shono
Advertisement

Corona নিয়ে আলোচনায় বাধা BJP সাংসদদের, PAC থেকে ইস্তফার প্রস্তাব অধীরের

করোনার দ্বিতীয় ধাক্কার পর সংসদীয় কমিটির প্রথম বৈঠকেই বিশৃঙ্খলা।
Posted: 09:41 AM Jun 17, 2021Updated: 09:41 AM Jun 17, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটি (Public Accounts Committee) থেকে ইস্তফার প্রস্তাব দিলেন কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী। বুধবার PAC’র বৈঠকে করোনা নিয়ে আলোচনার প্রস্তাব দিয়েছিলেন অধীর। কিন্তু তাঁর প্রস্তাবে আমল দেননি NDA সদস্যরা। এনডিএর পাশাপাশি কমিটির ডিএমকে এবং বিজেডির সদস্যরাও চুপ থাকেন। এরপরই ক্ষুব্ধ অধীর কমিটির চেয়ারম্যান পদ থেকে ইস্তফা দেওয়ার প্রস্তাব দেন। শেষপর্যন্ত বিশৃঙ্খলার মধ্যে শেষ হয় PAC’র বৈঠক।

Advertisement

করোনার দ্বিতীয় ধাক্কার পর বুধবারই ছিল কোনও সংসদীয় কমিটির প্রথম বৈঠক। লোকসভার কংগ্রেস দলনেতা তথা পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান অধীর ওই বৈঠকে করোনা অতিমারী এবং টিকাকরণ নিয়ে আলোচনার প্রস্তাব দেন। কিন্তু, অধীর চৌধুরী (Adhir Ranjan Chowdhury) বিষয়টি উত্থাপন করার পরেই তীব্র আপত্তি জানান ওই কমিটিতে থাকা বিজেপি ও জেডিইউ সদস্যরা। করোনা নিয়ে অধীর কথা বলা শুরু করতেই জগদম্বিকা পাল ও লালন সিংহের নেতৃত্বে এনডিএ সদস্যরা প্রতিবাদ শুরু করেন। কমিটির চেয়ারম্যান হওয়া সত্ত্বেও অধীরের বক্তব্যকে তেমন গুরুত্ব দেননি বাকি সদস্যরা। এমনকী NDA’র বাইরে থাকা নবীন পট্টনায়েকের বিজেডি এবং এম কে স্ট্যালিনের DMK সদস্যরাও এনডিএ সাংসদদের আচরণের প্রতিবাদ করেননি।

[আরও পড়ুন: দমকলের ২২টি ইঞ্জিনের চেষ্টায় নিয়ন্ত্রণে দিল্লি এইমসের আগুন, এড়ানো গেল প্রাণহানি]

সূত্রের খবর, শাসক শিবিরের এই সাংসদদের এই আচরণে ক্ষুব্ধ অধীর ইস্তফা দেওয়ারও প্রস্তাব দিয়েছিলেন। তিনি জানিয়ে দেন, PAC’র সদস্যরা যদি মনে করেন এই বিষয়গুলি গুরুত্বপূর্ণ নয়। তাহলে তিনি ইস্তফা দিতে প্রস্তুত। তাতে কমিটির অন্য সদস্যদের যুক্তি ছিল সংসদের স্বরাষ্ট্র বিষয়ক স্থায়ী কমিটি ইতিমধ্যেই করোনা অতিমারীর বিষয়টি আলোচনার জন্য গ্রহণ করেছে। তাই PAC’র আলাদা করে আলোচনার অর্থ হয় না। যদিও, পাবলিক অ্যাকাউন্টস কমিটি সরকারের যে কোনও পদক্ষেপ নিয়ে আলোচনা এবং অডিটের কাজ খতিয়ে দেখতে পারে। গতবছরও পাবলিক অ্যাকাউন্টস কমিটিতে এ বিষয়ে আলোচনা হয়েছিল। দুই পক্ষের বাদানুবাদের ফলে বিশৃঙ্খলার মধ্যে শেষ হয় পাবলিক অ্যাকাউন্টস কমিটির বৈঠক। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement