসরকারি সংস্থাগুলি সরাসরি কিনতে পারবে ভ্যাকসিন প্রস্তুতকারীদের কাছ থেকে। এই নীতি অনুযায়ী কোনও নির্দিষ্ট রাজ্যকে কোনওভাবেই আলাদা করে টিকা দেওয়া সম্ভব নয়। যদিও একাধিক রাজ্য কেন্দ্রের এই নীতিতে আপত্তি জানিয়েছে।

Advertisement
Next