‘নেহরু চেয়েছিলেন অসম পাকিস্তানে যাক’, রাহুল গান্ধীকে খোঁচা দিয়ে মন্তব্য হিমন্তর

04:51 PM May 22, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘আইডিয়াস ফর ইন্ডিয়া’ (Ideas for India) আলোচনাচক্রে যোগ দিতে লন্ডনে গিয়েছিলেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। সেখানেই কংগ্রেস নেতা অসম সম্পর্কে কিছু মন্তব্য করেছিলেন। আর সেই প্রসঙ্গেই তাঁকে আক্রমণ করলেন অসমের (Assam) মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা (Himanta Biswa Sarma)। দাবি করলেন, অসম ‘শান্তি চুক্তি’র পর ভারতের অন্তর্ভুক্ত হয়নি। বরং জওহরলাল নেহরু চেয়েছিলেন পাকিস্তানের অংশ হোক অসম।

Advertisement

রাহুলের বক্তব্যের ভিডিও টুইটারে শেয়ার করে হিমন্ত লেখেন, ”এটা নকল ইন্টেলেকচুয়াল আচরণের চরম উদাহরণ। অসম কখনওই ভারতের সঙ্গে ‘শান্তি আলোচনা’ করেনি। গান্ধীজির সমর্থনে গোপীনাথ বরদলুইকে সংগ্রাম করতে হয়েছিল অসমকে ভারতমাতার সঙ্গে জুড়ে রাখতে। কেননা নেহরু চেয়েছিলেন পাকিস্তানে চলে যাক অসম। ক্যাবিনেট মিশন প্ল্যান সেরকমই ছিল। আপনার তথ্য সংশোধন করুন মিস্টার গান্ধী।”

Advertising
Advertising

[আরও পড়ুন: জ্ঞানবাপী মসজিদ বিতর্কের আবহেই কুতুব মিনারে খনন কার্যের নির্দেশ কেন্দ্রের

ঠিক কী বলেছিলেন রাহুল? অসম নিয়ে বলতে গিয়ে প্রাক্তন কংগ্রেস সভাপতি দাবি করেছিলেন, অসম, মহারাষ্ট্র, তামিলনাড়ু ও উত্তরপ্রদেশের মতো রাজ্যগুলি শান্তি আলোচনায় যোগদানের মাধ্যমে ভারতের অন্তর্ভুক্ত হয়েছিল। কিন্তু সেই দাবিকে নস্যাৎ করে পালটা দাবি করলেন হিমন্ত।

রাহুলকে আক্রমণ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু। কংগ্রেস নেতা কেন্দ্রকে আক্রমণ করে বলেছিলেন, ভারতের বিদেশ নীতি অহংকারী হয়ে উঠেছে। এই মন্তব্যের প্রতিবাদ করে খোঁচা দিয়ে রিজিজুর মন্তব্য, কংগ্রেস আমলে কূটনীতিকরা বিদেশে গেলে পণ্ডিত নেহরুর নাতি-নাতনির জন্য কলেজের বন্দোবস্ত করতেই ব্যস্ত থাকতেন।

[আরও পড়ুন: জেলেনস্কির সঙ্গে প্রেম করছেন পুতিনের মেয়ে ! রয়েছে ২ বছরের সন্তানও! ব্যাপারটা কী?]

এদিকে লন্ডনে রাহুলকে বিরোধী ঐক্যের দিকেই জোর দিতে দেখা গিয়েছে। গত রবিবার চিন্তন শিবিরে তিনি বলেছিলেন, ‘‘আঞ্চলিক দলগুলির কোনও নীতি বা আদর্শ নেই।’’ কিন্তু লন্ডনে রাহুল দাবি করলেন, তাঁর মন্তব্যের ভুল ব্যাখ্যা করা হচ্ছে। বিজেপিকে হারাতে গেলে সম্মিলিত লড়াইয়ের মধ্যে দিয়েই যেতে হবে। উল্লেখ্য, এই সফরে মহুয়া মৈত্র থেকে সীতারাম ইয়েচুরি, তেজস্বী যাদবের মতো বিরোধী নেতাদের পাশেই দেখা গিয়েছে রাহুলকে।

Advertisement
Next