Advertisement

বাংলার পাশাপাশি অসমেও শুরু দ্বিতীয় দফার ভোটগ্রহণ, কঠিন লড়াইয়ে বিজেপি-মহাজোট

09:53 AM Apr 01, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলার পাশাপাশি অসমেও শুরু দ্বিতীয় দফার ভোটগ্রহণ। এই পর্বে লোয়ার অসম, কেন্দ্রীয় অসম, বরাক উপত্যকা এবং অসমের পাহাড়ি এলাকার ৩ জেলার মোট ৩৯টি আসনে নির্বাচন হচ্ছে। এই ৩৯টি আসন ছড়িয়ে ১৩টি জেলায়। এই দফায় মোট ৩৪৫ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। ভোট দেবেন মোট ৭৩ লক্ষ ৪৪ হাজার ৬৩১ জন ভোটার। এদের মধ্যে পুরুষ ভোটার ৩৭ লক্ষ ৩৪ হাজার ৫৩৭ জন। মহিলা ভোটার ৩৬ লক্ষ ৯ হাজার ৯৫৯ জন।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এই পর্বে যে ৩৯ আসনে ভোট হচ্ছে তার মধ্যে শাসক শিবিরের তরফে বিজেপি (BJP) লড়ছে ৩৪টি আসনে। বিজেপির জোট সঙ্গী অসম গণ পরিষদ লড়ছে ৬টি আসনে। ৪টি আসনে লড়ছে গেরুয়া শিবিরের আরেক সঙ্গী ইউপিপিএল। অর্থাৎ, সব আসনে শাসক শিবিরের জোট মসৃণ হয়নি। দুটি আসনে জোটসঙ্গী এজিপির (AGP) সঙ্গে ‘বন্ধুত্বপূর্ণ’ লড়াই হচ্ছে বিজেপির। একইভাবে দুটি আসনে লড়াই হচ্ছে ইউপিপিএলের সঙ্গেও। অন্যদিকে বিরোধী শিবিরে জোট অনেক মসৃণ। বিরোধীদের মধ্যে কংগ্রেস লড়ছে ২৮ আসনে। বদরুদ্দিন আজমলের এআইইউডিএফ লড়ছে ৭টি আসনে। ৪টি আসনে লড়ছে মহাজোটের আরেক শরিক ৪টি আসনে। নবগঠিত অসম জাতীয় পরিষদ ১৯টি আসনে লড়ছে। এই ৩৯ আসনের মধ্যে ২৫টি আসনের ইউপিএ এবং এনডিএর মধ্যে সরাসরি লড়াই।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: ‘রেকর্ড সংখ্যায় ভোট দিন’, সাতসকালে বাংলায় টুইট মোদি-শাহর]

যে এলাকাগুলিতে ভোট হচ্ছে, তার মধ্যে বেশ কিছু এলাকা তথাকথিতভাবে AIUDF এবং কংগ্রেসের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত। এবার এই দুই দল একসঙ্গে লড়াই করার সিদ্ধান্ত নিয়েছে। স্বাভাবিকভাবেই শাসক বিজেপির কাছে এই পর্বের লড়াইটা বেশ চ্যালেঞ্জিং। ভোট বিশেষজ্ঞদের ধারণা, এই কেন্দ্রের ফলাফলের উপর নির্ভর করবে আগামী দিনে অসমে ফলাফল কী হতে পারে। প্রসঙ্গত, এই দফায় রাজ্যের হেভিওয়েটদের মধ্যে পাঁচ মন্ত্রী, বিধানসভার ডেপুটি স্পিকার, কংগ্রেসের (Congress) কয়েকজন প্রভাবশালী নেতা এবং AIUDF সুপ্রিমো বদরুদ্দিন আজমলের ভাই সিরাজউদ্দিন আজমলের ভাগ্য নির্ধারণ হবে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next