shono
Advertisement

আদানি শেয়ার বিপর্যয়ের আবহে ব্যাংকে রাখা টাকা কতটা সুরক্ষিত? উত্তর দিল RBI

হু হু করে আদানি গোষ্ঠীর শেয়ার পড়তেই তার প্রভাব দেখা দিয়েছে ভারতীয় অর্থনীতিতেও।
Posted: 09:02 AM Feb 04, 2023Updated: 10:31 AM Feb 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আদানি গোষ্ঠীর শেয়ারে ধস নামার পর থেকেই দুশ্চিন্তায় দেশের আমজনতা। এমন পরিস্থিতিতে ব্যাংক অ্যাকাউন্টে রাখা টাকা কতখানি সুরক্ষিত? জাগছে প্রশ্ন। এবার সাধারণ মানুষের কৌতূহল দূর করতে মুখ খুলল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI)। একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হল, ভারতের ব্যাংকগুলি নিরাপদ ও সুরক্ষিত রয়েছে।

Advertisement

শুক্রবার আদানি (Adani) গোষ্ঠীর নাম উল্লেখ না করে বিজ্ঞপ্তিতে রিজার্ভ ব্যাংক জানিয়েছে, ‘‘একটি ব্যবসায়িক গোষ্ঠীর সঙ্গে ভারতীয় ব্যাংকগুলির সম্পর্ক নিয়ে আমজনতার দুশ্চিন্তার ছবি ফুটে উঠেছে বিভিন্ন সংবাদ মাধ্যমে। আর্থিক স্থিতিশীলতা বজায় রাখার জন্য নিয়ন্ত্রক হিসেবে ব্যাংকিং ক্ষেত্র ও বেসরকারি ব্যাংকগুলির উপর কড়া নজরদারি চালাবে আরবিআই।’’

[আরও পড়ুন: কাঁটা প্রভাবশালী তত্ত্ব, নিয়োগ দুর্নীতি মামলায় ফের জেল হেফাজতে কুন্তল ঘোষ]

সাধারণ মানুষকে আশ্বস্ত করে রিজার্ভ ব্যাংক আরও জানায়, ব্যাংকিং সেক্টর শক্তিশালী ও স্থিতিশীল রয়েছে। পর্যাপ্ত মূলধন, সম্পদের গুণমান, তারল্য, লাভজনক অবস্থান সংক্রান্ত বিভিন্ন মাপকাঠিই সুষ্ঠ পর্যায়ে আছে। ব্যাংকগুলিও রিজার্ভ ব্যাংকের ‘লার্জ এক্সপোজার ফ্রেমওয়ার্কে’র নির্দেশিকা মেনে চলছে। প্রতি মুহূর্তে সজাগ রয়েছে RBI। ভারতীয় ব্যাংকিং সেক্টরের উপর চলছে পর্যবেক্ষণ।

উল্লেখ্য, হু হু করে আদানি গোষ্ঠীর শেয়ার পড়তেই তার প্রভাব দেখা দিয়েছে ভারতীয় অর্থনীতিতেও। বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির তকমা খোওয়াতে হয়েছে ভারতকে। এই পরিস্থিতিতে ভারতকে টপকে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হিসাবে উঠে এসেছে ফ্রান্স। এক ধাক্কায় ৩.২ ট্রিলিয়ন ডলার কমে গিয়েছে ভারতের বাজার মূলধন। মাত্র ১০ কোটি ডলারের ব্যবধানে ভারতের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ব্রিটেন। যদিও আদানিদের দাবি, একাধিক সংস্থায় ১০০ শতাংশ মালিকানা রয়েছে তাদের হাতে। সেই সংস্থাগুলির ক্ষেত্রে কোনও সমস্যা হবে না। তাই আচমকা তাদের সম্পত্তি কমে যাওয়ার কোনও সম্ভাবনা নেই। কিন্তু তাদের আশ্বাস সত্ত্বেও তৈরি হচ্ছে নানা আশঙ্কা। তবে রিজার্ভ ব্যাংকের বিজ্ঞপ্তিতে স্বস্তিতে আমজনতা।

[আরও পড়ুন: দলবিরোধী কার্যকলাপের অভিযোগ, অমরিন্দর সিংয়ের স্ত্রীকে সাসপেন্ড করল কংগ্রেস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement