হরপ্পা সভ্যতার বাড়ির হদিশ হরিয়ানায়, বড় সাফল্য, দাবি এএসআইয়ের

02:16 PM May 09, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৩২ বছর পর সাফল্য পেলেন ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণের (ASI) গবেষকরা। হরিয়ানার হিসারের রাখিগঢ়ীতে মাটি খুঁড়তে খুঁড়তে বেরিয়ে এল একাধিক বাড়ি, রান্নাঘর, বিশেষ ধরনের পাত্র এবং একটি গয়নার কারখানা। সেগুলি সবই হরপ্পা সভ্যতার আমলের বলেই অনুমান গবেষকদের। 

Advertisement

দীর্ঘদিন ধরে ওই এলাকায় খননকার্য চালিয়ে যাচ্ছিলেন এএসআই গবেষকরা। ৩২ বছর ধরে খননকার্য চালিয়ে ঘর, বড় রান্নাঘর এবং একটি বড় গয়নার কারখানার খোঁজ মেলে। এছাড়াও খননস্থলে প্রায় ২০ ফুট গভীর থেকে দু’টি পূর্ণবয়স্ক মানুষের খুলি উদ্ধার করা হয়েছে। খুলিগুলি পাঠানো হয়েছে ডিএনএ পরীক্ষার জন্য। এএসআইয়ের গবেষকরা মনে করছেন, ওই খুলিগুলি ৫ হাজার বছরের পুরনো। খুলিগুলি মহিলাদের।

[আরও পড়ুন: ‘মুসলিমদের কলঙ্ক’, কমলা অন্তর্বাস পরা ছবি পোস্ট করে কটাক্ষের শিকার নুসরত]

হাতে চুড়ি পরা একটি কঙ্কালও উদ্ধার করা হয়েছে। চুরি দেখে মনে করা হচ্ছে সেটি কোনও মহিলার কঙ্কাল। এছাড়া ওই অঞ্চলে খননকার্য চলাকালীন একটি আড়াই ফুট চওড়া রাস্তারও খোঁজ পাওয়া গিয়েছে। রাস্তার দু’পাশে প্রমাণ মিলেছে পাঁচিলের। ওই রাস্তার পাশে একাধিক বাড়ি ছিল। সেই সময়ের তুলনায় অনেক বেশি আধুনিক ধারার নিকাশি নালার খোঁজ পাওয়া গিয়েছে।

Advertising
Advertising

এএসআই-এর এডিজি সঞ্জয় মঞ্জুলে বলেন, ‘‘আমরা সিনৌলি, হস্তিনাপুর এবং রাখিগঢ়ীতে খননকার্য চালাই। খননের ফলে নানা নিদর্শন উঠেও এসেছে।’’এএসআই পঞ্জাবের হিসার এবং উত্তরপ্রদেশের সিনৌলিতেও একাধিকবার খননকার্য চালায়। এর আগে ২০১৮ সালে সিনৌলিতে খননকার্য চালিয়ে একটি চাকা উদ্ধার করা হয়েছিল। গবেষকদের অনুমান, ঘোড়ায় টানা রথে ওই চাকাটি ব্যবহার করা হত। এছাড়া একটি কবরস্থানের খোঁজও মেলে।

[আরও পড়ুন: কাশীপুরে বিজেপি নেতার মৃত্যুর কিনারায় গঠিত SET, সিবিআই তদন্তের দাবিতে অনড় পরিবার]

Advertisement
Next