বিধানসভা নির্বাচনে আগেই অসমে ধাক্কা বিজেপির, জোট ছাড়ল বড়োল্যান্ড পিপলস ফ্রন্ট

09:16 PM Feb 27, 2021 |
Advertisement
Advertisement

মনিশংকর চৌধুরি: অসমে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হতেই ধাক্কা খেল বিজেপি। এবার এই রাজ্যে এনডিএ জোট ছাড়ল বড়োল্যান্ড পিপলস ফ্রন্ট (BPF)। বদলে কংগ্রেস মহাজোটের সঙ্গে হাত মেলাল তারা। অবশ্য, কয়েক মাস আগে অনুষ্ঠিত হওয়া বড়োল্যান্ডের পুর নির্বাচনেও আলাদা পড়াই করেছিল বড়োল্যান্ড  পিপলস ফ্রন্ট এবং বিজেপি (BJP)। এবার বিধানসভাতেও বিজেপির হাত ছাড়ল তাঁরা। 

Advertisement

শনিবার বিপিএফ নেতা হাগরামা মহিলারি ফেসবুকে লিখেছেন, অসমের (Assam) উন্নয়ন, শান্তি এবং দুর্নীতিমুক্ত সরকার গড়তে মহাজোটের সঙ্গে হাত মেলাল বড়োল্যান্ড পিপলস ফ্রন্ট। বিজেপির সঙ্গে কোনও জোট কিংবা বন্ধুত্ব থাকছে না। বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে হাত মিলিয়ে লড়বে বিপিএফ।” উল্লেখ্য, কংগ্রেসের সঙ্গে হাত মেলাতে শর্ত রেখেছে দলটি।

 

[আরও পড়ুন : পরিবেশের উন্নয়নে বড় ভূমিকা, বিশ্ব দরবারে ফের পুরস্কৃত মোদি]

জানা গিয়েছে, বড়োল্যান্ডের চারটি জেলার ১২টি আসনে লড়াই করবে বিপিএফ। এখানে কংগ্রেস কিংবা দোটের অন্যদল প্রার্থী দিতে পারবে না। অন্যদিকে বড়োল্যান্ড রিজিয়নের বাইরে ২৮টি বিধানসভা আসনে মহাজোটকে সাহায্য করবে বিপিএফ। গত ২৫ ফেব্রুয়ারি উদলগুড়িতে বিপিএফের ওয়ার্কিং কমিটির বৈঠক হয়। সেখানে কংগ্রেস ছাড়াও অসম গণ পরিষদের সঙ্গেও জোট নিয়ে ভাবনাচিন্তা করছিল। তবে শেষমেশ কংগ্রেস নেতৃত্বাধীন মহাজোটের সঙ্গে হাত মেলাল তাঁরা। ওয়াকিবহাল মহলের কথায়, বিধানসভা নির্বাচনের আগে ধাক্কা খেল বিজেপি। যার প্রভাব পড়বে আসন্ন নির্বাচনে। 

প্রসঙ্গত, একা লড়ে বড়োল্যান্ড টেরিটোরিয়াল কাউন্সিল (BTC) নির্বাচনে তাৎপর্যপূর্ণ ফল করেছিল বিজেপি।কাউন্সিলের ৪৬টি আসনের মধ্যে ৪০ আসনে ভোট হয়। সবচেয়ে বড় দল হয়েছে অসম বিজেপির পুরনো জোটসঙ্গী বড়োল্যান্ড পিপলস ফ্রন্ট (BPF)। তাদের দখলে ১৭টি আসন। যদিও সংখ্যাগরিষ্ঠতা থেকে চারটি আসন দূরেই থেমে গিয়েছে তাদের দৌড়। উপরন্তু ২০১৫ সালের তুলনায় তিনটি কম। প্রমোদ বড়োর ইউনাইডেট পিপলস পার্টি লিবারেল পেয়েছে ১২টি আসন। বিজেপি (BJP) ৯টি ও কংগ্রেস একটি আসনে জয়ী হয়েছে। উল্লেখ্য, ২০১৫ সালের নির্বাচনে বড়োল্যান্ড পিপলস ফ্রন্টের সঙ্গে গাঁটছড়া বেঁধে ভোটে লড়েছিল বিজেপি। সেই সময় তাঁদের ঝুলিতে এসেছিল একটি আসন। কিন্তু এবার একা লড়ে এবং নির্বাচনের পরে ইউনাইডেট পিপলস পার্টি লিবারেলের সঙ্গে জোট করে এই এলাকার ক্ষমতা দখল করে বিজেপি।  

[আরও পড়ুন : দায়িত্ব পেয়েই তৎপর বিবেক দুবে, ভোটের আগে রবিবার রাজ্যে আসছেন পুলিশ পর্যবেক্ষক]

Advertisement
Next