Advertisement

করোনায় মৃতের সংখ্যা চাপার চেষ্টা করছে একাধিক রাজ্য! কেন্দ্রের হুঁশিয়ারির মুখে ডাক্তাররা

02:08 PM Jun 20, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অন্তত ৬টি রাজ্যে করোনায় মৃতের সংখ্যার হিসেবে গরমিল রয়েছে। সুপ্রিম কোর্টে (Supreme Court) এমনটাই জানিয়ে এক হলফনামা দায়ের করে কেন্দ্র জানিয়ে দিল করোনায় হওয়া (Coronavirus) সমস্ত মৃত্যুকে করোনায় মৃত্যুর হিসেবেই ধরতে হবে। সেই সঙ্গে এই নিয়মে গাফিলতি হলে সংশ্লিষ্ট চিকিৎসকদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার ব্যাপারেও আদালতকে প্রতিশ্রুতি দিয়েছে কেন্দ্র। শুক্রবার রাতে শীর্ষ আদালতে পেশ করা হয় ১৮৩ পাতার ওই হলফনামাটি।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এখনও পর্যন্ত কেবল হাসপাতালে মৃত করোনা রোগীদেরই করোনায় মৃত্যুর হিসেবে ধরা হয়। কিন্তু বাড়িতে আইসোলেশনে থাকলে, এমনকী হাসপাতালে পার্কিং লটেও কারও করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হলে তাকে হিসেবে ধরা হয় না। এই কারণে মৃত্যুর হিসেবে অসঙ্গতি দেখা যাচ্ছে।

[আরও পড়ুন: ৫ মিনিটের ব্যবধানে পরপর কোভিশিল্ড ও কোভ্যাক্সিনের টিকা দেওয়া হল বিহারের মহিলাকে! তারপর…]

যে রাজ্যগুলির বিরুদ্ধে করোনায় মৃত্যুর হিসেবে গরমিল করার অভিযোগ উঠেছে তাদের মধ্যে অন্যতম মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, কর্ণাটক ও দিল্লি। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, এই পাঁচ রাজ্যেই মোট ৪.৮ লক্ষ মৃত্যুর হিসেব রয়েছে যার কারণ ঘিরে ধোঁয়াশা রয়েছে। এদিকে শনিবারই দাবি উঠেছে, গত পাঁচ মাসে বিহারে ৭৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে, যাঁদের মৃত্যুর কারণ সঠিক ভাবে জানা যায়নি। যদি এর মধ্যে অধিকাংশই করোনায় মৃত হন, তাহলে সেরাজ্যের ঘোষিত করোনায় মৃতের সংখ্যা ১০ গুণ বেড়ে যাবে!

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এদিকে সুপ্রিম কোর্টকে কেন্দ্র এও জানায়, এখনও পর্যন্ত দেশে করোনার বলি ৩ লক্ষ ৮৫ হাজারের বেশি মানুষ। যে সংখ্যা আরও বাড়বে। এমন পরিস্থিতিতে রাজ্যগুলির পক্ষে প্রতিটি পরিবারকে চার লক্ষ টাকা অর্থ সাহায্য করা সম্ভব হবে না। কারণ স্বাস্থ্যখাতে রাজ্যগুলির খরচ অনেকটাই বেড়েছে। তাছাড়া করোনায় মৃতের জন্য এই পরিমাণ অর্থ দেওয়া হলে, অন্য রোগে প্রাণ হারানোর ক্ষেত্রেও একই অর্থ প্রাপ্য পরিবারগুলির। তাই শুধু করোনায় মৃত্যু হলেই চার লক্ষ টাকা আর্থিক সাহায্যের পক্ষে নয় কেন্দ্র।

[আরও পড়ুন: ডাক্তার বা স্বাস্থ্যকর্মীদের হেনস্তা করলেই FIR, রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next