Advertisement

সিংহীর পরে এবার সিংহের প্রাণ কাড়ল করোনা, তামিলনাড়ুর চিড়িয়াখানায় আশঙ্কার ছায়া

09:09 PM Jun 16, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিংহীর পরে এবার সিংহ (Lion)। তামিলনাড়ুর (Tamil Nadu) আরিগনার আন্না চিড়িয়াখানায় করোনায় (Coronavirus)আক্রান্ত হয়ে মৃত্যু হল এক সিংহের। ১২ বছরের ওই সিংহটি বুধবার সকালে প্রাণ হারায় বলে চিড়িয়াখানার এক সিনিয়র আধিকারিক জানিয়েছেন। গত ৩ জুন তার করোনা ধরা পড়েছিল।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এর আগে মাসের শুরুতেই নীলা নামের এক ৯ বছরের সিংহী মারা যায় করোনায়। সেও ওই চিড়িয়াখানারই বাসিন্দা ছিল। সেই সময়ই ধরা পড়ে চিড়িয়াখানার ১৪টি সিংহের মধ্যে ৭টিই করোনা আক্রান্ত। তারই অন্যতম ছিল এই পুরুষ সিংহটি। এই নিয়ে দু’সপ্তাহের ভিতরে দু’টি মৃত্যু ঘিরে আশঙ্কা বাড়ছে চিড়িয়াখানা কর্তৃপক্ষের।

[আরও পড়ুন:  ASEAN সামিটে নাম না করে দক্ষিণ চিন সাগর নিয়ে বেজিংকে কড়া বার্তা রাজনাথের]

কেমন আছে বাকি সিংহগুলি? চিড়িয়াখানার তরফে জানানো হয়েছে, আরও ৩টি সিংহের ক্ষেত্রে দেখা গিয়েছে তারা বেশ ধীরে ধীরে চিকিৎসায় সাড়া দিচ্ছে। তাদের উপরে বিশেষ নজর রাখার চেষ্টা করা হচ্ছে। তামিলনাড়ুর পশু চিকিৎসা ও পশুবিজ্ঞান বিশ্ববিদ্যালয় থেকে বিশেষজ্ঞরা যে নির্দেশ দিয়েছেন তা মেনে নিয়ে পদক্ষেপ করা হচ্ছে। চিড়িয়াখানার অন্যান্য পশুপাখিদের মধ্যেও যাতে সংক্রমণ ছড়িয়ে না পড়ে সেদিকেও নজর রাখা হচ্ছে।

পাশাপাশি চিড়িয়াখানার সব কর্মীদের টিকাকরণ করা, ঢোকার মুখে থার্মাল স্ক্রিনিং ইত্যাদি ব্যবস্থাও রাখা হয়েছে। তাছানা কর্মীরাও পিপিই কিট পরেই ভিতরে প্রবেশ করছেন। খাঁচা ও অন্যান্য চত্বরকে নিয়মিত স্যানিটাইজ করা হচ্ছে। এদিকে চিড়িয়াখানায় দর্শক প্রবেশ বন্ধ থাকায় এই মুহূর্তে সেই বাবদ কোনও উপার্জন নেই। দীর্ঘদিন ধরেই এই পরিস্থিতি চলতে থাকায় পশুপাখিদের দেখভাল, কর্মীদের বেত‌ন দেওয়া থেকে অন্যান্য খরচ চালিয়ে যাওয়া ক্রমেই চ্যালেঞ্জের হয়ে যাচ্ছে বলে জানাচ্ছেন কর্তৃপক্ষ।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: রাতারাতি ২৫ শতাংশ পড়ল শেয়ারের মূল্য! আম্বানির প্রতিপক্ষ হওয়ার পথে বড় ধাক্কা আদানি গোষ্ঠীর]

প্রসঙ্গত, দেশে এই প্রথম সিংহের শরীরে করোনা ধরা পড়েছে তা নয়। এর আগে হায়দরাবাদের ‘ন‌েহরু জুওলজিক্যাল পার্ক’-এ একসঙ্গে ৮টি সিংহ কোভিড আক্রান্ত হয়েছিল। তবে সেখানে প্রাণ হারায়নি কেউই।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next