shono
Advertisement

কোন বয়সে মহিলাদের মা হওয়া উচিত? শিখিয়ে দিলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা

মহিলাদের বেশিদিন অপেক্ষা করা উচিত নয়, মন্তব্য হিমন্তের।
Posted: 08:12 PM Jan 28, 2023Updated: 08:12 PM Jan 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার মহিলাদের মাতৃত্বের সঠিক বয়স বলে দিলেন অসমের (Assam) মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা (Himanta Biswa Sarma)। তাঁর মন্তব্য, “ঈশ্বর আমাদের শরীরটাকে এমনভাবে তৈরি করেছে যে সবকিছুর জন্য নির্দিষ্ট বয়স রয়েছে। ফলে মহিলাদের মাতৃত্বের জন্য বেশিদিন দেরি করা ঠিক নয়।” শনিবার একটি সরকারি অনুষ্ঠানে বক্তব্য রাখেন হিমন্ত। সেখানে বাল্যবিবাহ রোধে কঠিন আইন আনার কথা জানান। অসমের যেসব যুবক ১৪ বছরের কম বয়সি মেয়েদের বিয়ে করবে, পকসো (POCSO) আইনে মামলা হবে, জানান মুখ্যমন্ত্রী।

Advertisement

হিমন্ত এদিন বলেন, “কম বয়সে মাতৃত্বের মতোই তিরিশ ঊর্ধ্ব বয়সে মা হওয়া মহিলাদের শরীরের জন্য ঠিক না। তবে যৌন অপরাধ রোধে, বাল্যবিবাহ ও অপ্রাপ্তবয়স্ক মাতৃত্ব রোধে কঠোর আইন প্রণয়নের পরিকল্পনা প্রসঙ্গে একথা বলেন অসমের মুখ্যমন্ত্রী। হুঁশিয়ারি দেন, “আগামী পাঁচ থেকে ছয় মাসে হাজার হাজার স্বামীদের গ্রেপ্তার করা হবে।” কারণ বিয়ে করলেও ১৪ বছরের নিচে কোনও কিশোরীর সঙ্গে যৌন সম্পর্ক করা আইনত অপরাধ। উল্লেখ্য, অসমের যেসব যুবক ১৪ বছরের নিচে মেয়েদের বিয়ে করবে, পকসো আইনে তাঁদের বিরুদ্ধে মামলা হবে বলে সোমবার সিদ্ধান্ত নিয়েছে হিমন্তের মন্ত্রিসভা। শিশু মৃত্যহার এবং প্রসবের সময় মায়ের মৃত্যুর হার কমানোর জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।

[আরও পড়ুন: ফের নামবদলের রাজনীতি কেন্দ্রের, এবার রাষ্ট্রপতি ভবনের ‘মোগল গার্ডেন’ হল ‘অমৃত উদ্যান’]

এর পরেই মাতৃত্ব নিয়ে হিমন্ত মন্তব্য করেন, “মহিলাদের বেশিদিন অপেক্ষা করা উচিত নয়। তাতে জটিলতা (শারীরিক) তৈরি হতে পারে। মা হওয়ার সঠিক বয়স ২২ থেকে ৩০ বছর।” মুচকে হেসে বলেন, “যে মহিলারা এখনও বিয়ে করেননি, দ্রুত করুন।” হিমন্তর আরও বক্তব্য, “কম বয়সে মাতৃত্বের বিরোধী আমরা। তবে এও মাথায় রাখতে হবে যে দীর্ঘদিন অপেক্ষা করা উচিত নয়। ভগবান আমাদের শরীরটাকে এমনভাবে তৈরি করেছে যে সবকিছুর জন্য একটি নির্দিষ্ট সময় রয়েছে।”

[আরও পড়ুন: সাধারণতন্ত্র দিবসে স্কুলে যাওয়ার পথে অপহরণ, বিহারে গণধর্ষিতা নাবালিকা, গ্রেপ্তার ৩]

প্রসঙ্গত, অসমে বাল্যবিবাহের বাড়তি হারের কারণেই এই বিষয়ে কঠোর আইন আনার সিদ্ধান্ত নিয়েছে হিমন্ত বিশ্ব শর্মা সরকার। ভারতে মহিলাদের বিয়ের আইন সম্মত বয়স ১৮। সেখানে এরাজ্যে ৩১ শতাংশ বিয়ে হয়ে থাকে তার চেয়ে কম বয়সে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement