shono
Advertisement

‘কালী’বিতর্কের মাঝেই শিব ও দুর্গা সেজে অভিনব প্রতিবাদ অসমে, গ্রেপ্তার ১

বজরং দল ও বিশ্ব হিন্দু পরিষদের অভিযোগ, এর ফলে হিন্দু ধর্মের ভাবাবেগে আঘাত লেগেছে।
Posted: 01:37 PM Jul 10, 2022Updated: 01:52 PM Jul 10, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘কালী’ (Kaali) তথ্যচিত্রের পোস্টার ঘিরে বিতর্ক অব্যাহত। এই অবস্থায় অসমে মূল্যবৃদ্ধির প্রতিবাদে পথে নেমে প্রতিবাদ করতে এক ব্যক্তি ও এক মহিলা বেছে নিলেন শিব ও দুর্গার রূপ। যা দেখে বজরং দল ও বিশ্ব হিন্দু পরিষদের অভিযোগ তাঁরা হিন্দু ধর্মের ভাবাবেগে আঘাত করেছেন। যার জেরে অবশেষে গ্রেপ্তার করা হল অভিযুক্ত ব্যক্তিকে।

Advertisement

ঠিক কী হয়েছিল? শনিবার বিকেলে অসমের (Assam) নগাঁও জেলার পথে শিব ও পার্বতী সেজে উপস্থিত হয়ে মূল্যবৃদ্ধির প্রতিবাদ করেন বিরিঞ্চি ও করিশমা। জ্বালানি থেকে শুরু করে খাদ্যসামগ্রী, সমস্ত নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে নেমে একটি নাটক করেন তাঁরা। শিবের সাজে থাকা ব্যক্তি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে খোঁচা মেরে বলেন, সরকার কেবল পুঁজিবাদীদের হয়েই কাজ করে। সাধারণ মানুষের কথা ভাবে না। তাঁদের চারপাশে অচিরেই কৌতূহলী মানুষের ভিড় জমে যায়। তাঁদের উদ্দেশেও তাঁরা ডাক দেন প্রতিবাদে শামিল হওয়ার।

কেবল ওই স্থানেই নয়, সেখান থেকে বেরিয়ে বড়বাজার এলাকাতেও যান তাঁরা। সেখানে একই ভাবে নাটকের মাধ্যমে নিজেদের প্রতিবাদ তুলে ধরেন। এরপরই বিষয়টি নজরে পড়ে বিশ্ব হিন্দু পরিষদ ও বজরং দলের। তারা অভিযোগ তোলে, এভাবে শিব ও দুর্গা সেজে হিন্দু ধর্মের ভাবাবেগে আঘাত করা হচ্ছে। দ্রুত নগাঁও সদর পুলিশ স্টেশনে অভিযোগ দায়ের করা হয়। যার ভিত্তিতে অচিরেই বিরিঞ্চিকে গ্রেপ্তার করে পুলিশ।

এদিকে বেশ কয়েকটা দিন কেটে গেলেও বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না ‘কালী’র। এই তথ্যচিত্রের নির্মাতাদের বিরুদ্ধে ফের দায়ের হয়েছে এফআইআর। এর আগে পরিচালক লীনা মণিমেকালাইয়ের (Leena Manimekalai) বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেছিল দিল্লি, মধ্যপ্রদেশ ও উত্তর প্রদেশের পুলিশ। তাঁদের বিরুদ্ধে ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগ উঠেছে। ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় তাঁর বিরুদ্ধে মামলা রুজু করা হয়েছে। লীনার নামে লুক আউট নোটিশও জারি করে মধ্যপ্রদেশ পুলিশ। পরিচালকের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে সে রাজ্যের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলে দেন, হিন্দু দেবদেবীদের অপমান কোনওমতেই মেনে নেওয়া যাবে না। এবার একই অভিযোগে তথ্যচিত্রের নির্মাতাদের বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছে উত্তরাখণ্ডে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement