shono
Advertisement

এআইএডিএমকের ‘একক নেতা’ পালানিস্বামী, বহিষ্কৃত পনিরসেলভম

দলের বৈঠকে বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রস্তাব গৃহীত হয়েছে।
Posted: 09:05 PM Jul 12, 2022Updated: 09:05 PM Jul 12, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রত‌্যাশিতভাবেই তামিলনাড়ুর প্রধান বিরোধী দল এআইএডিএমকে-র রাশ গেল ই কে পালানিস্বামীর হাতেই। সোমবার দলের বৈঠকে তাঁকে অন্তর্বর্তী জেনারেল সেক্রেটারি নির্বাচিত করে পূর্ণ ক্ষমতা দেওয়া হয়েছে। অন‌্যদিকে, দল থেকে বহিষ্কার করা হয়েছে আরেক প্রভাবশালী নেতা ও পনিরসেলভমকে।

Advertisement

রবিবার অল ইন্ডিয়া আন্না দ্রাবিঢ়া মুনেত্রা কাজাঘমের (AIADMK) একজিকিউটিভ কমিটি এবং জেনারেল কাউন্সিল মিটিং ডাকা হয়। বৈঠক ডেকেছিল পালানিস্বামী অনুগামী শিবির। জেনারেল কাউন্সিলে তাঁরই প্রভাব বেশি। সে কারণে, এদিন যে কাউন্সিল তাঁকেই ‘একক নেতা’ নির্বাচিত করবে এবং পনিরসেলভমকে দল থেকে তাড়ানো হবে, তা বোঝাই যাচ্ছিল। এমনটা আন্দাজ করেই পালানিস্বামীর ডাকা বৈঠকের উপর স্থগিতাদেশ চেয়ে মাদ্রাজ হাই কোর্টের (Madras High Court) দ্বারস্থ হয়েছিলেন পনিরসেলভম। কিন্তু, হাই কোর্ট তা খারিজ করে দেয়। আদালতের রায় হাতে পাওয়ার পরই পালানিস্বামী প্রভাবিত এআইএডিএমকের সাধারণ পরিষদ বৈঠকের সিদ্ধান্ত নেয়।

[আরও পড়ুন: TET নিয়োগ দুর্নীতি: জনস্বার্থ মামলা গ্রহণ হাই কোর্টের, প্রায় ৪৩ হাজার শিক্ষকের নথি চাইল CBI]

এদিন বৈঠকে বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রস্তাব গৃহীত হয়েছে। তার মধ্যে অন‌্যতম হল দলের ‘দ্বৈত নেতৃত্ব’ বাতিল। ২০১৭ সাল থেকে পালানিস্বামী এবং পনিরসেলভমের দ্বৈত নেতৃত্বেই চলছিল এআইএডিএমকে। কিন্তু এদিন দলের প্রাক্তন নেত্রী শশীকলা (Shashikala) সমর্থন করেছেন পনিরসেলভমকে। জয়ললিতার ছায়াসঙ্গী শশীকলার সমর্থন পেয়ে পনিরসেলভম দলে ভাঙন ধরাতে পারেন।

এবার পালানিস্বামীকে অন্তর্বর্তী সাধারণ সম্পাদক নির্বাচন করাই শুধু নয়, তাঁকে স্থায়ী সাধারণ সম্পাদক পদে আনতে সাংগঠনিক নির্বাচনেরও সিদ্ধান্ত নিয়েছে এআইএডিএমকের সাধারণ পরিষদ। এদিন কিছু দলীয় আইনের সংশোধনও হয়েছে। সিদ্ধান্ত হয়েছে দলের প্রাথমিক সদস‌্যপদ নেওয়ার ১০ বছর পরই কোনও ব‌্যক্তি সাংগঠনিক নির্বাচনে লড়তে পারবেন। তাছাড়া, জে জয়ললিতা, পেরিয়ার এবং আন্নাদুরাইকে ‘ভারতরত্ন’ দেওয়ারও দাবি জানিয়েছে জেনারেল কাউন্সিল।

[আরও পড়ুন: স্কুলে গীতাপাঠ কেন? মুসলিম সংগঠনের করা মামলায় গুজরাট সরকারকে প্রশ্ন হাই কোর্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement