shono
Advertisement

চব্বিশে বিজেপির টার্গেট ১৪৪টি হারা আসন! কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে জরুরি বৈঠক শাহ-নাড্ডার

কেন্দ্রীয় মন্ত্রীদের আলাদা আলাদা লোকসভার দায়িত্ব দেওয়া হয়েছে।
Posted: 08:47 PM Sep 06, 2022Updated: 08:47 PM Sep 06, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাঝখানে বাকি দু’বছর। এর মধ্যে বহু গুরুত্বপূর্ণ রাজ্য বিধানসভার নির্বাচন হওয়ার কথা। সেদিকে তো নজর রয়েইছে, এরই মধ্যে বিজেপি ২০২৪ লোকসভা নির্বাচনের প্রস্তুতি শুরু করে দিল। মঙ্গলবার বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা (JP Nadda) এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) দলের সাধারণ সম্পাদক এবং কেন্দ্রীয় মন্ত্রীদের নিয়ে একটি স্ট্র্যাটেজি বৈঠক করলেন।

Advertisement

সূত্রের খবর, ২০২৪ লোকসভা নির্বাচনের জন্য বিজেপি নতুন লক্ষ্যমাত্রা স্থির করছে। আগেরবারের জেতা আসনগুলি তো বটেই তার সঙ্গে সামান্য ব্যবধানে হারা ১৪৪টি আসনেও নজর রয়েছে গেরুয়া শিবিরের। সূত্রের খবর, দলের পদাধিকারীদের এই ১৪৪টি আসন দখলের জন্য জোরকদমে নেমে পড়ার নির্দেশ দিয়েছেন শাহ-নাড্ডারা। কিছুদিন আগেই গতবারের লোকসভা নির্বাচনে বিজেপি দেশের যে সমস্ত আসনগুলি জিততে পারেনি, তার মধ্য ১৪৪টি আসনকে চিহ্নিত করে সেই আসনগুলিতে দলের ভিত শক্ত করার লক্ষ্যমাত্রা নিয়েছে বিজেপি (BJP)।

[আরও পড়ুন: পাকিস্তান ম্যাচ অতীত, এশিয়া কাপে আজ শ্রীলঙ্কার বিরুদ্ধে টিকে থাকার লড়াই রোহিতদের]

আসলে ২০১৯ লোকসভা নির্বাচনে বিজেপি জিতেছিল ৩০৩টি আসন। জোটসঙ্গীরা মিলিয়ে মোট আসনসংখ্যা সাড়ে তিনশোর কাছাকাছি চলে গিয়েছিল। কিন্তু ঘটনাচক্রে অধিকাংশ জোটসঙ্গীই এখন আর গেরুয়া শিবিরের সঙ্গে নেই। তাই শাহ-নাড্ডারা এবার নিজেদের শক্তি বাড়ানোর চেষ্টা করছেন। বিজেপি সূত্রের খবর, ১৪৪টি এমন আসন চিহ্নিত করা হয়েছে, যা আগের বছর বিজেপি অল্প ব্যবধানে হেরেছে। এর মধ্যে সবচেয়ে বেশি আসন জিতেছে কংগ্রেস (Congress)। কংগ্রেসের হাত থেকে সেই আসনগুলি ছিনিয়ে নেওয়াটাও লক্ষ্য বিজেপির। সূত্রের খবর, এই ১৪৪টি আসনের মধ্যে রয়েছে বাংলার ১৯টি আসনও। এই আসনগুলিতে ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে গেরুয়া শিবির। 

[আরও পড়ুন: ইডেনে একসঙ্গে দেখা যেতে পারে কপিল-সৌরভ-ধোনিকে, জাতীয় সঙ্গীত গাইতে পারেন অমিতাভ]

সূত্রের খবর, এদিনের বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রীদের প্রত্যেককে কয়েকটি করে লোকসভা কেন্দ্রের দায়িত্ব নেওয়ার নির্দেশ দিয়েছেন অমিত শাহ। কেন্দ্রের সব মন্ত্রীকেই ওই লোকসভা কেন্দ্রগুলিতে নিয়মিত যাতায়াতের নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে ওই লোকসভাগুলির তৃণমূল স্তরের সংগঠন মজবুত করারও নির্দেশ দেওয়া হয়েছে। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement