shono
Advertisement

গুজরাটে আতঙ্ক ছড়াচ্ছে ‘লাম্পি স্কিন’! বিরল চর্মরোগে ২০টি জেলার ১৪০০ গরুর মৃত্যু

বিরল চর্মরোগে আক্রান্ত রাজ্যের ৫৪ হাজারের বেশি গরু।
Posted: 01:12 PM Aug 02, 2022Updated: 01:17 PM Aug 02, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একদিকে আফ্রিকান সোয়াইন জ্বরের (African Swine Fever) আতঙ্ক। এই পশুরোগ যাতে গোটা দেশে না ছড়ায় তার জন্য হত্যা করা হচ্ছে শূকরদের (Pig)। এর মধ্যেই গরুর মরকে (Death of Cow) নাজেহাল অবস্থা গুজরাটে (Gujarat)। ‘লাম্পি স্কিন’ (Lumpy Skin) নামের  চর্মরোগে এখনও পর্যন্ত ১৪৩১টি গরুর মৃত্যু হয়েছে, জানা গিয়েছে সরকারি সূত্রে। কছ-সহ একাধিক জেলায় পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। ওই জেলাগুলিতেই যাতে সংক্রমণ সীমাবদ্ধ থাকে, তার জন্য ব্যবস্থা নিচ্ছে প্রশাসন। গুজরাট সরকারের দাবি, ইতিমধ্যে ৮ লাখ গরুকে টিকা দেওয়া হয়েছে। টিকাকরণ প্রক্রিয়া চলছে।

Advertisement

সরকারি হিসেব বলছে, গুজরাটে এখনও পর্যন্ত ৫৪ হাজার ১৬১টি গবাদি পশু ‘লম্পি স্কিনে’ আক্রান্ত হয়েছে। ২০টি জেলার পরিস্থিতি উদ্বেগজনক। এর মধ্য রয়েছে কছ, রাজকোট, দোয়ারকা, জামনাগর, পোরবন্দর প্রভৃতি। এর মধ্যে কছের অবস্থা সবচেয়ে খারাপ। পরিস্থিত নিয়ন্ত্রণে আনতে ১৪টি জেলায় গবাদি পশু সংক্রান্ত একাধিক নিষেধাজ্ঞা জারি করেছে রাজ্য সরকার। অনুমতি দেওয়া হচ্ছে না পশু মেলার। এক জেলার গরু বা অন্য জেলায় নিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হচ্ছে না।

[আরও পড়ুন: ‘নতুন পেনসিল চাইলে মা মারে’, মূল্যবৃদ্ধির ‘যন্ত্রণা’র অকপটে চিঠি লিখে মোদিকে জানাল খুদে]

রাজ্যের কৃষিমন্ত্রী রাঘবজি প্যাটেল (Raghabji Patel) জানিয়েছেন, পরিস্থিতি সামলাতে পাঁচ সদস্যের টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। বিশেষজ্ঞদের নির্দেশে যাবতীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে। দ্রুত টিকাকরণ চলছে। পরিস্থিতি সামলাতে ৩৩২ জন অতিরিক্তি পশু চিকিৎসককে কাজে লাগাচ্ছে রাজ্য সরকার।

[আরও পড়ুন: স্বাধীনতার ৭৫ বছর উদযাপনের রং সোশ্যাল মিডিয়ায়, মোদি-শাহর প্রোফাইল ছবিতে তেরঙ্গা]

এদিকে বিজেপি শাসিত গুজরাটের গরুর মরক নিয়ে আসরে নেমেছে আম আদমি পার্টি (Aam Aadmi Party)। রবিবার সোশ্যাল মিডিয়ায় (Social Media) গরুর মৃতদেহের ভিডিও প্রকাশ করে দলটি। দলের টুইটার অ্যাকাউন্টে ওই ভিডিওর সঙ্গে ক্যাপশানে লেখা হয়েছে, “চরম বেদনাদায়ক! গুজরাটে, লাম্পি ভাইরাসের কারণে ৫ হাজারেরও বেশি গোমাতা বেদনাদায়কভাবে মারা গিয়েছে। অযোগ্য বিজেপি সরকার আমাদের গরুকে টিকা দেওয়ার পরিবর্তে রাজ্যজুড়ে বেআইনি মদ বিক্রিতে ব্যস্ত।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement