এয়ার ইন্ডিয়ার সঙ্গে মিশে যাচ্ছে ভিস্তারা , ভারতের বৃহত্তম এয়ারলাইনস হওয়ার দৌড়ে টাটা

06:56 PM Nov 29, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এয়ার ইন্ডিয়ায় (Air India) বিমানের সংখ্যা এক লাফে অনেকখানি বাড়তে চলেছে। দেশের নানা প্রান্তে এয়ার ইন্ডিয়ার রুটের সংখ্যাও বাড়বে। জানা গিয়েছে, ২০২৪ সালে এয়ার ইন্ডিয়ার সঙ্গে মিশে যেতে চলেছে ভিস্তারা এয়ারলাইনস (Vistara)। ভারতীয় বিমান সংস্থাটির দায়িত্ব টাটা গোষ্ঠীর হাতে যাওয়ার পরেই ভিস্তারার সঙ্গে সংযুক্তিকরণের বিষয়টি শোনা যাচ্ছিল। এবার সরকারিভাবে মিশে যাওয়ার কথা জানিয়ে দেওয়া হল।

Advertisement

সংযুক্তিকরণের পরে এয়ার ইন্ডিয়ার ২৫ শতাংশ মালিকানা থাকবে ভিস্তারার হাতে। তারা দু’হাজার কোটি টাকা বিনিয়োগ করবে নয়া এয়ার লাইনসে। বর্তমানে ভিস্তারার ৫১ শতাংশ শেয়ার রয়েছে টাটাদের হাতে। এয়ার ইন্ডিয়াকে আরও শক্তিশালী করে গড়ে তোলার জন্যই সংযুক্তিকরণের পথে হাঁটতে চাইছে টাটা (Tata)। এর ফলে সিঙ্গাপুর এয়ার লাইনস দু’লক্ষ কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে এয়ার ইন্ডিয়ায়।

Advertising
Advertising

[আরও পড়ুন: ‘বদলে গিয়েছি আমি’, ভারত জোড়ো যাত্রার মাঝে হঠাৎ এমন কেন বললেন রাহুল গান্ধী]

সিঙ্গাপুর এয়ার লাইনসের তরফে একটি বিবৃতি দিয়ে সংযুক্তিকরণের বিষয়টি জানানো হয়েছে। ২০২৪ সালের মার্চ মাসের মধ্যেই গোটা প্রক্রিয়া সেরে ফেলতে চায় তারা। সরকারি অনুমোদন পেলেই নির্দিষ্ট সময়ের মধ্যে মিশে যাবে ভিস্তারা ও এয়ার ইন্ডিয়া। টাটাদের অধীনে থাকা এয়ার ইন্ডিয়ায় এক্সপ্রেস ও এয়ার এশিয়া ইন্ডিয়া-এই সংস্থা দুটিও এয়ার ইন্ডিয়ার সঙ্গে মিলে যাবে। ফলে এয়ার ইন্ডিয়ার বিমানের সংখ্যা বেড়ে দাঁড়াবে ২১৮। এয়ার ইন্ডিয়ার নিজস্ব ১১৩টি বিমানের সঙ্গে ভিস্তারা-সহ অন্যান্য সংস্থার বিমানগুলি যোগ করা হবে।

এই সংযুক্তির ফলে আন্তর্জাতিক ক্ষেত্রে ভারতের বৃহত্তম বিমান সংস্থা হয়ে উঠবে এয়ার ইন্ডিয়া। সূত্র মারফত জানা গিয়েছে, বিপুল সংখ্যক বিমান কেনার বরাত দিয়েছে তারা। ভারতের বিমান পরিষেবার ইতিহাসে গড়ে একসঙ্গে ৩০০টি বিমান কেনার বরাত দিয়েছে এয়ার ইন্ডিয়া। আগামী পাঁচ বছরের মধ্যে নিজেদের বিমানের সংখ্যা তিনগুণ বাড়ানো হবে বলে দাবি করেছিলেন এয়ার ইন্ডিয়ার এক শীর্ষ কর্তা। ভিস্তারার সঙ্গে সংযুক্তিকরণের ফলে সেই পথে একধাপ এগোল সংস্থাটি।

[আরও পড়ুন: তেলেঙ্গানায় চালকের আসনে বসে মুখ্যমন্ত্রীর বোন, গাড়ি টেনে নিয়ে গেল ক্রেন! দেখুন ভিডিও]

Advertisement
Next