shono
Advertisement

বেঙ্গালুরুর ইদগা ময়দানে হবে না গণেশ চতুর্থী, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

কর্ণাটকের ওয়াকফ বোর্ড দ্বারস্থ হয়েছিল শীর্ষ আদালতের।
Posted: 08:35 PM Aug 30, 2022Updated: 08:35 PM Aug 30, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেঙ্গালুরুর ইদগাহ ময়দানে (Idgah Maidan) গণেশ চতুর্থীর উৎসব (Ganesh Chaturthi) পালনে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। কর্ণাটক সরকার ও হাই কোর্ট উৎসবের অনুমতি দিলেও শেষ পর্যন্ত শীর্ষ আদালত জানিয়ে দিল বুধ ও বৃহস্পতি ওই ময়দানে উৎসব পালন করা যাবে না।

Advertisement

হাই কোর্ট ও রাজ্য সরকারের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল কর্ণাটক ওয়াকফ বোর্ড। মঙ্গলবার ছিল সেই মামলার শুনানি। শেষ পর্যন্ত তিন সদস্যের ডিভিশন বেঞ্চ হাইকোর্টের রায়ে স্থগিতাদেশ দেয়।

[আরও পড়ুন: নাবালিকার মৃত্যু ঘিরে উত্তপ্ত ঝাড়খণ্ড, রাজ্য ছেড়ে সরকার বাঁচাতে রাজ্যছাড়া মুখ্যমন্ত্রী সোরেন]

গত ২৬ আগস্ট হাই কোর্ট কর্ণাটক সরকারকে অনুমতি দেয় ইদগাহ ময়দানে পুজো করা নিয়ে ডেপুটি কমিশনারের কাছে জমা পড়া আবেদনে সাড়া দিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করার। কিন্তু এদিন সুপ্রিম কোর্টের রায়ের ফলে নিশ্চিত হয়ে গেল আগামিকাল বুধবার গণেশ চতুর্থী পালন করা যাবে না ওই ময়দানে।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ওয়াকফ বোর্ডের তরফে জানানো হয় ইদগাহ ময়দানে ইদের সমাবেশ ছাড়া স্বাধীনতা দিবস, প্রজাতন্ত্র দিবস পালন করা হলেও অন্য কোনও উৎসব পালন করা হয় না। যদিও কর্ণাটক সরকারের দাবি ছিল, ইদগাহ ময়দান ওয়াকফ বোর্ডের সম্পত্তি নয়। তাই কোনও অনুষ্ঠানেই বাধা নেই সেখানে। এই নিয়ে নানা দাবি, পালটা দাবির পরে হাই কোর্টের তরফে অনুমতি দেওয়া হয় উৎসব পালনের। যা সুপ্রিম কোর্টের রায়ের ফলে আর কার্যকর করা যাবে না।

[আরও পড়ুন: রাজ্যে একদিনে করোনা আক্রান্ত দেড়শোর বেশি, মৃত ১]

২০২৩ সালে কর্ণাটকে নির্বাচন। তার আগে বারবার হিজাব বিতর্ক থেকে শুরু করে গণেশ চতুর্থী নানা বিষয়কে কেন্দ্র করে সাম্প্রদায়িক উত্তেজনা ছড়াতে দেখা যাচ্ছে। বিরোধীদের দাবি, গেরুয়া শিবির এভাবেই নির্বাচনের আগে উসকানি দিতে চাইছে। এই পরিস্থিতিতে বুধবার শীর্ষ আদালতের রায়ে ইদগাহ ময়দানে গণেশ চতুর্থী পালন বন্ধ হয়ে গেল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement